thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫,  ৭ মহররম ১৪৪০

বিশ্বে সংঘাত কেড়েছে হাজারো প্রাণ

২০১৪ জানুয়ারি ০১ ১৮:১৫:৩০
বিশ্বে সংঘাত কেড়েছে হাজারো প্রাণ

দ্য রিপোর্ট ডেস্ক : ২০১৩ সাল জুড়েই বিশ্বে ছিল হানাহানি, সহিংসতা ও রক্তপাত। অনেক দেশে কয়েক বছর ধরে চলা সংঘাত তীব্র হয়েছে এ বছর। আবার অনেক দেশে ২০১৩ সালে শুরু হয়েছে নতুন করে সংঘাত। আর বছর জুড়ে এসব সংঘাতে প্রাণ গেছে হাজারো মানুষের।

২০১৩ সালে যুদ্ধ ও সংঘাতের কারণে নিহতদের তালিকা নিয়ে এই আয়োজন।

ইরাক

২০০৩ সালে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে ইরাকে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। সেখানে এক দশক ধরে চলা সংঘাত বিভিন্ন কারণে খবরের শিরোনাম থেকে হারিয়ে গেলেও ২০১৩ সালে ফের নজরে আসে ইরাক। ২০১৩ সাল ছিল ইরাকের জন্য একটি রক্তক্ষয়ী বছর। ২০১৩ সালের জানুয়ারির এক তারিখ থেকে ডিসেম্বরের ২৫ তারিখ পর্যন্ত ইরাকে ৭,৫৯৮ জন বেসামরিক মানুষ ও ৯৫২ জন নিরাপত্তাকর্মী নিহত হয়েছেন।

আফগানিস্তান

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার পর সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে তালেবান ও আল-কায়েদাকে উৎখাত করতে আফগানিস্তানে অভিযান চালায় মার্কিন বাহিনী। ২০১৩ সালের ১ জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত দেশটিতে নিহত হয়েছেন ২,৭৩০ জন ও আহত হয়েছেন আরও ৫,১৬৯ জন।

সিরিয়া

২০১১ সালের ১৫ মার্চ প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পতনের দাবিতে দেশটিতে সংঘাত শুরু হয়। পরে এ সংঘাত গৃহযুদ্ধে রূপ নেয়। দেশটিতে তিন বছর ধরে চলা গৃহযুদ্ধে ৮৪ হাজার থেকে দেড় লাখ মানুষ নিহত হয়েছে বলে ধারণা করা হয়। দেশটিতে গণমাধ্যম কিংবা মানবাধিকার গোষ্ঠীগুলোর প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় নিহতের সংখ্যা যাচাই করা সম্ভব হয়নি। ২০১৩ সালে সেখানে ২৮ হাজার থেকে ৫০ হাজার মানুষ নিহত হয়েছেন বলে অনুমান করা হয়।

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে ২০১৩ সালের মার্চে প্রেসিডেন্ট বোজিজেকে ক্ষমতাচ্যুত করে মিচেল জোতোদিয়া। তিনি নিজেকে খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ দেশটির প্রথম মুসলিম নেতা বলে ঘোষণা দেন। এর পর থেকেই দেশটিতে অস্থিরতা শুরু হয়।

মুসলিম সেলেকা বিদ্রোহীদের জোট খ্রিস্টান স্বৈরতন্ত্রের অভিযোগ এনে বোজিজেকে ক্ষমতাচ্যুত করে জোতোদিয়াকে ক্ষমতায় আনার ব্যাপারে সহায়তা করে।

ডিসেম্বরের শুরুতে এই দুই গোষ্ঠীর সংঘাতে মাত্র দুইদিনে নিহত হয় এক হাজার মানুষ।

দক্ষিণ সুদান

২০১৩ সালের ডিসেম্বরে দক্ষিণ সুদানের রাজধানী জুবা ও আশেপাশের এলাকায় প্রেসিডেন্ট সালভা কির ও ক্ষমতাচ্যুত ভাইস প্রেসিডেন্ট রিয়েক ম্যাচারের ক্ষমতা দখলের লড়াইকে কেন্দ্র করে শুরু হওয়া সংঘাতে নিহত হয়েছে এক হাজারেও বেশি মানুষ।

নুয়ের সম্প্রদায়ের ক্ষমতাচ্যুত ভাইস প্রেসিডেন্ট রিয়েক ম্যাচারের অনুগত বিদ্রোহীরা দিনকা সম্প্রদায়ের প্রেসিডেন্ট কিরের ওপর হামলা চালালে এ সংঘাত শুরু হয়। পরে দুই সম্প্রদায়ের মধ্যে সহিংসতা ছড়িয়ে পরে।

প্রায় এক দশক ধরে আন্দোলনের পর ২০১১ সালে সুদানের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে দক্ষিণ সুদান। তবে স্বাধীনতার পর থেকেই দেশটিতে অস্থিরতা বিরাজ করছে। সূত্র : আল জাজিরা

(দ্য রিপোর্ট/কেএন/এইচএসএম/এনআই/জানুয়ারি ০১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

ফিরে দেখা ২০১৩ এর সর্বশেষ খবর

ফিরে দেখা ২০১৩ - এর সব খবর



রে