thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

‘ফখরুল-আশরাফের বৈঠকের ফলাফল বলার মতো নয়’

২০১৩ নভেম্বর ২৪ ১৫:০৮:০৭
‘ফখরুল-আশরাফের বৈঠকের ফলাফল বলার মতো নয়’

দি রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান দুই জোটের মহাসচিব পর্যায়ের বৈঠক নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ বলেন, বৈঠক সম্পর্কে আমি যতটুকু জেনেছি, আলোচনার ফলাফল বলার মতো নয়। সেখানে কোনো এজেন্ডা ছিল না।

দেশের প্রধান দুই জোটের মহাসচিব পর্যায়ের বৈঠক নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর অস্বীকার করলেও এ বিষয়ে মুখ খুললেন দলের স্থায়ী কমিটির এই সদস্য।

রবিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে একটি প্রতিবাদসভায় অংশ নিয়ে তিনি বলেন, ওই বৈঠক সৈয়দ আশরাফ বার বার বলেছেন, আমি কিছু বলতে পারবো না। নেত্রী যা বলবেন আমি তাই করবো।তিনি কর্তার (প্রধানমন্ত্রী) ইচ্ছায় কর্ম করেন। প্রধানমন্ত্রী আলোচনার ব্যাপারে আমাদের মহাসচিবকে বললেও আশরাফ সাহেবকে কিছু বলেননি।

চলমান রাজনৈতিক সংকট ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য মেজর (অব.) মিজানুর রহমানসহ শীর্ষ নেতাদের মুক্তির দাবিতে প্রতিবাদসভার আয়োজন করে মেজর (অব.) মিজানুর রহমান মুক্তি সংগ্রাম পরিষদ। এতে সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা ও জাতীয়তাবাদী তৃণমূল দলের সাধারণ সম্পাদক আকবর হোসেন ভূইয়া নান্টু।

অর্থবহ সংলাপের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবি করে বিএনপির নীতি নির্ধারণী ফোরামের অন্যতম এই নেতা বলেন, প্রধানমন্ত্রী ওমরাহ পালনের পর আশা করি সৎ জীবনযাপন করবেন। এমন কোনো ব্যবস্থা গ্রহণ করবেন যাতে এ সংকটের সমাধান হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী পদত্যাগ করে আলোচনা করলে আলোচনার দ্বার উন্মুক্ত হবে। শেখ হাসিনার মধ্যে দেশপ্রেমের লেশমাত্র থাকলে তার পদত্যাগ করা উচিৎ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সতর্ক করে হান্নান শাহ বলেন, এরশাদ আপনার মহাজোটের পার্টনার। শুনেছি আপনাদের মধ্যে ভাই-বোনের সম্পর্ক। এরশাদের চরিত্র কিন্তু অন্যরকম।

বর্তমান সরকার সম্পূর্ণ বিদেশি সাপোর্টে সরকার পরিচালনা করছে এমন মন্তব্য করে তিনি বলেন, আওয়ামী লীগ ভারতের হয়ে রাজকারি করছে। আর এর নেতৃত্ব দিচ্ছেন শেখ হাসিনা।

তিনি বলেন, বর্তমান সরকারের সময় পাঠ শেষ। ডান-বামের সুযোগ নেই তথাকথিত চমক দেখানোর প্রক্রিয়ায়।মামলা হামলা বিএনপি ভয় করে না। আমরা জানি এই সরকারের দৌড় কোন পর্যন্ত।কেউ কেউ বলে দিল্লি পর্যন্ত।

২১ অক্টোবর বেগম খালেদা জিয়া ক্ষমা করে দেওয়ার বিষয়ে যে কথা বলেছেন সে বিষয়ে আ স ম হান্নান শাহ বলেন, উনাকে যারা কটূক্তি করেছেন উনি তাদের ব্যক্তিগতভাবে ক্ষমা করে দিতে পারেন। কিন্তু দেশের হাজার হাজার মানুষকে যে হত্যা করা হয়েছে। সে বিষয়ে মাফ করা হবে কী-না তা জনগণ বিবেচনা করবে।

তারেক রহমানের মামলায় প্রভাব বিস্তার করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সময় বক্তব্য দিয়েছেন অভিযোগ করে বলেন, তারেক রহমান নির্দোষ এটা প্রধানমন্ত্রী জেনে-শুনেই বিচারে প্রভাব বিস্তার করতে বক্তব্য দিয়েছেন। কিন্তু বিচারক ন্যায় কাজ করতে গিয়ে ন্যায় বিচার করেছেন।

বিরোধী দলের সকল পর্যায়ের নেতাদের মুক্তি দাবি করে হান্নান শাহ বলেন, সকল নির্যাতন বন্ধ করুন। ৭১ সালে আপনার বাবাকে পাকিস্তানিরা অনেক নির্যাতন করেছে। বাবার জীবন থেকে শিক্ষা নিন।

সকলকে ঐক্যবদ্ধ হয়ে রাজপথের আন্দোলনে শরিক হওয়ার আহবান জানিয়ে ওয়ান ইলেভেনের সময় প্রথম সারিতে আসা এই নেতা বলেন, তরুণদের উদ্দেশ্যে বলছি। আমরা জেলে গেলেও তোমরা রাজপথে থাকবে। শুধু রাজপথে থাকা নয়, রাজপথে থেকে সারা দেশ অচল করে দিয়ে আন্দোলন সফল করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে যুগ্মমহাসচিব বরকত উল্লাহ বুলু বলেন, আজকের এই অস্তিত্ব সংকট থেকে উত্তরণের একমাত্র পথ হচ্ছে সকল ভেদাভেদ ভুলে খালেদা জিয়ার নেতৃত্বে রাজপথে নেমে আন্দোলন করা।আর আন্দোলনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করা।

তিনি বলেন, খালেদা জিয়ার নেতৃত্বে একদলীয় নির্বাচন রুখে দেব। বাংলার মাটি নিয়ে ছিনিমিনি খেলার সুযোগ কারো নাই। প্রয়োজনে সারা বাংলাদেশ অচল করে দিয়ে শেখ হাসিনার পতন ঘটানো হবে । আর তাহলেই আমাদের শীর্ষ নেতারা মুক্তি পাবেন।

বর্তমান সরকার বাংলাদেশকে পররাষ্ট্রে পরিণত করতে নীলনকশার ষড়যন্ত্রের অংশ হিসেবে এক দলীয় নির্বাচনের পাঁয়তারা করছে বলে অভিযোগ করেন তিনি।

প্রতিবাদসভায় অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রুহুল আলম চৌধুরী, নির্বাহী কমিটির সদস্য ইসমাঈল হোসেন বেঙ্গল প্রমুখ বক্তৃতা করেন।

(দিরিপোর্ট/টিএস/এপি/এমডি/নভেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর