thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি 24, ১৪ ফাল্গুন ১৪৩০,  ১৭ শাবান 1445

এবারও সেরা করদাতা হাকিমপুরী জর্দার কাউছ মিয়া

২০২৩ ডিসেম্বর ০৫ ২১:৪৯:১২
এবারও সেরা করদাতা হাকিমপুরী জর্দার কাউছ মিয়া

দ্য রিপোর্ট প্রতিবেদক:সেরা করদাতার তালিকায় আবারও জায়গা করে নিয়েছেন পুরান ঢাকার কাউছ মিয়া। এবার তিনি ব্যবসায়ী ক্যাটাগরিতে সেরা করদাতা নির্বাচিত হয়েছেন।এ দিয়ে টানা ১৫ বার সেরা করদাতার সম্মান অর্জন করলেন তিনি।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) রাজস্ব বোর্ডের সংশ্লিষ্ট সূত্রের।

ব্যবসায়ী কাউছ মিয়া হাকিমপুরী জর্দার স্বত্বাধিকারী। ১৯৬৭ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে এক নম্বর করদাতা হয়েছিলেন। পুরান ঢাকার আগা নওয়াব দেউড়ি রোডে হাকিমপুরী জর্দা কারখানা অবস্থিত। ২০০৮ সাল থেকে কাউছ মিয়া দেশে ব্যবসায়ী শ্রেণিতে সর্বোচ্চ করদাতাদের একজন। গত ৬১ বছর ধরে কর দিয়ে আসছেন তিনি। তিনি প্রথম কর দেন ১৯৫৮ সালে। আর পাকিস্তান আমলে ১৯৬৭ সালে তিনি প্রথম শীর্ষ করদাতা নির্বাচিত হন। তিনি মূলত তামাক ব্যবসায়ী। চাঁদপুর জেলার রাজরাজেশ্বর গ্রামে (ব্রিটিশ আমলের ত্রিপুরা) ১৯৩১ সালের ২৬ আগস্ট জন্মগ্রহণ করেন কাউছ মিয়া। ১৯৫০ সালে চাঁদপুরের পুরান বাজারে মুদি দোকানের মাধ্যমে ব্যবসা শুরু করেন। পরে আস্তে আস্তে ১৮টি ব্র্যান্ডের সিগারেট, বিস্কুট ও সাবানের এজেন্ট ছিলেন। তিনি ২০ বছর চাঁদপুরে ব্যবসা করেন। এরপর তিনি ১৯৭০ সালে নারায়ণগঞ্জে চলে আসেন এবং তামাকের ব্যবসা শুরু করেন। তিনি বর্তমানে ৪০-৪৫ ধরনের ব্যবসার সঙ্গে জড়িত।

এ বছর আরও যারা সেরা করদাতার হিসেবে নির্বাচিত হয়েছেন তারা হলেন—গাজী গোলাম মূর্তজা, ওয়ালটন গ্রুপের এস এম আশরাফুল আলম, এস এম শাসছুল আলম ও এস এম মাহবুবুল আলম।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর