thereport24.com
ঢাকা, সোমবার, ৪ মার্চ 24, ২১ ফাল্গুন ১৪৩০,  ২৩ শাবান 1445

শ্রমিক অধিকার নিয়ে যে বার্তা দিলো ওয়াশিংটন

২০২৩ নভেম্বর ২৯ ২৩:৫৮:০৯
শ্রমিক অধিকার নিয়ে যে বার্তা দিলো ওয়াশিংটন

দ্য রিপোর্ট প্রতিবেদক: শ্রমিক অধিকার নিয়ে শংকার নতুন রুপ দেখা গেলো ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসের লেখা চিঠিতে

বিশ্বব্যাপী শ্রম মান নিশ্চিত আর শ্রমিকের অধিকার সুরক্ষায় সপ্তাহ দুয়েক আগে নতুন নীতিমালা ঘোষণা করে যুক্তরাষ্ট্র। যাতে উল্লেখ করা হয় বাংলাদেশের নামও। এর প্রতিক্রিয়া না দেখা গেলেও শংকার নতুন রুপ দেখা গেলো ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসের লেখা চিঠিতে।

বাণিজ্য সচিব কে লেখা চিঠি তে দুতাবাস বলছে, বাংলাদেশের শ্রম পরিবেশ আর শ্রমিকদের অধিকার রক্ষার ইস্যু টা বাংলাদেশের সাথে সম্পর্কিত। কাজেই অবহেলা না করে গুরুত্ব দিতে হবে এ বিষয়ে। চিঠি তে বলা হয়, যদিও নীতিটি সার্বজনীন, তবে শংকা রয়েছে বাংলাদেশ কে লক্ষ্য বানানোর।
বিকেএমই সিনিয়ার ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম বলেন , বাংলাদেশে শ্রম অধিকার লংঘন করে না। জাতিসংঘ থেকে সবুজ গামের্ন্ট কারখানা জন্য বাংলাদেশের গার্মেন্ট ব্যবসায়ীদের একটা সম্মানতা দেওয়া হয়েছে।বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে ধারণা করা হচ্ছে, এ নীতি কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাষ্ট্রীয় পর্যায়ে প্রয়োগ করার সুযোগ আছে, যদি তারা মনে করে সেখানে শ্রম অধিকার লঙ্ঘন করা হয়েছে।"চিঠিতে বলা হয়, দেশের চলমান রাজনৈতিক সংকট পালটে দিতে পারে স্থিতিশীল পরিবেশ। যেখানে সামনে আনা হতে পারে শ্রম অধিকারের ইস্যু। যেখানে নীতির পেছনে রয়েছে রাজনীতি, আর তা ব্যবহারও করা হতে পারে রাজনৈতিক উদ্দেশেই। তবে, দেশের শ্রম মান কি আমেরিকার রোষানলে পড়ার মতো?পি আর আই এর নির্বাহী পরিচালক আহসান মনসুর বলেন, মার্কিন যুক্তরাষ্ট বাংলাদেশে শ্রম অধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সেটা অবশ্যই বাংলাদেশকে ব্যবস্থা নিতে হবে।
বাণিজ্য মন্ত্রণালয় সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে ।বাণিজ্য সচিব বলেন যুক্তরাষ্ট্রের সাথে আমাদের সার্বক্ষণিক যোগাযোগ আছে। আমরা তাদের কনসার্ন বিষয়গুলো নিয়ে কাজ করছি। এই চিঠির প্রেক্ষিতে সংশ্লিষ্ট সব স্টেকহোল্ডারদের নিয়ে আগামী সপ্তাহে বৈঠক করবো। তাতে পরবর্তী করণীয় ঠিক করা হবে।বিশ্বব্যাপী কর্মীদের ক্ষমতায়ন, অধিকার এবং হাই লেবার স্ট্যান্ডার্ড উন্নয়ন ইস্যুতে গত ১৬ নভেম্বর একটি প্রেসিডেন্সিয়াল মেমোরেন্ডাম ঘোষণা করেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের সেক্রেটারি এন্টনি জে ব্লিংকেন। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, যারা ইউনিয়ন নেতা, শ্রমিক অধিকার রক্ষাকারী ও শ্রমিক সংগঠনকে আক্রমণ করে, তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, বাণিজ্য বিষয়ক জরিমানা এবং ভিসা নিষেধাজ্ঞার মতো পদক্ষেপ নেওয়া হবে।

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর