thereport24.com
ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি 24, ১৫ ফাল্গুন ১৪৩০,  ১৮ শাবান 1445

৩৯ ফিলিস্তিনিকে কারাগার থেকে মুক্ত করলো  ইসরায়েল

২০২৩ নভেম্বর ২৫ ১৩:৪৭:৫৩
৩৯ ফিলিস্তিনিকে কারাগার থেকে মুক্ত করলো  ইসরায়েল

দ্য রিপোর্ট ডেস্ক:গাজায় যুদ্ধবিরতির মধ্যে ৩৯ ফিলিস্তিনিকে কারাগার থেকে মুক্ত করে দিয়েছে দখলদার ইসরায়েল। এদিকে ১৩ জন ইসরায়েলিসহ ২৫ জন জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস।

কাতারের মধ্যস্ততায় চারদিনের যুদ্ধবিরতি চুক্তির প্রথম দিনে দুই পক্ষ থেকেই এসব জিম্মি মুক্তি দেওয়া হলো। দুই পক্ষের মুক্তিপ্রাপ্ত জিম্মিদের সবাই নারী ও শিশু।

ইসরায়েলের বন্দিদশা থেকে ফিলিস্তিনিদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি। তিনি বলেন, চুক্তি অনুযায়ী, ইসরায়েল ৩৯ জনকে মুক্তি দিয়েছে।

জানা গেছে, মুক্তিপ্রাপ্ত ফিলিস্তিনিরা ওফার কারাগারে বন্দি ছিলেন। এসব ফিলিস্তিনিকে কারাগার থেকে বের করার আগে সেখানে কড়া নিরাপত্তা ব্যবস্থা তৈরি করে ইসরায়েলি পুলিশ।

শুক্রবার (২৪ নভেম্বর) হামাস ও ইসরায়েলের মধ্যে চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়। এই যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী, চারদিনে ৫০ ইসরায়েলি বন্দিকে মুক্তি দেবে হামাস। অন্যদিকে ইসরায়েল ১৫০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেবে।

যুদ্ধবিরতির প্রথমদিন ১৩ জনকে মুক্তি দেওয়ার কথা থাকলেও ২৫ জনকে ছেড়ে দিয়েছে হামাস। আশা করা হচ্ছে, দুই শক্তির এ চুক্তি আরও বাড়বে। যদিও বিরতির পরে ফের যুদ্ধ শুরু হবে বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছে ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, সব জিম্মির মুক্তি, হামাসের নির্মূল নিশ্চিত করাসহ ইসরায়েলের সব লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত যুদ্ধ থামবে না। নেতানিয়াহুর এমন হুঁশিয়ারির পর একটি স্থায়ী যুদ্ধবিরতির দিকে নিয়ে যাওয়ার জন্য আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, গাজার ফিলিস্তিনিরা ভয়াবহ মানবিক পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। এ মুহূর্তে যুদ্ধবিরতির বিষয়টি চালিয়ে যাওয়া উচিত।

তথ্যসূত্র: আল-জাজিরা

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর