thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

‘প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতা স্থগিত রাখতে হবে’

২০১৩ নভেম্বর ২৪ ১৫:০৬:২৭
‘প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতা স্থগিত রাখতে হবে’

দিরিপোর্ট প্রতিবেদক : নির্বাচনের সময় প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতা স্থগিত রাখার বিধান করে সংবিধান সংশোধন করার দাবি জানিয়েছেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন।

বাংলাদেশ বার কাউন্সিলের সভাকক্ষে রবিবার দুপুর সোয়া ১টায় এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এই দাবি জানান। এ সময় অ্যাডভোকেট তাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বর্তমান চলমান সংকটের একমাত্র সমাধান প্রধানমন্ত্রী যিনি সর্বময় ক্ষমতার অধিকারী তাকে অবশ্যই নির্বাহী ক্ষমতা নির্বাচনের সময় স্থগিত রাখার বিধান করে সংবিধান সংশোধন করতে হবে। শুধু এ বিষয়ে মৌখিক আশ্বাসে জনগণকে বিভ্রান্ত করা যাবে না বলে উল্লেখ করেন তিনি।

তিনি আশা প্রকাশ করে বলেন, জনদাবির প্রতি সমর্থন দেখিয়ে সংসদ নির্বাচন যাতে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে হতে পারে সেজন্য সমঝোতার ভিত্তিতে আশু ব্যবস্থা করবেন।

তিনি বলেন, সংবিধানে নির্বাচনী সরকারের কোনো বিধান নেই। অথচ নির্বাচনী সরকার চালাতে রাষ্ট্রপতির অনুমতি পেয়েছি বলে প্রধানমন্ত্রী সংসদে যে বক্তব্য দিয়েছেন তা জনগণকে বিভ্রান্ত করার একটি রাজনৈতিক চমক মাত্র।

প্রধানমন্ত্রী সমাপনী ভাষণে বলেছেন, নির্বাচনকালীন সরকার দৈনন্দিন কাজ করবে, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী কাজ করবে, সরকারের কোনো সুযোগ সুবিধা নেবে না। অথচ নির্বাচনকালীন সরকারের প্রতি জনগণের আস্থা নেই। বর্তমান সরকার ক্ষমতাকে চিরস্থায়ী করতেই নির্বাচনকালীন একদলীয় সরকার গঠন করেছে। কিন্তু এই সরকারের অধীনে নির্বাচন হলে তা দেশে-বিদেশে গ্রহণযোগ্য হবে না।

(দিরিপোর্ট/এআইপি/এএস/এমডি/নভেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর