thereport24.com
ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর ২০২৩, ৫ আশ্বিন ১৪৩০,  ৫ রবিউল আউয়াল 1445

তিন জেলায় বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদন

২০২৩ সেপ্টেম্বর ১৩ ২০:৪৩:৩৪
তিন জেলায় বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদন

দ্য রিপোর্ট প্রতিবেদক: দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলা ও ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলায় এবং কক্সবাজার জেলার সদর উপজেলায় ও চকোরিয়ায় তিনটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদ দিয়েছে সরকার। এর মধ্যে একটি বায়ু বিদ্যুৎ কেন্দ্র এবং দুটি সৌরবিদ্যুৎ কেন্দ্র।

এর মধ্যে দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলা ও ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র, কক্সবাজার জেলার সদর উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র এবং কক্সবাজার জেলার চকোরিয়ায় ২২০ মেগাওয়াট ক্ষমতার বায়ু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের অনুমোদ দেয়া হয়েছে।আজ বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে ।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের জানান, বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলা ও ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ট্যারিফ কনসোটিয়াম অফ গ্রীণ প্রোগ্রেস রিনিউয়েবল বিভি এবং আইআরবি অ্যাসোসিয়েট লিমিটেড থেকে ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। এতে ২০ বছর মেয়াদে কোম্পানিটিকে প্রতি কিলোওয়াট ঘন্টা ১০ দশমিক ৮৭৮২ টাকা হিসাবে আনুমানিক ৩ হাজার ৫২৫ কোটি ৬০ লাখ টাকা পরিশোধ করতে হবে।বিদ্যুৎ বিভাগের আর এক প্রস্তবের প্রেক্ষিতে বিউবো কর্তৃক কক্সবাজার জেলার সদর উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ট্যারিফ কনসোটিয়াম অফ ডিট্রোলিক এসএ ইন্টারন্যাশনাল প্রাইভেট এবং পাওয়ারনেটিক এনার্জি লিমিটেডের নিকট থেকে কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে ২০ বছর মেয়াদে কোম্পানিটিকে প্রতি কিলোওয়াট ঘন্টা ১০ দশমিক ৯২৮১ টাকা হিসাবে আনুমানিক ৩ হাজার ৫৪২ কোটি ৪০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

অপর এক প্রস্তাবের প্রেক্ষিত্রে বিউবো কর্তৃক কক্সবাজার জেলার চকোরিয়ায় ২২০ মেগাওয়াট ক্ষমতার বায়ু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ট্যারিফ জেটি সিউ এনার্জি কোম্পানি লিমিটেডের নিকট থেকে কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে ২০ বছর মেয়াদে কোম্পানিটিকে প্রতি কিলোওয়াট ঘন্টা ১৩ দশমিক ৪১৪ টাকা হিসাবে আনুমানিক ১২ হাজার ৪০৮ কোটি টাকা পরিশোধ করতে হবে।

এছাড়া বিউবো কর্তৃক ‘ডিজাইন, সাপ্লাই, ইনস্টলেশন, টেস্টিং কমিশনিং অফ অ্যাডভেন্সড মিটারিং ইনফ্রাস্ট্রাকচার ইনক্লুডিং আপগ্রেডেশন অফ ইউনিফাইড প্রিপেইড সিস্টেম অন টার্নকি বেসিসি’ কাজের ক্রয় প্রস্তাব যৌথভাবে ওকুলিন টেক বিডি লিমিটেড, নুরিফ্লেক্স এবং এসকিউ ট্রেডিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং’র কাছ থেকে ৪৬০ কোটি ৫০ লাখ ৪৫ হাজার ৭২০ টাকায় অনুমোদন দেয়া হয়েছে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর