thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫,  ১১ রবিউল আউয়াল ১৪৪০

বিশ্ব হারালো যাদের

২০১৪ জানুয়ারি ০১ ১৫:৫২:৪৪
বিশ্ব হারালো যাদের

দ্য রিপোর্ট ডেস্ক : সারা বিশ্ব বরণ করে নিয়েছে ২০১৪ সালকে। ২০১৩ সালে আমাদের মাঝ থেকে বিদায় নিয়েছেন বেশ কয়েকজন বরণীয় ব্যক্তিত্ব। স্ব স্ব ক্ষেত্রে যারা তাদের কর্ম দিয়ে সমৃদ্ধ করে গেছেন বিশ্ববাসীকে।

২০১৩ সালে হারিয়ে যাওয়া বিশ্ব বরেণ্যদের নিয়ে এই আয়োজন।

হুগো শ্যাভেজ

২০১৩ সালের শুরুতে না ফেরার দেশে চলে যান ভেনিজুয়েলার সমাজতান্ত্রিক বিপ্লবের নেতা ও প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ। প্রায় দুই বছর ধরে ক্যান্সারের সঙ্গে লড়াই করার পর চলতি বছরের ৫ মার্চ মৃত্যুর কাছে হার মানেন ১৪ বছর ভেনিজুয়েলার নেতৃত্ব দেওয়া এই সমাজতান্ত্রিক নেতা।

মার্গারেট থ্যাচার

লৌহমানবী খ্যাত ব্রিটেনের প্রথম নারী প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার ২০১৩ সালের এপ্রিলের ৮ তারিখে মারা যান।

রক্ষণশীল দলের থ্যাচার ১৯৭৯ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। রাজনৈতিক জীবনে তিনি কঠোর, আপোসহীন ও স্পষ্টভাষী ছিলেন। এ কারণেই তাকে বলা হত ‘লৌহমানবী’।

রবার্ট অ্যাডওয়ার্ড

১০ এপ্রিল মারা যান স্টেট টিউব বেবির জনক ও নোবেল পুরস্কার বিজয়ী ব্রিটিশ চিকিৎসক রবার্ট অ্যাডওয়ার্ড। তার আবিষ্কৃত পন্থায় বিশ্বব্যাপী এ পর্যন্ত ৫০ লাখেরও বেশি শিশু জন্মগ্রহণ করেছে বলে ধারণা করা হয়। ৮৭ বছর বয়সে দীর্ঘদিনের ফুসফুসের প্রদাহজনিত কারণে মৃত্যু হয় তার।

রে ম্যানজারেক

কিংবদন্তী মার্কিন সঙ্গীত শিল্পী জিম মরিসনের গড়ে তোলা ব্যান্ড দল ‘দ্য ডোরস’ এর প্রতিষ্ঠাতা সদস্য রে ম্যানজারেক ২০১৩ সালের ২০ মে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান।

জিম মরিসনের পরেই রেকে ধরা হতো ডোরসের অন্যতম স্বতন্ত্র শৈলীর রকশিল্পী। তার ঢেউ খেলানো সোনালি চুল আর চশমার কারণে তাকে ‘তরুণ ইংরেজির অধ্যাপক' মনে হতো। জিম মরিসনের যথার্থ সঙ্গী এই কিবোর্ড বাদককে নিয়ে ‘দ্য ডোরস' এরই ড্রামার ডেনসমোর বলেছেন, "পৃথিবীতে রে এর মতো আর কোনো কিবোর্ড বাদক ছিল না যে জিম মরিসনের শব্দগুলোকে পরিপূর্ণ সুরে রূপ পারত!"

ইস্টার উইলিয়াম

২০১৩ সালের ৬ জুন ঘুমের মধ্যেই না ফেরার দেশে যান হলিউড তারকা ইস্টার উইলিয়ামস। ৪০- এর দশকে তিনি ছিলেন তুমুল জনপ্রিয় মডেল। তিনি ছিলেন আমেরিকার সাবেক সাঁতার চ্যাম্পিয়ন।

জিরোয়েমন কিমুরা

বিশ্বের ইতিহাসের সবচেয়ে দীর্ঘজীবী মানুষ জিরোয়েমন কিমুরা ২০১৩ সালের ১২ জুন ১১৬ বছর বয়সে মারা যান। জাপানের এই ব্যক্তি ৫০ বছর ডাক বিভাগে কাজ করার পর কৃষিকাজ শুরু করেন। স্বল্পমাত্রার প্রোট্রিন খাওয়াই তার দীর্ঘ জীবনের রহস্য বলে জানিয়েছিলেন জিরোয়েমন কিমুরা।

ডগলাস ইঙ্গেলবার্ট

কম্পিউটার মাউসের আবিষ্কারক ডগলাস ইঙ্গেলবার্ট ২০১৩ সালের দুই জুলাই ৮৮ বছর বয়সে মারা যান।

১৯৬০-এর দশকে তিনি মাউস আবিষ্কার করেন। তার তৈরি প্রথম মাউসের বাইরে অংশটি ছিল কাঠের তৈরি ও ভেতরে দুইটি ধাতব চাকা বসানো ছিল। মাউসটি তিনি নিজ নামে পেটেন্টও করেছিলেন।

সিমাস হিনি

নোবেলজয়ী আইরিশ কবি সিমাস হিনি এ বছরের ৩০ আগস্ট মারা যান। ১৯৯৫ সালে নোবেল পুরস্কারে ভূষিত হন বেলফাস্ট, অক্সফোর্ড ও হার্ভাডের শিক্ষার্থী সিমাস।

'উইন্টারিং আউট' (১৯৭২), 'নর্থ' (১৯৭৫), 'রাইট থ্রু টু স্টেশন আইসল্যান্ড' (১৯৮৪), 'সিইং থিংস' (১৯৯১) এবং সম্প্রতি প্রকাশিত 'ডিস্ট্রিক্ট অ্যান্ড সার্কেল' (২০০৬) এবং 'হিউম্যান চেইন' (২০১০) তার অনবদ্য রচনা।

ডেভিড ফ্রস্ট

খ্যাতিমান ব্রিটিশ সাংবাদিক ডেভিড ফ্রস্ট ২০১৩ সালের ৩১ অক্টোবর ৭৪ বছর বয়সে মারা যান।

ওয়াটারগেট কেলেংকারির কেন্দ্রবিন্দুতে থাকা সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সাক্ষাৎকারের সুবাদে আন্তর্জাতিক অঙ্গনে ফ্রস্টের সুনাম ছড়িয়ে পড়ে।

২০০৬ সালে কাতারভিত্তিক আল-জাজিরা চ্যানেল প্রতিষ্ঠার পর থেকে আমৃত্যু তিনি সেখানে কাজ করে গেছেন।

মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন, বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানসহ বিশ্ববরেণ্য ব্যাক্তিদের সাক্ষাৎকার গ্রহণের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

সুস্মিতা ব্যানার্জি

ভারতীয় লেখক সুস্মিতা ব্যানার্জিকে ২০১৩ সালের ৪ সেপ্টেম্বর আফগানিস্তানের পাকতিকা প্রদেশে হত্যা করে তালেবান।

১৯৯০ সালে তালেবানের হাত থেকে নাটকীয়ভাবে নিজের মুক্তি নিয়ে ৪৯ বছর বয়সী বাঙালি লেখিকা সুস্মিতা ‘কাবুলিওয়ালার বাঙালি বউ’ নামে একটি বই লেখেন এবং তা শ্রেষ্ঠ বিক্রির তলিকায় উঠে আসে। এ বই অবলম্বনে ২০০৩ সালে বলিউডে একটি সিনেমাও তৈরি হয়। মৃত্যুর মাত্র কয়েকদিন আগে আফগান স্বামীর সঙ্গে বসবাসের উদ্দেশ্যে আফগানিস্তানে ফিরে যান তিনি।

রে ডলবি

ডলবি ল্যাবেটরিজের প্রতিষ্ঠাতা ও অডিও রেকর্ডিংয়ে পথিকৃৎ রে ডলবি ২০১৩ সালের ১২ সেপ্টেম্বর সান ফ্যান্সিসকোয় মারা যান। তার বয়স হয়েছিল ৮০ বছর।

অডিও রেকর্ডিংয়ে অবদানের জন্য হোম সাউন্ড সিস্টেম ও চলচ্চিত্রের সঙ্গে তার নাম পরিপূরক হয়ে ওঠে। তিনি ছিলেন শব্দদুষণমুক্ত অডিও রেকর্ডিংয়ের অগ্রদূত।

ভো নগুয়েন গিয়াপ

ভিয়েতনামের মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ভো নগুয়েন গিয়াপ দেশটির রাজধানী হ্যানয়ের সামরিক হাসপাতালে ২০১৩ সালের ৪ অক্টোবর ১০২ বছর বয়সে মারা যান।

তাকে বিবেচনা করা হয় ইতিহাসের অন্যতম একজন সমর বিষয়ক কলাকুশলবিদ হিসেবে। ১৯৫৪ সালে ফ্রান্স ও ১৯৬৮ সালে যুক্তরাষ্ট্রের সাম্রাজ্যবাদকে ভিয়েতনাম থেকে হটিয়ে দিতে তিনি সামরিকভাবে ভিয়েতনাম বিজয়ের ক্ষেত্রে স্থপতির মতো ভূমিকা রেখেছিলেন।

ভিয়েতনামের কিংবদন্তীতুল্য নেতা হো চি মিনের পরই গিয়াপের অবস্থান।

১৯১১ সালের ২৫ আগস্ট ভিয়েতনামের মধ্যাঞ্চলীয় কুয়াং বিন প্রদেশে জন্মগ্রহণকারী গিয়াপ ১৪ বছর বয়সেই দখলদার বাহিনীর হাত থেকে দেশকে মুক্ত করতে স্থানীয় গেরিলা বাহিনীতে যোগ দেন।

মান্না দে

উপমহাদেশের প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী মান্না দে ২০১৩ সালের ২৪ অক্টোবর মারা যান। তার বয়স হয়েছিল ৯৪ বছর।

প্রায় সাত দশকের সঙ্গীত জীবনে মান্না দে বাংলা ছাড়াও বিভিন্ন ভারতীয় ভাষায় প্রায় সাড়ে তিন হাজার গান গেয়েছেন। এর মধ্যে যেমন রয়েছে অসংখ্য সিনেমার গান, তেমনই রয়েছে ধ্রুপদী সঙ্গীত, আধুনিক গান, রবীন্দ্রসঙ্গীত ও নজরুলগীতি।

ডরিস লেসিং

২০১৩ সালের ১৭ নভেম্বর মারা যান নোবেলজয়ী ব্রিটিশ লেখিকা ডরিস লেসিং। তার বয়স হয়েছিল ৯৪ বছর। তিনি ২০০৭ সালে ৮৮ বছর বয়সে সাহিত্যে নোবেল পান। সাহিত্যে তিনিই সবচেয়ে বেশি বয়সে নোবেল পান।

পল ওয়াকার

২০১৩ সালের ৩০ নভেম্বর সড়ক দুর্ঘটনায় মাত্র ৪০ বছর বয়সে পৃথিবী থেকে বিদায় নেন ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ চলচ্চিত্র সিরিজের অভিনেতা পল ওয়াকার।

নেলসন ম্যান্ডেলা

দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলা ২০১৩ সালের ৫ ডিসেম্বর মারা যান। তার বয়স হয়েছিল ৯৫ বছর।

দক্ষিণ আফ্রিকায় যখন সংখ্যালঘু শ্বেতাঙ্গ সম্প্রদায়ের আধিপত্য, নিপীড়ন ও বৈষম্যমূলক শাসন ব্যবস্থা চলছিল তখন বর্ণবাদবিরোধী আন্দোলন নিয়ে রাস্তায় নামেন ম্যান্ডেলা।

প্রতিবাদী কর্মকাণ্ডের অপরাধে দীর্ঘ ২৭ বছর তিনি কারাবন্দি জীবন কাটিয়েছেন।

তার নেতৃত্বেই গত শতকের নব্বইয়ের দশকে দক্ষিণ আফ্রিকায় শ্বেতাঙ্গ শাসনের আধিপত্যের অবসান হয়।

পিটার ও’টুল

আইরিশ বংশোদ্ভুত হলিউডের কিংবদন্তী অভিনেতা পিটার ও'টুল ৮১ বছর বয়সে ২০১৩ সালের ১৪ ডিসেম্বর মারা যান। লরেন্স অব আরাবিয়া খ্যাত এই অভিনেতা সর্বোচ্চ সংখ্যকবার অস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন।

২০০৩ সালে তাকে চলচ্চিত্রে সবচেয়ে স্মরণীয় কয়েকটি চরিত্রে অভিনয়ের জন্য সম্মানসূচক অস্কারে ভূষিত করা হয়।

লরেন্স অফ অ্যারাবিয়ার পর তিনি অভিনয় করেছেন ‘দ্য লায়ন ইন দ্য উইন্টার’, ‘হাও টু স্টিল এ মিলিয়ন’-এর মতো সিনেমায়। লরেন্স অফ অ্যারাবিয়ায় অভিনয়ের জন্য তিনি বাফটা অ্যাওয়ার্ড জেতেন। বড় পর্দায় ও মঞ্চ অভিনেতা হিসেবে হলিউডে আলাদাভাবে সমাদৃত হয়েছেন পিটার ও’টুল।

মিখাইল কালাশনিকোভ

কালাশনিকোভ অ্যাসাল্ট রাইফেলের উদ্ভাবক মিখাইল কালাশনিকোভ ২০১৩ সালের ২৩ ডিসেম্বর মারা যান। তার বয়স হয়েছিল ৯৪ বছর।

তার পুরো নাম মিখাইল তিমোফেয়েভিচ কালাশনিকোভ। ১৯১৯ সালের ১০ নভেম্বর পশ্চিম সাইবেরিয়ায় তার জন্ম হয়।

১৯৩৮ সালে তাকে রেড আর্মি থেকে তলব করা হয়। তার নকশা করার দক্ষতাকে সোভিয়েত আর্মির অস্ত্রশস্ত্র উন্নয়নের কাজে লাগানো হয়।

১৯৪৭ সালে তিনি একে-৪৭ রাইফেল তৈরির কাজ শেষ করেন। দুই বছর পর সোভিয়েত আর্মি তার তৈরি অস্ত্র কাজে লাগানো শুরু করে।

কানাশনিকোভের নকশা করা স্বয়ংক্রিয় রাইফেলটি বিশ্বের সবচেয়ে সুপরিচিত ও সর্বাধিক ব্যবহৃত অস্ত্র।

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/এসএ/ডিসেম্বর ৩১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

ফিরে দেখা ২০১৩ এর সর্বশেষ খবর

ফিরে দেখা ২০১৩ - এর সব খবর