thereport24.com
ঢাকা, শুক্রবার, ২ জুন ২০২৩, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩০,  ১৩ জিলকদ  ১৪৪৪

ভোটারকে এক ক্লিকে সব তথ্য জানাতে চায় ইসি

২০২৩ মার্চ ২৩ ১৩:৩৩:১৮
ভোটারকে এক ক্লিকে সব তথ্য জানাতে চায় ইসি

দ্য রিপোর্ট প্রতিবেদক:ভোট এলেই সাধারণ ভোটার কিংবা জনগণের নানা ধরনের তথ্যের প্রতি আগ্রহ কিংবা প্রয়োজন বেড়ে যায়। তাই নির্বাচন কেন্দ্রিক সব তথ্য একসঙ্গে পেতে বা ভোটের তথ্য পাওয়া সহজ করতে এবার অ্যাপ তৈরির পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী তথ্যের ব্যবস্থাপনাকে ডিজিটাল করতে এমন উদ্যোগ নিয়েছে কমিশন।

নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনী অ্যাপে ভোটের এলাকা, কেন্দ্র, কেন্দ্রের অবস্থান, ভোটার নম্বর, প্রার্থীর নাম ইত্যাদি থাকবে। এছাড়া ভোটের পর ফলাফল থাকবে। এক্ষেত্রে কেন্দ্রভিত্তিক এবং সামগ্রিক ফলাফলও পাওয়া যাবে অ্যাপে।

এজন্য ‘ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ’ নামের একটি অ্যাপ্লিকেশন তৈরির উদ্যোগের কার্যক্রম অনেকটাই এগিয়েছে; যেটি ব্যবহার করে ভোটার, প্রার্থী ও ভোটগ্রহণ কর্মকর্তারা নির্বাচন সংক্রান্ত সেবা নিতে পারবেন।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগেই অ্যাপটি তৈরির পরিকল্পনার কথা জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

অ্যাপটি বানাতে ইতোমধ্যে ইসির তথ্যপ্রযুক্তি অনুবিভাগ কাজ শুরু করেছে। সেপ্টেম্বরে কারিগরি কমিটি গঠনের পর চলতি মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে কমিশন তা নিয়ে আলোচনাও করেছে।

নির্বাচন কমিশনার আলমগীর এ বিষয়ে সাংবাদিকদের জানান, প্রাথমিক পর্যায়ের আলোচনায় অ্যাপের ডিজাইন, কোথায় কী থাকবে- এগুলো নিয়ে কথা হয়েছে। এটি তৈরি করতে কারগরি ও অর্থায়নের বিষয় আছে।

কারিগরি ও আর্থিক সহায়তা পেলে আগামী চার থেকে ছয় মাসের মধ্যে অ্যাপটি তৈরি করা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ইসি কর্মকর্তারা বলছেন, অনেকদিন ধরেই ভোটের সব তথ্য এক সঙ্গে পাওয়ার একটি উপায় খোঁজা হচ্ছিল। কেননা অংশীজনরা বিভিন্ন সময় নানা ধরনের তথ্যের জন্য আসেন। এছাড়া গণমাধ্যমেরও নানা ধরনের তথ্যের প্রয়োজন হয়। একটি অ্যাপ তৈরির হলে সবাই খুব সহজেই সব তথ্য পেয়ে যাবেন।

তবে এই পরিকল্পনা কতটুকু বাস্তবায়ন হবে তা নির্ভর করবে বাজেট প্রাপ্তি ওপর। নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, টেকনিক্যাল দিক থেকেই করাই যাবে, তবে কতটুকু করা যাবে, কী পরিমাণ অর্থের প্রয়োজন হবে এটাই এখন বিষয়। এটি তৈরির পর মেইনটেন্সের জন্যও অর্থের প্রয়োজন হবে।

তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই এমন একটি অ্যাপ তৈরি করতে চাই। তবে বাজেট না পাওয়া গেলে তো হবে না। সাধ তো আছে কতকিছুই করার, এখন সাধ্যে কতটুকু কুলোবে জানি না। আমরা তো সিসি ক্যামেরার ব্যবহারও শুরু করেছিলাম। কিন্তু বাজেট স্বল্পতায় এখন ধারবাহিক হচ্ছে না।

ভোট ব্যবস্থাপনায় প্রযুক্তির ব্যবহার এক দশক আগে থেকেই শুরু করেছে ইসি। প্রার্থী ব্যবস্থাপনা, ফলাফল ব্যবস্থাপনায়ও প্রযুক্তির ব্যবহার করা হয় গত দশকের শুরুর দিক থেকে। এছাড়া ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহারও করছে তারা। এখন সবকিছুই একটি অ্যাপের মধ্যে আনতে পারলে সেটি হবে আরেক ধাপ উন্নয়ন।

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর