thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি 24, ১৬ ফাল্গুন ১৪৩০,  ১৭ শাবান 1445

৭৩১টি মনোনয়নপত্র বাতিল:  আজ আপিল

২০২৩ ডিসেম্বর ০৫ ০৯:৫৫:৪৬
৭৩১টি মনোনয়নপত্র বাতিল:  আজ আপিল

দ্য রিপোর্ট প্রতিবেদক:দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বিভিন্ন কারণে ৭৩১টি মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। বৈধ ঘোষনা করাহয়েছে ১ হাজার ৯৮৫টি। এবার৩০০টি আসনে মোট দুই হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। বাতিল হওয়া মনোনয়নপত্রের শতকরা হার প্রায় ২৭।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি সারা দেশে ভোট গ্রহণ করা হবে। এদিকে যাচাই-বাছাইয়ে বাদ পড়া প্রার্থীরা চাইলে আজ মঙ্গলবার থেকে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করতে পারবেন।

এ লক্ষ্যে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ১০টি অঞ্চলের জন্য ১০টি আলাদা আলাদা বুথ স্থাপন করা হয়েছে। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বুথগুলো খোলা থাকবে। মনোনয়নপত্র বাতিলের কারণ প্রসঙ্গে ইসির যুগ্ম সচিব মো. মাহবুবার রহমান বলেন, অনেক কারণ আছে। তবে স্বতন্ত্র প্রার্থীদের বেশির ভাগেরই ১ শতাংশ স্বাক্ষরসংক্রান্ত জটিলতা রয়েছে। এ ছাড়া ঋণ-বিল খেলাপি, আদালতে মামলা ও দ্বৈত নাগরিকত্বের কারণে অনেকের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

দেশের ১০টি অঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি মনোনয়নপত্র বাতিল হয়েছে কুমিল্লা অঞ্চলে ১২০টি। আর সবচেয়ে কম মনোনয়নপত্র বাতিল হয়েছে ফরিদপুর অঞ্চলে ২৩টি। শতকরা হিসাবে সবচেয়ে বেশি মনোনয়নপত্র বাতিল হয়েছে কুমিল্লা অঞ্চলে ৩৩.৮৮ শতাংশ। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত চলবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর