thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

নির্বাচনী সহিংসতায় সারাদেশে নিহত ১৪

২০১৪ জানুয়ারি ০৫ ১০:২৯:৪৫
নির্বাচনী সহিংসতায় সারাদেশে নিহত ১৪

দ্য রিপোর্ট ডেস্ক : নির্বাচনী সহিংসতায় সারাদেশে ১৪ জন নিহত হয়েছেন। লক্ষ্মীপুরে পুলিশের গুলিতে শিবিরের এককর্মী, নীলফামারীতে যৌথবাহিনীর গুলিতে দুজন, ফেনীতে পুলিশের গুলিতে দুজন, রংপুরে পুলিশের গুলিতে দুজন, দিনাজপুরে এক আনসার সদস্যসহ তিনজন, ঠাকুরগাঁওয়ে প্রিসাইডিং অফিসারসহ তিনজন এবং গাজীপুরে পেট্রোলবোমায় এক ট্রাকচালক নিহত হয়েছেন। আমাদের সংবাদদাতাদের পাঠানো খবর :

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার চন্ডিপুর ইউনিয়নের মাছিমপুর উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রে ব্যালট বাক্স ও পেপার ছিনতাইকালে পুলিশের গুলিতে শিবিরকর্মী মো. রুবেল (২২) নিহত হয়েছেন। রবিবার দুপুর ১টার দিকে এ ঘটনা ঘটে।

এ সময় স্থানীয় লামচর ইউনিয়ন ছাত্রদলের সভাপতি আরিফ হোসেন, রামগঞ্জ থানা পুলিশের এসআই মো. ফরহাদ হোসেনসহ ১০ জন গুরুতর আহত হন। তাদের রামগঞ্জ উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

লক্ষ্মীপুর অতিরিক্ত পুলিশ সুপার শেখ শরীফুল ইসলাম খান জানান, দুপুরে ১৮ দলীয় জোটের ১৫-২০ নেতাকর্মী ভোটকেন্দ্রে প্রবেশ করে ব্যালট পেপার ও বাক্স ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এ সময় তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ও পেট্রোলবোমা ছোড়ে। এক পর্যায়ে রুবেল গুলিবিদ্ধ হয়ে নিহত হয়।

সংঘর্ষে রামগঞ্জ থানা পুলিশের এসআই মো. ফরহাদ হোসেনসহ ১০ জন আহত হয় বলেও জানান তিনি।

রামগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান অভিযোগ করে বলেন, পুলিশের গুলিতে শিবিরকর্মী রুবেল নিহত হন। এ সময় ইউনিয়ন ছাত্রদলের সভাপতিসহ তাদের ৫-৮ জন নেতাকর্মী আহত হন।

নীলফামারী : নীলফামারীতে রবিবার ভোরে অর্ধশত কেন্দ্রে হামলা ও ব্যালট পেপারে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় যৌথবাহিনীর গুলিতে দুজন নিহত হন।

নিহতরা হলেন- ডিমলা উপজেলার খালিশা চাপানী ইউনিয়নের জাহাঙ্গীর আলম (৩৫) ও জলঢাকা উপজেলার কৈমারী বালাপাড়া গ্রামের মমতাজ উদ্দীন (৫০)।

ফেনী : ফেনী-৩ আসন (সোনাগাজী-দাগনভূঁইয়া) উত্তর চরচান্দ্রিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাইকালে ছয় যুবদলকর্মী যৌথবাহিনীর গুলিত আহত হয়েছেন। পরে আহত আরীফ মো. আবু মুসা (৩৩) ও শহীদুল্লাহ (২৫) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। রবিবার সকাল ১০টায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

আহতরা হলেন- সুমন, জামশেদ, একরাম ও তারেক। তাদের ফেনী সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

রংপুর : মহানগরের ৩৩নং ওয়ার্ডের মেকুরা আলিয়া মাদ্রাসা ভোটকেন্দ্রে পুলিশের গুলিতে দুজন নিহত হয়েছেন। নিহতরা হলেন- জামায়াতকর্মী মিরাজুল ইসলাম ও শিবিরকর্মী হাদি-উজ-জামান। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১০ জন।

প্রত্যক্ষদর্শীরা জানান, মেকুরা আলিয়া মাদ্রাসা ভোটকেন্দ্রে রবিবার ভোররাত সাড়ে ৩টার দিকে জামায়াত-শিবিরকর্মীরা অতর্কিত হামলা চালিয়ে ব্যালট বক্স ও পেপার ছিনতাই করার চেষ্টা করে। ওই কেন্দ্রে নিয়োজিত পুলিশ তাদের লক্ষ্য করে গুলি করলে হতাহতের এ ঘটনা ঘটে।

দিনাজপুর :

দিনাজপুরের পার্বতীপুরে নির্বাচনী সহিংসতায় আব্দুল ওয়াহিদ (৩৫) নামের এক আনসার সদস্য এবং মিছিল করার সময় যৌথবাহিনীর গুলিতে মাসুদ রায়হান (৩২) নামের এক জাগপা (জাতীয় গণতান্ত্রিক পার্টি) নেতা নিহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সকালে ৮টার দিকে পার্বতীপুর উপজেলার উত্তর সালন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা ব্যালট বাক্স ছিনিয়ে নিতে গেলে আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ বাধে। এ সময় পুলিশ ও আনসার সদস্যরাও সংঘর্ষে জড়িয়ে পড়ে। তারা ৩ রাউন্ড গুলি করে। একপর্যায়ে ১৮ দলের নেতাকর্মীরা সেখানে অবস্থান নেওয়া তিন আনসার সদস্যকে মারধর করে ও আব্দুল ওয়াহিদকে তুলে নিয়ে যায়। পরে তাকে নদীর তীরে পিটিয়ে হত্যা করে লাশ ফেলে রেখে চলে যায়।

এ ছাড়া দুপুরে পার্বতীপুর উপজেলার গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের সামনে মিছিল করে ১৮ দলের নেতাকর্মীরা। এ সময় যৌথবাহিনীর সদস্যরা সেখান দিয়ে যাওয়ার সময় ১৮ দলের নেতাকর্মীরা তাদের গাড়িতে হামলা চালায়।

যৌথবাহিনীর সদস্যরা এ সময় মিছিলকারীদের লক্ষ্য করে গুলিবর্ষণ করলে মাসুদ রায়হান (৩২) নামের এক জাগপা (জাতীয় গণতান্ত্রিক পার্টি) নেতা নিহত হন। মাসুদ রায়হান পার্বতীপুর উপজেলা জাগপার যুগ্ম-সাধারণ সম্পাদক।

এর আগে, সদর উপজেলার নশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে শনিবার রাত ১টায় হামলা চালায় জেলা বিএনপির সমর্থকরা। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে বাবুল হোসেন (৩৮) নামে এক বিএনপি নেতা নিহত হন।

দ্য রিপোর্টকে সদর থানার উপ-পরিদর্শক (এসআই) মোকলেছুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও সদর উপজেলার বাসুদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রবিবার দুপুরে পুলিশের গুলিতে দুই বিএনপিকর্মী নিহত হয়েছেন। তারা হলেন- জয়নাল আবেদীন (২৫) ও হারুন অর রশিদ (৩৫)।

প্রত্যক্ষদর্শীরা জানান, নির্বাচনবিরোধীরা ওই কেন্দ্রে রবিবার দুপুর ২টার দিকে হামলা চালালে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। এ সময় পুলিশ গুলি চালালে দুই বিএনপিকর্মী নিহত হয়। তাদের একজনের লাশ সদর হাসপাতালে আনা হয়েছে।

এ ছাড়া জেলায় সকাল থেকে বিভিন্ন ভোটকেন্দ্রে নির্বাচনবিরোধীরা হামলা চালায়। তারা ভোটকেন্দ্রের ব্যালট বাক্স ভাঙচুর, ছিনতাই ও তছনছ করে।

বেশিরভাগ কেন্দ্রেই নির্বাচন সংশ্লিষ্টরা মারপিট খেয়ে পালিয়ে আত্মরক্ষা করেন। এ ঘটনায় কমপক্ষে শতাধিক আহত হন।

এর আগে, সদর উপজেলায় অতর্কিত হামলা চালিয়ে এক সহকারী প্রিসাইডিং অফিসারকে হত্যা করে দুর্বৃত্তরা। শনিবার রাত ১১টার দিকে ঠাকুরগাঁও-১ আসনের ছেপড়িকুড়া ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।

নিহত প্রিসাইডিং অফিসার জুবায়দুল হক সালন্দর কলেজে শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। ঠাকুরগাঁও জেলা প্রশাসক মুকেশ চন্দ্র বিশ্বাস ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

গাজীপুর : কালিয়াকৈরে গরুভর্তি ট্রাকে পেট্রোলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এতে ট্রাকচালক নুরুজ্জামান (২৮) অগ্নিদগ্ধ হয়ে নিহত হয়েছেন। ভোর সোয়া ৫টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান।

সফিপুর এলাকায় শনিবার রাত সাড়ে ৭টায় এ ঘটনা ঘটে। নিহত ট্রাকচালক নুরুজ্জামানের পিতার নাম জয়নাল আবেদিন। তিনি নরসিংদী জেলার শিবপুর থানার মোহরপাড়া গ্রামে বাস করতেন।

ঢামেক পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক মোজাম্মেল হক দ্য রিপোর্টকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

(দ্য রিপোর্ট/এএস/শাহ/জানুয়ারি ৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর