thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

জেরুজালেমে আরো বসতি স্থাপনের ঘোষণা ইসরাইলের

২০১৩ অক্টোবর ২৫ ১৬:৫৭:৩৭ ০০০০ 00 ০০ ০০:০০:০০
জেরুজালেমে আরো বসতি স্থাপনের ঘোষণা ইসরাইলের
দিরিপোর্ট২৪ ডেস্ক : ইসরাইল সরকারের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীরে আরো বসতি স্থাপন করতে যাচ্ছে ইসরাইল। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে ইসরাইলের নেতারা সাক্ষাৎ করার পরদিনই এ ঘোষণা এলো। খবর আলজাজিরার।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, আগামী সপ্তাহেই ইহুদিদের জন্য বসতি স্থাপনের দরপত্র আহ্বান করা হবে। ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার সরকারে ফিলিস্তিনের সঙ্গে শান্তি আলোচনার ঘোরতর বিরোধীদের শান্ত রাখতেই এ ঘোষণা দিলেন।

ইসরাইল সরকারের উদ্ধৃতি দিয়ে বৃহস্পতিবার দেশটির একটি প্রশাসনিক বিবৃতিতে বলা হয়, ‘ফিলিস্তিনিদের সঙ্গে শুরু হওয়া নতুন শান্তি আলোচনার ভিত্তিতেই আগামী মাসে জেরুজালেমে ইসরাইল এ বসতি স্থাপন করবে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘ফিলিস্তিন ও মার্কিন যুক্তরাষ্ট্র এ বিষয়টি সম্পর্কে অবহিত।’

এদিকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু হৃদেনেহ ইসরাইল প্রশাসনের এ বক্তব্য প্রত্যাখান করেছেন। তিনি বলেন, ‘আমরা ইসরাইলের নতুন কোনো বসতি স্থাপনের ব্যাপারে সম্মতি দেই নি। আলোচনা সফল করতে হলে ইসরাইলকে অবশ্যই এ কার্যক্রম বন্ধ করতে হবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের জন্য এ ধরনের সকল স্থাপনাই অবৈধ। ইসরাইলকে অবশ্যই শান্তি স্থাপনের পথের সকল বাধা দূর করতে হবে।’

গত বছরের তুলনায় এ বছর বসতি স্থাপনের পরিমাণ ৭০ শতাংশ বাড়িয়ে দিয়েছে ইসরাইল। এ বছরের জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে ১৭০৮টি নতুন বসতি স্থাপন করা হয়েছে। গত বছর একই সময়ে স্থাপন করা হয়েছিল ৯৯৫টি বাড়ি।

(দিরিপোর্ট২৪/এসকে/এমডি/অক্টোবর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর