thereport24.com
ঢাকা, শনিবার, ১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১,  ২৪ জিলকদ  ১৪৪৫

জিডিপিতে কৃষির অবদান ও প্রবৃদ্ধি কমছে

২০১৪ জানুয়ারি ১১ ১৭:৪৭:১০
জিডিপিতে কৃষির অবদান ও প্রবৃদ্ধি কমছে

জাতীয় অর্থনীতিতে কৃষির অবদান দিন দিন কমে আসছে। কৃষি পণ্যের যথাযথ বাজার ব্যবস্থা গড়ে তুলতে না পারা এবং উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত না হওয়াই এর অন্যতম কারণ। একই সঙ্গে কৃষিখাতের প্রবৃদ্ধিও কমছে।

ঢাকা চেম্বারের এক গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, ২০১২-১৩ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) পরিমাণ ছিল ১০ হাজার ৩৮০ বিলিয়ন টাকা। সেখানে কৃষি খাতের অবদান ১৪ দশমিক ৩৩ শতাংশ বা ১ হাজার ৪৮৭ দশমিক ৪৫ বিলিয়ন টাকা। ২০১১-১২ অর্থবছরে জিডিপিতে এ খাতের অবদান ছিল ১৫ দশমিক শূন্য ২ শতাংশ। ২০১০-১১ অর্থবছরে এ অবদান ছিল ১৫ দশমিক ৫৮ শতাংশ এবং ২০০৯-১০ অর্থবছরে এর পরিমাণ ছিল ১৫ দশমিক ৮১ শতাংশ। পাশাপাশি বিগত বছরগুলোতে কৃষিখাতের প্রবৃদ্ধিও কমেছে হতাশাজনকভাবে। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ওই গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গবেষণা প্রতিবেদন অনুযায়ী ২০০৯-১০ ও ১১-১২ অর্থবছরে কৃষিখাতের প্রবৃদ্ধি ছিল যথাক্রমে ৫ দশমিক ৫৬ শতাংশ এবং ৫ দশমিক ০৯ শতাংশ। আর ২০১১-১২ ও ২০১২-১৩ অর্থবছরে তা নেমে আসে যথাক্রমে ১ দশমিক ৭২ শতাংশ এবং ১ দশমিক ১৮ শতাংশে।

এদিকে, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের বিগত ৫ বছরে নানা প্রতিকূলতার মধ্যেও শিল্প খাতে বেশ অগ্রগতি হয়েছে। ২০০৭-০৮ অর্থবছরে জিডিপিতে শিল্প খাতের অবদান ছিল ১৭ দশমিক ৭৭ শতাংশ। সেখান থেকে ধারাবাহিকভাবেই জিডিপিতে বাড়তে থাকে শিল্প খাতের অবদান। ২০১২-১৩ অর্থবছরে জিডিপিতে এর অবদান দাঁড়িয়েছে ১৯ দশমিক ৫৪ শতাংশ।

পরিসংখ্যানে দেখা যায়, গত ১০ বছরে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের সময় ২০০৫-০৬ অর্থবছরে শিল্পখাতের প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ৭৭ শতাংশ। পরে বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় এ প্রবৃদ্ধি কমতে শুরু করে। ২০০৭-০৮ অর্থবছরে এটা দাঁড়ায় ৭ দশমিক ২১ শতাংশে ও ২০০৮-০৯ অর্থবছরে এ প্রবৃদ্ধি নেমে এসেছিল ৬ দশমিক ৬৮ এবং তার পরবর্তী অর্থবছরে তা ছিল ৬ দশমিক ৫০ শতাংশ।

জিডিপিতে কৃষিখাতের অবদান কমে যাওয়ার কারণ জানতে চাইলে, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি সবুর খান জানান, রিয়েল এস্টেট কোম্পানি ও নদী ভাঙ্গনের কারণে প্রতিবছরই আবাদি জমির পরিমাণ কমে যাচ্ছে। তা ছাড়া বিভিন্ন সময় কৃষি পণ্যে ন্যায্যমূল্য নিশ্চিত না হওয়ায় কৃষকরা আগ্রহ হারিয়ে ফেলছেন। তাই জিডিপিতে কৃষিখাতের অবদান কমে আসছে। এর ফলে এ বছর খাদ্যপণ্য আমদানিতে এলসি খোলা ও নিষ্পত্তির প্রবণতাও বৃদ্ধি পেয়েছে।

দেশের সরকারগুলো অর্থনৈতিক বিষয়ের চেয়ে রাজনৈতিক বিষয়গুলোর প্রতি বেশি গুরুত্ব দেওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলেও মনে করেন তিনি।

(দ্য রিপোর্ট/এআই/এসকে/সা/জানুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর