thereport24.com
ঢাকা, শনিবার, ১১ মে 24, ২৮ বৈশাখ ১৪৩১,  ৩ জিলকদ  1445

প্রশ্ন ফাঁসের কথা স্বীকার করলেন শিক্ষামন্ত্রী

২০১৩ নভেম্বর ২৫ ১৭:১২:৩৯
প্রশ্ন ফাঁসের কথা স্বীকার করলেন শিক্ষামন্ত্রী

দিরিপোর্ট প্রতিবেদক : প্রাথমিক সমাপনী পরীক্ষায় সীমিতভাবে প্রশ্ন ফাঁস হয়েছে বলে স্বীকার করেছেন শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সচিবালয়ে সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা স্বীকার করেন।

মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, প্রশ্ন ফাঁসের বিষয়ে আমরা জেলা প্রশাসক, বিভাগীয় কমিশনার ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে খোঁজ নিয়েছি। ঢাকার বাইরে প্রশ্ন ফাঁসের বিষয়ে সুনির্দিষ্টভাবে কোন তথ্য আমরা পাইনি। এ বিষয়ে সেখানকার অনেক অভিভাবক, শিক্ষার্থী কিছুই জানে না। হয়তো সীমিতভাবে এটি ফাঁস হয়েছে।

প্রাথমিক সমাপনীতে প্রশ্ন ফাঁসের বিষয়টি খতিয়ে দেখতে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি কমিটি কাজ করছে জানিয়ে তিনি বলেন, তারা ১৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দেবেন। প্রশ্ন ফাঁসের সঙ্গে কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

প্রশ্ন ফাঁস হয়ে থাকলে পরীক্ষা বাতিল করা হচ্ছে না কেন- এ বিষয়ে নাহিদ বলেন, তদন্ত প্রতিবেদন পাওয়ার আগেই আমি একটা সিদ্ধান্ত দিয়ে দিলে তদন্ত করে লাভ কি?

তদন্ত কমিটি প্রশ্ন ফাঁস হয়েছে কি না, হয়ে থাকলে কোথায় হয়েছে, কোন বিষয়ের প্রশ্ন ফাঁস হয়েছে, কারা ফাঁস করেছে তা চিহ্নিত করবেন। ভবিষ্যতে এ ধরণের পরিস্থিতির সৃষ্টি না হয় এজন্য কি করতে হবে তাও জানাবেন এ কমিটি।

তদন্তে প্রশ্ন ফাঁসের বিষয়ে প্রমাণ পাওয়া গেলে পরীক্ষা বাতিল করা হবে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, পরিস্থিতি বিবেচনা করে ব্যবস্থা নেওয়া হবে।

বর্তমানে বিভিন্ন পর্যায়ের চার কোটি শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে জানিয়ে নুরুল ইসলাম নাহিদ বিরোধী দলের উদ্দেশে বলেন, দয়া করে হরতাল দেবেন না। দেশের ভবিষ্যৎ কর্ণধারদের এগিয়ে যাওয়াকে বাধাগ্রস্ত করবেন না।

(দিরিপোর্ট/আরএমএম/এসবি/নভেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর