thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

সংক্রমণ চিকিৎসায় অকার্যকর অ্যান্টিবায়োটিক

২০২৩ জুন ০৫ ১২:৪০:৫৪
সংক্রমণ চিকিৎসায় অকার্যকর অ্যান্টিবায়োটিক

দ্য রিপোর্ট প্রতিবেদক: ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেছেন, বর্তমানে অনেক কার্যকর অ্যান্টিবায়োটিক সংক্রমণ চিকিৎসায় অকার্যকর পাওয়া যাচ্ছে, বিষয়টি উদ্বেগের। এর ভয়াবহতা সম্পর্কে সবার জানা দরকার। কারণ যেনে সচেতন হতে হবে।

রোববার (৪ জুন) নগরীতে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সবিষয়ক সচেতনতা সভায় এসব কথা বলেন তিনি। ঔষধ প্রশাসন অধিদপ্তরের উদ্যোগে ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় এ সভার আয়োজন করা হয়।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক বলেন, অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধ করা না গেলে বিশ্ব ভয়াবহতার দিকে ধাবিত হবে। এর বিক্রি ও ব্যবহারের ব্যাপারে সবার সচেতন থাকা জরুরি। নির্দিষ্টভাবে চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ। বাংলাদেশ সরকার অ্যান্টিবায়োটিক ব্যবহারের বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে। অসাধু চক্র একসময় ফিজিশিয়ান স্যাম্পল বাজারে ছেড়ে দিত, যা থেকে সরকার ভ্যাট পেত না। নিষিদ্ধ ফিজিশিয়ান স্যাম্পল কোনোভাবে বিক্রি করা যাবে না বলে জানান তিনি।

চট্টগ্রাম সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী বলেন, দেশে অ্যান্টিবায়োটিকের যথেচ্ছা ব্যবহার দিন দিন বাড়ছে। ভাইরাসজনিত সর্দি, কাশি, জ্বরের মতো সাধারণ রোগের জন্যও চিকিৎসকরা অনেক সময় অ্যান্টিবায়োটিক সেবনের পরামর্শ দিয়ে থাকেন। এ ব্যাপারে সচেতনতার বিকল্প নেই বলে মন্তব্য করেন তিনি।

এসময় আরও উপস্থিত ছিলেন, কনসালট্যান্ট (এএমআর) কর্নেল এ কে এম শহীদুল হাসান (অবসরপ্রাপ্ত), ঔষধ প্রশাসন অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের উপপরিচালক ওয়াহিদুর রহমান, কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সভাপতি সমীর কান্তি শিকদারসহ অনেকে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর