thereport24.com
ঢাকা, রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ৮ আশ্বিন ১৪৩০,  ৯ রবিউল আউয়াল 1445

কিমের আমন্ত্রণে উত্তর কোরিয়া যাবেন পুতিন

২০২৩ সেপ্টেম্বর ১৪ ১৫:৩৮:১৫
কিমের আমন্ত্রণে উত্তর কোরিয়া যাবেন পুতিন

দ্য রিপোর্ট প্রতিবেদক:রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নিজ দেশে সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার এই আমন্ত্রণ গ্রহণ করেছেন পুতিন। উত্তর কোরিয়ায় সফর করতে সম্মতি দিয়েছেন। দুদেশের এই দুই শীর্ষ নেতার নজিরবিহীন বৈঠকেই পুতিনকে আমন্ত্রণ জানান কিম।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, কিমের আমন্ত্রণ গ্রহণ করেছেন পুতিন। তবে ক্রেমলিনের পক্ষ থেকে এ বিষয়ে কোনো তথ্য নিশ্চিত করা হয়নি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। এরপর থেকে পুতিনকে খুব একটা অন্য কোনো দেশে সফর করতে দেখা যায়নি।

বৈঠকে পুতিন এবং কিম একজন অন্যজনকে কমরেড বলে সম্বোধন করেন। ৭০ বছর বয়সী রুশ প্রেসিডেন্ট রাশিয়ার সবচেয়ে আধুনিক মহাকাশ উৎক্ষেপণ ব্যবস্থার আশেপাশ কিমকে ঘুরিয়ে দেখিয়েছেন। সে সময় তাদের হাতে ছিল রুশ ওয়াইন। তারা নিজেদের বন্ধুত্বের কথা উল্লেখ করেন এবং দুদেশের প্রতিরক্ষামন্ত্রীকে তাদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলাপ করতে দেখা যায়।

আলোচনার শেষ দিকেই কিম পুতিনকে তার দেশে সফরের আমন্ত্রণ জানান। পুতিন খুব আনন্দের সঙ্গেই সেই আমন্ত্রণ গ্রহণ করেন। একই সঙ্গে তিনি রাশিয়া এবং উত্তর কোরিয়ার বন্ধুত্বের ইতিহাস ও ঐতিহ্যকে অবিচ্ছিন্নভাবে এগিয়ে নিয়ে যাওয়ার ইচ্ছা পুনর্ব্যক্ত করেন।

তবে যুক্তরাষ্ট্র এবং এর মিত্র দেশগুলোর জন্য কিম এবং পুতিনের বন্ধুত্ব বেশ উদ্বেগজনক। ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই রাশিয়াকে অস্ত্র সরবরাহের জন্য উত্তর কোরিয়াকে দোষারোপ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে আসলেও তাদের এই অভিযোগ সত্যি কি না তা যাচাই করা সম্ভব হয়নি।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর