thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

জেরাল্ড ডুরেল

২০১৪ জানুয়ারি ০৭ ০০:৪৮:৩৮
জেরাল্ড ডুরেল

দ্য রিপোর্ট ডেস্ক : বিখ্যাত প্রকৃতিবিজ্ঞানী, চিড়িয়াখানার তত্ত্বাবধায়ক, সংরক্ষণবাদী, লেখক ও টেলিভিশন ব্যক্তিত্ব জেরাল্ড ডুরেল ১৯২৫ সালের ৭ জানুয়ারি ব্রিটিশ ভারতের জামশেদপুরে জন্মগ্রহণ করেন। আধুনিক চিড়িয়াখানা ব্যবস্থাপনায় তার উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে।

লুইজিয়া ফ্লোরেন্স ডিক্সি ও লরেন্স স্যামুয়েল ডুরেল দম্পতির চতুর্থ সন্তান তিনি। তার আগের তিন ভাইবোন শৈশবেই মারা যান। ১৯২৮ সালে বাবার মৃত্যুর পর তিনি মায়ের সঙ্গে ব্রিটেনে ফিরে যান। সেখানেই তার পড়াশোনা। শৈশবে ভারতে প্রথমবারের মতো চিড়িয়াখানা দেখেন তিনি। যা তার ভেতর জীবজন্তুর প্রতি চিরস্থায়ী ভালোবাসা তৈরি করে।

প্রাণী সংগ্রহে তিনি আফ্রিকা, দক্ষিণ আমেরিকার দুর্গম অঞ্চলসহ ইউরোপের বিভিন্ন অঞ্চলে ভ্রমণ করেন। তার অনুসন্ধানের গুরুত্বপূর্ণ দিক হলো যথাযথভাবে জীবজন্তু সংগ্রহ ও চিড়িয়াখানার জন্য সুন্দর ব্যবস্থাপনা পদ্ধতির আবিষ্কার। পরবর্তীতে চিড়িয়াখানা ব্যবস্থাপনা নিয়ে তিনি বেশ কিছু নীতি আবিষ্কার করেন যা চিড়িয়াখানাগুলোতে অনুসরণ করা হয়। নিজে গড়ে তোলেন ডুরেল ওয়াইল্ডলাইফ কনজারভেশন ট্রাস্ট ও দ্য জার্সি জু (১৯৫৮)। ব্রিটেনের মালিকাধীন জার্সির চ্যানেল আইল্যান্ডে অবস্থিত চিড়িয়াখানাটি বর্তমানে ডুরেল ওয়াইল্ডলাইফ পার্ক নামে পরিচিত। তবে তিনি বেশি পরিচিত আত্মজৈবনিক লেখালেখির জন্য। তার বইগুলোতে বিধৃত হয়েছে প্রাণীজগতের প্রতি তার প্রেম ও সংগ্রহের কাহিনী। তার বেশিরভাগ বই বেস্ট সেলিংয়ের মর্যাদা পেয়েছে এবং অনেকগুলো নিয়ে টেলিভিশন সিরিজ নির্মিত হয়েছে। যার কয়েকটির উপস্থাপনায় ছিলেন জেরাল্ড নিজেই।

তার লেখা বইয়ের উল্লেখযোগ্য হলো- দ্য ওভারলোডেড আর্ক, এনকাউন্টার্স উইথ এনিমেলস, দ্য ড্রাঙ্কেন ফরেস্ট, থ্রি সিঙ্গেলস টু অ্যাডভেঞ্চার্স, এ জু ইন মাই লাগেজ, গোল্ডেন ব্যাটস অ্যান্ড পিঙ্ক পিজনস, দ্য গার্ডেন অব দি গডস ও দ্য আমেচ্যার নেচারালিস্ট।

মাতাল অরণ্য (অনুবাদ: রকিব হাসান) ও মানবজন্তু (অনুবাদ: অনীশ দাশ অপু) নামে তার দুটি বই বাংলায় প্রকাশ করেছে সেবা প্রকাশনী। তিনি জীবদ্দশায় ও মৃত্যুর পর বিভিন্ন সম্মাননায় ভূষিত হন।

১৯৯৫ সালের ৩০ জানুয়ারি তিনি চ্যানেল আইল্যান্ডে মারা যান।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/জেএম/জানুয়ারি ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর