thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

কবি ওয়াল্টার র‌্যালে

২০১৩ অক্টোবর ২৯ ১৩:৩৩:১৫
কবি ওয়াল্টার র‌্যালে

দিরিপোর্ট২৪ ডেস্ক : বিখ্যাত কবি স্যার ওয়াল্টার র‌্যালে ১৬১৮ সালের ২৯ অক্টোবর লন্ডনে মারা যান। দ্বিতীয় এলিজাবেথ বিরোধী র‌্যালে ছিলেন এলিজাবেথীয় যুগের অন্যতম শ্রেষ্ঠ কবি। রাজনীতিবিদ, অভিযাত্রী ও গোয়েন্দা হিসেবেও তিনি খ্যাতিমান।

তার প্রাথমিক জীবন সম্পর্কে বেশি কিছু জানা যায় না। তার জম্ম সাল (১৫৫৪) নিয়ে ঐতিহাসিকদের মধ্যে মতবিরোধ রয়েছে। ইংল্যান্ডের ডেভনের ইস্ট বুডলে গ্রামে তিনি বেড়ে ওঠেন। অক্সফোর্ডের অরিয়েল কলেজে আন্ডারগ্রাজুয়েট করেন। রানী প্রথম মেরির আমলে প্রোটেস্ট্যান্টদের নিপীড়নমূলক কর্মকাণ্ডের অংশ হিসেবে র‌্যালের বাবাকে পালিয়ে বেড়াতে হতো। যা র‌্যালের মধ্যে ক্যাথলিকবিরোধী মনোভাবের জন্ম দেয়।

১৫৭৯ থেকে ১৫৮৩ সাল পর্যন্ত র‌্যালে ডেসমন্ড বিদ্রোহ দমনে অংশ নিয়েছিলেন। ১৫৯১ সালে রানীর অনুমতি ছাড়া র‌্যালে লেডিজ ইন ওয়েটিং থ্রকমর্টনকে বিয়ে করেন। এ কারণে রানী তাদের টাওয়ার অফ লন্ডনে নির্বাসিত করেন। পরবর্তী সময়ে অবশ্য তাদের মুক্ত করে দেয়া হয়।

তার উল্লেখযোগ্য কবিতার মধ্যে রয়েছে হোয়াট ইজ আওয়ার লাইফ, দি লাই। তিনি ক্রিস্টোফার মার্লো’র বিখ্যাত কবিতা ‘দি প্যাশনেট সেফার্ড টু হিজ লাভ’র অনুকরণে লিখেন ‘দি নিম্পস রিপ্লে টু দি সেফার্ড’।

রাজা প্রথম জেমসের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করার অভিযোগে ১৬০৩ সালে তিনি আবারো বন্দি হন। ১৬১৮ সালের ২৯ অক্টোবর লন্ডনের হোয়াইট হলে শিরশ্ছেদ করে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

(দিরিপোর্ট২৪/ওএস/ডব্লিউএস/জেএম/অক্টোবর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর