thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

স্বতন্ত্র পরিচালক বাছাইয়ে ৬ প্রতিষ্ঠানকে ডিএসইর চিঠি

২০১৪ জানুয়ারি ০৮ ২৩:৪২:৪৮
স্বতন্ত্র পরিচালক বাছাইয়ে ৬ প্রতিষ্ঠানকে ডিএসইর চিঠি

নূরুাজ্জামান তানিম, দ্য রিপোর্ট : ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদে স্বতন্ত্র পরিচালক মনোনয়নের লক্ষ্যে ছয়টি প্রতিষ্ঠানকে চিঠি দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নোমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যান রিসোর্স কমিটি। চিঠিতে ওইসব প্রতিষ্ঠান থেকে ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিমে উল্লিখিত সুনির্দিষ্ট মানদণ্ড বা বৈশিষ্টের ভিত্তিতে পৃথকভাবে চারজন প্রতিনিধির নাম চাওয়া হয়েছে।

ডিএসইতে বুধবার বিকেলে অনুষ্ঠিত নোমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যান রিসোর্স কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুসারে এ চিঠি দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রতিষ্ঠানগুলোর নাম হলো- ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই), ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই), ইন্সটিটিউট অব চাটার্ড অ্যাকাউনটেন্টস অব বাংলাদেশ (আইসিএবি), ইন্সটিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউনটেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এবং ইন্সটিটিউট অব চাটার্ড সিকিউরিটিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

এ ছাড়া শিগগিরই পৃথকভাবে ব্যক্তি পর্যায়ে চিঠি দেওয়া হবে। পরবর্তী সময়ে ওইসব প্রতিনিধিদের মধ্যে থেকে ১৪জনের নাম নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) চূড়ান্ত মনোনয়নের জন্য জমা দেওয়া হবে।

এ বিষয়ে যোগাযোগ করলে ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্বপন কুমার বালা দ্য রিপোর্টকে বলেন, ‘আজ শুধু প্রতিষ্ঠানগুলোকে চিঠি দেওয়া হয়েছে। অন্য কাউকে চিঠি দেওয়া হয়নি। ওই প্রতিষ্ঠানগুলোকে ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিম অনুসারে স্বতন্ত্র পরিচালক মনোনয়নের লক্ষ্যে সুনির্দিষ্ট বৈশিষ্টের ভিত্তিতে পৃথকভাবে চারজন করে মোট ২৪জন প্রতিনিধির নাম দিতে বলা হয়েছে।’

তিনি অরও বলেন, ‘ আগামী সপ্তাহের ১৬ জানুয়ারির মধ্যে নামগুলো দিতে অনুরোধ জানানো হয়েছে। নির্ধারিত বৈশিষ্টের ভিত্তিতে প্রতিষ্ঠানগুলো থেকে এমন ব্যক্তির নাম নাও পাওয়া যেতে পারে। তাই বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে পৃথকভাবে চারজনের নাম চাওয়া হয়েছে। এ ছাড়া স্বতন্ত্র পরিচালক হিসেবে মনোনয়নের জন্য সাবেক ডিএসইর সভাপতিদের বলা হয়েছে।’

ডিএসই সূত্রে জানা গেছে, নোমিনেশন রিমিউনারেশন অ্যান্ড হিউম্যান রিসোর্স কমিটির মনোনীত ১৪ স্বতন্ত্র পরিচালকের নাম পরে অনুমোদনের জন্য ডিএসইর পর্ষদ সভায় উত্থাপন করা হবে। পরবর্তী সময়ে তা ডিএসইর পর্ষদের সম্মতি নিয়ে চূড়ান্ত অনুমোদনের জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) পাঠানো হবে। ওই ১৪জনের মধ্যে থেকে যাচাই-বাছাই করে সাতজন স্বতন্ত্র পরিচালককে বিএসইসি চূড়ান্ত অনুমোদন দেবে।

এর আগে গত ২৮ নভেম্বর ডিএসইর পর্ষদ সভায় নোমিনেশন রিমিউনিরেশন অ্যান্ড হিউম্যান রিসোর্স কমিটি গঠন করা হয়। গঠিত কমিটিতে রয়েছেন- বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) চেয়ারম্যান শেখ কবির হোসেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রুহুল আমিন সরকার, ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, স্টেকহোল্ডারদের মধ্যে থেকে রয়েল গ্রীন সিকিউরিটিজের স্বত্তাধিকারী আবদুল হক ও ডিএসইর সিইও স্বপন কুমার বালা।

(দ্য রিপোর্ট/এনটি/এমডি/জানুয়ারি ০৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর