thereport24.com
ঢাকা, রবিবার, ১২ মে 24, ২৯ বৈশাখ ১৪৩১,  ৪ জিলকদ  1445

সাকা চৌধুরীর আপিল

২০১৩ অক্টোবর ২৯ ১৭:৩২:২৯
সাকা চৌধুরীর আপিল

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের সকল দণ্ড থেকে বেকসুর খালাস চেয়ে আপিল করেছেন বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী জয়নুল আবেদীন তুহিন মঙ্গলবার এ আপিল দায়ের করেন।

সাকা চৌধুরীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন পরে সাংবাবিকদের বলেন, এটি একটি রাজনৈতিক প্রতিহিংসার রায়। ঘটনার ৪২ বছর পর প্রতিহিংসাবশত তাকে এ মামলায় জড়ানো হয়েছে। ঘটনার সময় তিনি বাংলাদেশে ছিলেন না। তিনি ছিলেন পাকিস্তানের পাঞ্জাবে।

রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংহকে হত্যা, সুলতানপুর ও ঊনসত্তরপাড়ায় হিন্দু বসতিতে গণহত্যা এবং হাটহাজারীর এক আওয়ামী লীগ নেতা ও তার ছেলেকে অপহরণ করে খুনের দায়ে ১ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় দেন।

এছাড়া হত্যা, গণহত্যার পরিকল্পনা সহযোগিতা এবং লুটপাট, অগ্নিসংযোগ ও দেশান্তরে বাধ্য করার মতো তিনটি অভিযোগে বিএনপির স্থায়ী কমিটির এ সদস্যকে ২০ বছর কারাদণ্ড দেওয়া হয়। অপহরণ ও নির্যাতনের দুটি ঘটনায় দেওয়া হয় পাঁচ বছর করে কারাদণ্ড।

সালাউদ্দিন কাদের চৌধুরীর আপর আইনজীবী হুজ্জাতুল ইসলাম খান আলফেসানী জানান, আপিলের সঙ্গে তারা এক হাজার ৩২৩ পৃষ্ঠার নথি জমা দিয়েছেন।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানিয়েছেন, এ মামলায় রাষ্ট্রপক্ষ আলাদা কোন আপিল করবে না। তবে আসামিপক্ষের আপিলের শুনানিতে তাদের বিরোধিতা করবে।

(দিরিপোর্ট২৪/ওএস/এমএআর/অক্টোবর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর