thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

ডিএসইর ডিএসইএক্স ও ডিএস-৩০ সূচক পুর্ণগঠন

২০১৪ জানুয়ারি ১৬ ২০:১৩:১৬
ডিএসইর ডিএসইএক্স ও ডিএস-৩০ সূচক পুর্ণগঠন

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইএক্স ও ডিএস-৩০ সূচক পুর্ণগঠন করেছে ইনডেক্স ম্যাথডোলজি কমিটি। আন্তর্জাতিক সূচক গণনা প্রতিষ্ঠান এসঅ্যান্ডপির ম্যাথডোলজি অনুযায়ী বার্ষিক ও অর্ধবার্ষিক হিসেবে সূচক দুইটি পুর্ণগঠন করা হয়েছে।

বৃহস্পতিবার ডিএসইর সহকারি মহা-ব্যবস্থাপক ইসতিয়াক হোসেন সোহাগ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর ফলে ডিএসইএক্স সূচকে আরও ২৩টি নতুন কোম্পানি যুক্ত হয়ে ২২৬টিতে দাঁড়িয়েছে। আর বাদ পড়েছে সিভিও পেট্রো কেমিক্যাল, রহিমা ফুড করপোরেশন, কেঅ্যান্ডকিউ এবং মাইডাস ফাইন্যান্স।

ডিএস-৩০ সূচকে নতুন ৪টি কোম্পানি অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে বাদ পড়েছে বেক্সিমকো, খুলনা পাওয়ার, সাউথইস্ট ব্যাংক ও স্কয়ার টেক্সটাইল। আগামী ১৯ জানুয়ারি থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

ডিএসইএক্স সূচকে অন্তর্ভুক্ত হওয়া নতুন ২৩টি কোম্পানির নাম হলো- ফারইস্ট ফাইনান্স, ইস্টার্ন ক্যাবলস, রেনউইক যজ্ঞেশ্বর, ন্যাশনাল টিউবস, বেঙ্গল উইন্ডসোর থার্মোপ্লাস্টিক, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, প্রাণ (এএমসিএল), রহিম টেক্সটাইল, এমবি ফার্মা, ইবনে সিনা, লিবরা ইনফিউশন, গ্লোবাল হেভি কেমিক্যাল, জেএমআই সিরিঞ্জ, সেন্ট্রাল ফার্মা, হাক্কানী পাল্প অ্যান্ড পেপার, শরমিতা হাসপাতাল, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, উসমানিয়া গ্লাস ও বার্জার পেইন্টস।

ডিএস-৩০ সূচকে যুক্ত হওয়া নতুন চারটি কোম্পানির নাম হলো- ইউসিবিএল, ডেলটা লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা ও রেনেটা লিমিটেড।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/ এনআই/জানুয়ারি ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর