thereport24.com
ঢাকা, রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯,  ২৬ জিলকদ  ১৪৪৩

‘দৃশ্যমান কার্যকর শক্তি’ হচ্ছে বাম দলগুলো

২০১৩ অক্টোবর ২৭ ২১:৪৬:৪৪ ০০০০ 00 ০০ ০০:০০:০০
‘দৃশ্যমান কার্যকর শক্তি’ হচ্ছে বাম দলগুলো

মতিনুজ্জামান মিটু, দিরিপোর্ট২৪ : বড় দুই দলের বাইরে দেশের বাম দলগুলো ‘দৃশ্যমান কার্যকর শক্তি’ হিসেবে আবির্ভূত হওয়ার প্রক্রিয়া শুরু করেছে বলে জানা গেছে। অচিরেই তারা বৃহত্তর সংগঠিত শক্তি নিয়ে রাজপথে নামবে। ইতোমধ্যে এ ব্যাপারে বাম দলগুলো তাদের নিজেদের দলের ভেতরে ও জোটগতভাবে আলাপ-আলোচনা শুরু করেছে।

জানা গেছে, প্রাথমিকভাবে ৮ দলীয় বাম মোর্চা, বাংলাদেশের কমিউস্টি পাটি (সিপিবি) ও খালেকুজ্জামানের নেতৃত্বাধীন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ঐক্যবদ্ধভাবে আন্দোলনে নামতে পারে বলে জানা গেছে। রবিবার শ্রমিক কৃষক সমাজবাদী দলের কার্যালয়ের ‘কমরেড নির্মল সেন মিলনায়তনে’ ৮ দলীয় বাম মোর্চার সভা অনুষ্ঠিত হয়। এ সভায় দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, সিপিবি এবং বাসদের সঙ্গে ঐক্যবদ্ধভাবে রাজপথে আন্দোলনের বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচিত হয়েছে। মোর্চার একটি সুত্র এ তথ্য জানিয়েছে।

সভা সূত্রে জানা যায়, ৮ দলীয় বাম মোর্চা অন্য বাম দলগুলোকে নিয়ে ‘দৃশ্যমান কার্যকর শক্তি’ হিসেবে জনগুরুত্বপূর্ণ ইস্যুতে রাজপথে আন্দোলন সংগ্রাম চালাবে। মূলত সাইফুল হকের নেতৃত্বাধীন বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, জোনায়েদ সাকির গণসংহতি আন্দোলন, মবিনুল হায়দার ও শুভ্রাংশ চক্রবর্তীর বাসদ, মোশরেফা মিশুর গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, মোশারেফ হোসেন নান্নুর ইউনাইটেড কমিউনিস্ট লীগ, সিদ্দিকুর রহমানের শ্রমিক কৃষক সমাজবাদী দল, হামিদুল হকের সমাজতান্ত্রিক আন্দোলন ও ইয়াসিন মিয়ার নেতৃত্বাধীন বাসদকে (মাহবুব ) নিয়ে গঠিত বাম মোর্চা এ ব্যাপারে উদ্যোগী ভুমিকায় অবতীর্ণ হয়েছে।

এছাড়া বামপন্থীদের ১০ দলীয় ও ৪ দলীয় জোটকে ঘিরেও ভাবনা বিস্তৃত হচ্ছে। সিপিবি ও বাসদ নেতারা এর আগে বাম ও উদার গণতন্ত্রীদের নিয়ে মাঠে নামার ইচ্ছা ব্যক্ত করে বিভিন্ন সভা-সমিতিতে বক্তব্য রেখেছেন।

(দিরিপোর্ট২৪/এমএম/এসকে/এইচএসএম/অক্টোবর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর