thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

নির্বাচন প্রতিরোধে ৪৮ জেলায় আড়াই হাজার কমিটি

২০১৪ জানুয়ারি ০৪ ১৪:২৯:২৮
নির্বাচন প্রতিরোধে ৪৮ জেলায় আড়াই হাজার কমিটি

তারেক সালমান ও মাহমুদুল হাসান, দ্য রিপোর্ট : সরকারের একতরফা নির্বাচন প্রতিরোধের ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। এ জন্য বিএনপি ও জোটের কেন্দ্রীয় নেতারা প্রতিটি এলাকায়, প্রতিটি ভোটকেন্দ্রভিত্তিক নির্বাচন প্রতিরোধ সংগ্রাম কমিটি গঠনের নির্দেশ দেন তৃণমূল নেতাদের। এরপর আর বিষয়টি নিয়ে সমন্বয় বা মনিটরিংয়ে নেই কেন্দ্রীয় নেতারা। তাই তারা জানেন না দেশে আদৌ কোনো কেন্দ্রভিত্তিক কমিটি গঠন করা হয়েছে কি না।

সূত্র জানায়, সরকারের একতরফা নির্বাচনের চেষ্টাকে প্রতিহতের ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নির্বাচনকে একতরফা ও নিজেদের অধীনে নির্বাচন করে আওয়ামী লীগের পুনরায় ক্ষমতায় থাকার ষড়যন্ত্র বলে উল্লেখ করেছেন। তিনি নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়েছেন। গত বছরের ৫ অক্টোবর সিলেটে ১৮ দলের জনসভা থেকে তিনি নির্দেশ দিয়েছিলেন আওয়ামী লীগ একদলীয় নির্বাচন করতে চাইলে তা প্রতিহত করার জন্য কেন্দ্রভিত্তিক প্রতিরোধ সংগ্রাম কমিটি গঠনের। একদলীয় ও একতরফা নির্বাচন প্রতিরোধের জন্য দেশের প্রতিটি ভোটকেন্দ্রে সাধারণ জনগণ ও দলীয় নেতাকর্মীদের নিয়ে প্রতিরোধ কমিটি গঠনেরও নির্দেশ দেন তিনি। সর্বশেষ গত ২৪ ডিসেম্বর বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলনে খালেদা জিয়া ভোটকেন্দ্রভিত্তিক সংগ্রাম কমিটির পাশাপাশি গণতন্ত্র রক্ষায় আন্দোলনরত সব পক্ষকে নিয়ে অবিলম্বে জেলা, উপজেলা ও শহরে ‘সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষা সংগ্রাম কমিটি’ গঠন করে নির্বাচন প্রতিহত করার আহ্বান জানান।

জানা গেছে, ১৮ দলীয় জোটের প্রধান ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিদের্শে সারাদেশে তৃণমূল নেতারা প্রায় আড়াই হাজার কমিটি গঠন করলেও কেন্দ্র সে সম্পর্কে তেমন কিছু জানে না। নির্দেশ কতটুকু বাস্তবায়ন হয়েছে, সে সম্পর্কেও বিএনপি বা জোটের নেতাদের কাছে তেমন কোনো তথ্য নেই।

নির্বাচন প্রতিরোধ কমিটি সম্পর্কে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, দেশব্যাপী সংগ্রাম কমিটি গঠন করা হয়েছে। সংগ্রাম কমিটি অহিংস ও শান্তিপূর্ণভাবে ভোটারদের বুঝিয়ে ভোটকেন্দ্রে যাওয়া থেকে বিরত রাখবে। এ ব্যাপারে সংগ্রাম কমিটির সদস্যরা তৎপর আছেন।

নির্বাচন প্রতিরোধ সংগ্রাম কমিটি সম্পর্কে জানতে বিএনপির একাধিক নেতার সঙ্গে বার বার যোগাযোগ করা হলেও কোনো দায়িত্বশীল নেতার নাগাল পাওয়া যায়নি। বিরোধীদলীয় নেতাকর্মীর ওপর বর্তমান মহাজোট সরকার কঠোর দমন-পীড়ন শুরু করলে বিএনপির অধিকাংশ কেন্দ্রীয় নেতাই আত্মগোপন ও যোগাযোগের জন্য ব্যবহৃত তাদের নিয়মিত মোবাইল ফোনও বন্ধ রাখছেন।

এ ছাড়া দলের দফতরের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম-মহাসচিব রিজভী আহমেদকে গত ৩০ নভেম্বর গভীর রাতে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের দরজা ভেঙ্গে ডিবি পুলিশ গ্রেফতার করে। এর পর থেকেই দীর্ঘদিন ধরে কার্যালয়টি রয়েছে তালাবদ্ধ। দফতর নিষ্ক্রিয়। সংবাদকর্মীরাও রয়েছেন তথ্য খরায়।

খোঁজ নিয়ে জানা যায়, বিএনপি চেয়ারপার্সনের নির্দেশে দেশের বিভিন্ন জেলায় ‘একতরফা নির্বাচন প্রতিরোধ কমিটি’ গঠন করা হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম, সিলেট, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, মুন্সীগঞ্জ, সিরাজগঞ্জ, মৌলভীবাজার, যশোর, খাগড়াছড়ি, মাগুরা, বগুড়া, ঝালকাঠি, নাটোর, চাঁদপুর, বরিশালসহ বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের পক্ষ থেকে দেশের ৬৪ জেলার মধ্যে ৪৮টি জেলায় আড়াই হাজার ‘সংগ্রাম কমিটি’ গঠন করা হয়েছে। মহানগর, জেলা-উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে এ সব কমিটি গঠন করা হয়েছে। এ সব কমিটির নেতৃত্বে রয়েছেন বিএনপির স্থানীয় নেতারা।

বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সিরাজগঞ্জ জেলা বিএনপির সভাপতি সাবেক মন্ত্রী ইকবাল হাসান মাহমুদ বলেন, ম্যাডামের নির্দেশে সিরাজগঞ্জ জেলার বিভিন্ন নির্বাচনী এলাকায় সংগ্রাম কমিটি গঠন করা হয়েছে। এ সব কমিটিতে শুধু বিএনপির নেতাকর্মীই নয়, সাধারণ সচেতন মানুষকেও রাখা হয়েছে।

জানা গেছে, বাকি ১৬ জেলায় কমিটি গঠন করা হয়নি। জেলাগুলো হলো মানিকগঞ্জ, টাঙ্গাইল, শেরপুর, ময়মনসিংহ, গাজীপুর, নরসিংদী, রাজবাড়ী, গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, নীলফামারী, কুড়িগ্রাম, বরগুনা, ভোলা, কক্সবাজার ও বান্দরবান। এ ছাড়া ঢাকা মহানগর ও জেলায় ৩৭ নেতার নেতৃত্বে ৩৭টি কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে।

বগুড়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন বলেন, ‘আমরা প্রতিটি ভোটকেন্দ্রে একটি করে কমিটি করেছি, যাতে ওই সব ভোটকেন্দ্রে মানুষ ভোট দিতে না যায়। তবে যেভাবে পুলিশ, র‌্যাব ও সেনাবাহিনী টহল দিচ্ছে, তাতে প্রতিরোধ কমিটি কতটা কাজ করতে পারবে, তা বলতে পারছি না। কারণ নেতাকর্মীরা ভয়ে মাঠে নামতে চাচ্ছে না।’

চট্টগ্রাম বিএনপির এক নেতা বলেন, ১৮ দলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার নির্দেশে প্রতিটি সাংগঠনিক ইউনিটে গঠন করা হয়েছে সংগ্রাম কমিটি। এই কমিটি সরকারের সাজানো নির্বাচন প্রতিহত করবে।

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সাবেক সংসদ সদস্য হারুনুর রশিদ হারুনের নেতৃত্বে কেন্দ্রভিত্তিক ভোট প্রতিরোধ সংগ্রাম কমিটি গঠন করা হয়েছে। সদর উপজেলার ১৪৯টি ভোটকেন্দ্রে সংগ্রাম কমিটি গঠন করা হয়েছে।

এ ছাড়া নির্বাচন প্রতিরোধে খুলনা মহানগরেও গঠিত হয়েছে সংগ্রাম কমিটি। কমিটির সভাপতি হচ্ছেন বিএনপি খুলনা মহানগর শাখার সভাপতি সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু এবং সদস্য সচিব মহানগর কমিটির সাধারণ সম্পাদক ও সিটি মেয়র মনিরুজ্জামান মণি।

(দ্য রিপোর্ট/টিএস-এমএইচ/শাহ/এ্রএল/জানুয়ারি ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর