thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১,  ৯ মহররম 1446

জ্বালানি তেল ব্যবসায়ীদের দাবি পূরণ করলো সরকার

২০২৩ সেপ্টেম্বর ২৭ ১২:২৩:৪৪
জ্বালানি তেল ব্যবসায়ীদের দাবি পূরণ করলো সরকার

দ্য রিপোর্ট প্রতিবেদক:জ্বালানি তেল বিক্রিতে পেট্রোল পাম্প মালিকদের কমিশন বাড়িয়েছে সরকার। লিটার প্রতি ৩৮ পয়সা থেকে ৭৫ পয়সা পর্যন্ত কমিশন বেড়েছে। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এই বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এর ফলে জ্বালানি তেল ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো।

নতুন গেজেট অনুসারে পেট্রোল পাম্প মালিকদের কমিশন বেড়েছে অকটেনে ৪.২৮ শতাংশ, পেট্রোলে ৪.৩৪ শতাংশ, কেরোসিনে ২ শতাংশ এবং ডিজেলে ২.৮৫ শতাংশ। এতে এখন থেকে প্রতি লিটার অকটেন বিক্রিতে তারা ৫ টাকা ৫৬ পয়সা, পেট্রোল বিক্রিতে ৫ টাকা ৪৩ পয়সা, কেরোসিনে ২ টাকা ১৮ পয়সা এবং ডিজেলে ৩ টাকা ১১ পয়সা কমিশন পাবেন।

যা আগে ছিল অকটেনে ৪ টাকা ৮২ পয়সা, পেট্রোলে ৪ টাকা ৬৮ পয়সা, কেরোসিনে ১ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলে ২ টাকা ৭৩ পয়সা। অর্থাৎ নতুন গেজেটে দেখা যায়, অকটেনে লিটারে ৭৪ পয়সা, পেট্রোলে ৭৫ পয়সা, কেরোসিনে ৬০ পয়সা এবং ডিজেলে ৩৮ পয়সা কমিশন বেড়েছে। গত কয়েক বছর থেকে পেট্রোল পাম্প মালিক ও শ্রমিকরা সবধরণের তেল বিক্রিতে সাড়ে ৭ শতাংশ কমিশনের দাবিতে আন্দোলন করছে। গত ৩ সেপ্টেম্বর কমিশন বৃদ্ধির দাবিতে তেল উত্তোলন বন্ধ করে দিয়েছিল পেট্রোল পাম্প মালিকদের একাংশ। এরপর সরকারের আশ্বাসে শেষ পর্যন্ত ধর্মঘট প্রত্যাহার করে নেয় তারা।

পেট্রোল পাম্প মালিক সমিতির একাংশের মহাসচিব মো. মিজানুর রহমান রতন গণমাধ্যমকে বলেন, এই কমিশন বৃদ্ধির মাধ্যমে আমাদের দীর্ঘদিনের দাবি পূরণ করা হয়েছে।

রেডিওটুডে/এমএমএইচ

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর