thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ব্যালন ডি’অর জেতার দৌড়ে আছেন যারা

২০২৩ মে ২১ ১৮:৫৭:১৩
ব্যালন ডি’অর জেতার দৌড়ে আছেন যারা

দ্য রিপোর্ট ডেস্ক:প্রতিবছর ফুটবল মাঠে অসামান্য পারফরম্যান্স দেখানো ফুটবলারকে ব্যালন ডি’অর পুরস্কারে ভূষিত করা হয়। চলতি বছর অক্টোবর মাসে ফুটবলের সর্বোচ্চ মর্যাদার এই পুরস্কার দেওয়া হবে। সময়ের হিসাবে এখনও ৪ মাস বাকি থাকলেও তা নিয়ে এরই মধ্যে জোর আলোচনা শুরু হয়ে গেছে।

প্রতি বছরের মতো এবারও একাধিক ফুটবলার ব্যালন ডি’অর জেতার দৌড়ে রয়েছেন। তাই স্বাভাবিকভাবেই বিশ্বের সব ফুটবলপ্রেমী সমর্থকদের মনে কৌতুহল, কে পাচ্ছেন ২০২৩ সালের ব্যালন ডি’অর। সদ্যই এ নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে নাইজেরিয়ার প্রভাবশালী সংবাদমাধ্যম ডেইলি পোস্ট।

চলুন দেখে নেওয়া যাক, এ তালিকায় কে কোন অবস্থানে রয়েছেন-

১. লিওনেল মেসি :কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে দীর্ঘ ৩৬ বছর পর শিরোপা জিতিয়েছেন তিনি। ক্লাব ফুটবলে তার দল পিএসজি চলমান চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়লেও লিগ ওয়ান শিরোপা এবং ফ্রেঞ্চ কাপ জেতার দৌড়ে রয়েছেন। তাই এবার ব্যালন ডি’অর জয়ের তালিকায় প্রথম স্থানে আছেন মেসি। এ বছর জিতলে রেকর্ড অষ্টমবারের মতো ফুটবলের সেরা পুরস্কার অর্জন করবেন আর্জেন্টাইন মহানায়ক।

২. আর্লিং হলান্ড :চলতি মৌসুমেই ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে পাড়ি দেন হল্যান্ড। নিজের প্রথম মৌসুমেই ফর্মের তুঙ্গে আছেন নরওয়ের এই তরুণ তুর্কি। তার জাদুকরি পারফরম্যান্সে লিগ শিরোপা জিতেছে সিটিজেনরা। ইংল্যান্ডে এই সিজনেই ৫০ গোল করে রেকর্ড করেছেন তিনি। এতে এফএ কাপে কোয়ালিফাই করেছেন সিটিজেনরা। তাদের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তুলতেও অগ্রণী ভূমিকা রেখেছেন নরওয়ের তরুণ তুর্কি। স্বাভাবিকভাবেই এবার ব্যালন ডি’অরের যোগ্য দাবিদার হালান্ড।

৩. কিলিয়ান এমবাপ্পে :কাতার বিশ্বকাপে সর্বোচ্চ গোলস্কোরার ছিলেন কিলিয়ান এমবাপ্পে। ফাইনালেও অতুলনীয় ছিলেন তিনি। তবে দুর্ভাগ্যবশত সোনালি ট্রফিতে চুমু আঁকা হয়নি তার। কিন্তু ২৪ বছর বয়সী ফরোয়ার্ডের ঈর্ষণীয় পারফরম্যান্সেই শিরোপা লড়াইয়ের মঞ্চে নাম লেখায় ফ্রান্স। অবশ্য চলমান চ্যাম্পিয়ন্স লিগ থেকে শুরুতেই বাদ পড়েছে পিএসজি। তবে দলটিকে লিগ ওয়ান শিরোপা এবং ফ্রেঞ্চ কাপ জয়ের প্রতিযোগিতায় সামনে রেখেছেন এমবাপ্পে। ফলে ব্যালন ডি’অর জিততে পারেন তিনিও।

৪. জুলিয়ান আলভারেজ :৩৬ বছর পর আর্জেন্টিনার আরাদ্য বিশ্বকাপ জয়ে অনবদ্য অবদান রয়েছে জুলিয়ান আলভারেজেরও। ইতোমধ্যে ট্রেবল জিতেছে ম্যানচেস্টার সিটি। কোয়াড্রাবল জয়ের দিকে এখন এগিয়ে যাচ্ছে ক্লাবটি। এতেও অন্যতম কারিগরের ভূমিকা রেখেছেন তিনি। ফলে ব্যালন ডি’অর জয়ের রেসে আছেন আর্জেন্টাইন তরুণও।

এছাড়া এবার ফুটবলের শীর্ষ পুরস্কারটি জয়ের প্রতিযোগিতায় আছেন নাপোলির ভিক্টর অসিমহেন, রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা ও ভিনিসিয়াস জুনিয়র, বার্সেলোনার রবার্ট লেভানডোভস্কি এবং ম্যানচেস্টার ইউনাইটেডের মার্কাস রাশফোর্ড।

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর