thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

রুনিকে ছাড়িয়ে এশিয়ার সেরা কেইন

২০২৩ মার্চ ২৪ ১৩:৪৯:৫৩
রুনিকে ছাড়িয়ে এশিয়ার সেরা কেইন

দ্য রিপোর্ট ডেস্ক:কাতার বিশ্বকাপে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সের বিপক্ষে পরাজয়ের ম্যাচে পেনাল্টি মিস করেছিলেন হ্যারি কেইন। এতে তার দল ইংল্যান্ড ছিটকে পড়ে বিশ্ব আসরের প্রতিযোগিতা থেকে। সেই সঙ্গে নতুন ইতিহাস গড়তে তার নিজেরও অপেক্ষা বাড়ে। নাহলে রেকর্ডটা আগেই করে ফেলতে পারতেন এই ইংলিশ অধিনায়ক।

তবে ইতিহাস গড়তে খুব বেশি সময় নিলেন না টটেনহ্যাম হটস্পারের ফরোয়ার্ড কেইন। ২০২৪ ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে খেলতে নেমেই দেশের ইতিহাসের সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নিয়েছেন কেইন। যেখানে তিনি ছাড়িয়ে গেছেন স্বদেশি কিংবদন্তি ফুটবলার ওয়াইন রুনিকে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) রাতে ইতালির নেপলসের দিয়েগো আরমান্দো ম্যারাডোনা স্টেডিয়ামে ইউরো বাছাইয়ে ‘সি’ গ্রুপের ম্যাচে স্বাগতিকদের ২-১ গোলের ব্যবধানে পরাজিত করে ইংল্যান্ড। যেখানে পেনাল্টি থেকে একটি গোল করেন ইংলিশ তারকা কেইন।

ম্যাচে প্রথমার্ধের ৪৪তম মিনিটে ডি-বক্সে ইতালির ডিফেন্ডার জিওভানি দ্য লরেন্সোর হাতে বল লেগে যায়। ফলে ভিএআরের সাহায্য নিয়ে ম্যাচ রেফারি পেনাল্টির সংকেত দেন। নিখুঁত শটে গোল করে ম্যাচ জয়ের ভিত তৈরি করেন কেইন। সেই সঙ্গে ইংল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ডটি এখন বাগিয়ে নেন তারকা এই ফরোয়ার্ড।

মধ্যপ্রাচ্যে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে পিছিয়ে পড়া দলকে সফল স্পট কিক থেকে গোল করে সমতায় ফিরিয়েছিলেন কেইন। এই নিয়ে ৫৩ গোল নিয়ে ইংল্যান্ডের জার্সিতে রুনির রেকর্ড স্পর্শ করেছিলেন তিনি। পরে ওই ম্যাচে আরেকটি পেনাল্টি পায় ইংল্যান্ড, কিন্তু উড়িয়ে মারেন কেইন। তাতে ২-১ গোলে হেরে ছিটকে পড়ে তার দল।

এবার ইতালির বিপক্ষে পেনাল্টি পেয়ে আর ভুল করলেন না তিনি। ফলে আন্তর্জাতিক ক্যারিয়ারে ৮১ ম্যাচে ৫৪ গোল করলেন তিনি। এই তালিকায় দুইয়ে নেমে যাওয়া সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা রুনির ৫৩ গোল করতে সময় লেগেছিল ১২০ ম্যাচ। এই তালিকায় তিনে রয়েছেন স্যার ববি চার্লটন (৪৯)। পরের তালিকায় রয়েছেন যথাক্রমে গ্যারি লিনেকার (৪৮), জিমি গ্রেভস (৪৪) ও মাইকেল ওয়েইন (৪০)।

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর