thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

সম্রাট ‍শাহজাহান

২০১৪ জানুয়ারি ০৫ ০০:১৭:১২
সম্রাট ‍শাহজাহান

দ্য রিপোর্ট ডেস্ক : ‍মোগল সম্রাট আবুল মুজাফফর শিহাবুদ্দিন মুহম্মদ শাহ জাহান সাহিব কিরান-ই-সানি ১৫৯২ সালের ৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন। ‘শাহজাহান’ নামে পরিচিত এই সম্রাট তাজমহল তৈরির জন্য জগত বিখ্যাত। এ ছাড়া শিল্পকলার অন্যান্য দিকে তার অবদান সুবিদিত।

ফারসি শাহ জাহান শব্দের অর্থ ‘পৃথিবীর রাজা’। তিনি পঞ্চম মোগল সম্রাট। তার বাবা ছিলেন সম্রাট জাহাঙ্গীর। তিনি তরুণ বয়সে যুবরাজ খুররম নামে পরিচিত ছিলেন। ১৬১৪ সালে ২ লাখ সৈন্য নিয়ে মেবারের রাজপুতদের বিরুদ্ধে অভিযানে যান। সে অভিযানে তিনি প্রথম সামরিক শক্তি প্রদর্শনের সুযোগ পান। রাজপুত দ্বিতীয় মহারানা অমর সিংয়ের বিরুদ্ধে বছরব্যাপী যুদ্ধে শাহজাহান জয়ী হন। ১৬১৭ সালে তিনি দাক্ষিণাত্যের লোদি গোত্রের বিরুদ্ধে অভিযান চালিয়ে সাম্রাজ্যের দক্ষিণ সীমান্ত সুরক্ষিত করেন। এই সাফল্যে জাহাঙ্গীর মুগ্ধ হয়ে তাকে শাহ জাহান উপাধি দেন। তিনি বাংলায়ও আসেন। সে সময় পর্তুগীজদের সন্ত্রাস ও অত্যাচার দেখেন। পরে তিনি সম্রাট হয়েই মগ পর্তূগীজদের বিতাড়িত করার জন্য কাসিম খাঁকে বাংলার সুবেদার নিযুক্ত করেন।

বাবার মৃত্যুর পর তিনি ১৬২৮ সালে থেকে ১৬৫৮ সাল পর্যন্ত ভারত উপমহাদেশ শাসন করেন। তার আমলকে মোগল সাম্রাজ্যের স্বর্ণযুগ বলা হয়। ভারতীয় সভ্যতারও যথেষ্ট উৎকর্ষ সাধিত হয় এ সময়। আকবরের মতো তিনিও সাম্রাজ্য বিস্তারে আগ্রহী ছিলেন। রাজপুত, পতুর্গীজ, মগ, সাফাভিদসহ শিখদের বিরুদ্ধে তিনি অভিযান প্রেরণ করেন। ১৬৩৪ সালের মধ্যে তিনি বাংলা থেকে কান্দাহার পর্যন্ত দখলে নেন। তিনি অটোমান সম্রাট সুলতান চতুর্থ মুরাদের সঙ্গে সম্পর্ক গড়ে তোলেন। তার সময়ে বহির্বিশ্বে বাণিজ্য সম্প্রসারিত হয়। ১৬৫৮ সালে তিনি অসুস্থ হয়ে পড়েন। ছেলে আওরঙ্গজেব তাকে আগ্রার দুর্গে অন্তরীণ করে ক্ষমতা দখল করে নেন। এখানে তিনি মৃত্যুর আগ পর্যন্ত ছিলেন।

শিল্প সমঝদার মমতাজ মহল (আরজুমান্দ বানু বেগম)তার স্ত্রীদের মধ্যে সবচেয়ে বিখ্যাত। তাদের বিয়ে হয় ১৬১২ সালে। দাম্পত্য জীবনের আয়ু মাত্র ১৮ বছর। শাহজাহান সিংহাসনে আরোহণের তিন বছরের মধ্যে মমতাজ ইন্তেকাল করেন। তার স্মরণে তাজমহলের নির্মাণ শুরু করেন ১৬৩২ সালে। শেষ হয়েছিল ১৬৪৮ সালের দিকে। শাহ জাহান জীবনের শেষ দিনগুলোতে মাইল খানেক দূরে অবস্থিত শীষমহলের কাঁচঘেরা কক্ষে বসে সর্বক্ষণ তাকিয়ে থাকতেন তাজমহলের দিকে।

বন্দী অবস্থায় ১৬৬৬ সালের ২২ জানুয়ারি তিনি ইন্তেকাল করেন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/জানুয়ারি ০৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর