thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৬ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

নিজামীর মামলায় যুক্তিতর্ক শুরু রোববার

২০১৩ অক্টোবর ৩১ ১৮:১৯:১৭
নিজামীর মামলায় যুক্তিতর্ক শুরু রোববার

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : একাত্তরের মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীর মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শুরু হবে আগামী ৩ নভেম্বর। নিজামীর চতুর্থ ও শেষ সাক্ষী তার ছেলে ব্যারিস্টার নজিব মোমেনের জেরা শেষে যুক্তিতর্ক উপস্থাপনের এই দিন নির্ধারণ করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে গঠিত তিন সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেন।

আসামীপক্ষের আইনজীবী মো. মিজানুল ইসলাম জানান, আদালতের আদেশে যুক্তিতর্ক উপস্থাপনের জন্য রাষ্ট্রপক্ষকে ৩ দিন এবং আসামীপক্ষকে ৪ দিন সময় বেধে দেয়া হয়েছে।

নিজামীর ছেলে ব্যারিস্টার নজিব মোমেন এই মামলায় চতুর্থ সাক্ষী হিসেবে ২৪ অক্টোবর সাক্ষ্য দেন। পরবর্তী সময়ে তার সাক্ষ্য অসমাপ্ত অবস্থায় রেখে ট্রাইব্যুনাল মামলার কার্যক্রম মুলতবি করেন। সাক্ষীর অসমাপ্ত জবানবন্দি ও জেরা শুরুর দিন গত রোববার নির্ধারিত থাকলেও তা হয়নি। হরতালের কারণে মামলার সাক্ষী ও সিনিয়র আইনজীবীরা আদালতে হাজির না হওয়ায় গত বুধবার তা শুরু হয়। সাক্ষীকে জেরা করেন প্রসিকউটর মোহাম্মদ আলী।

আসামীপক্ষের সাক্ষ্যগ্রহণ গত ২১ অক্টোবর শুরু হয়। প্রথম দিনে সাক্ষ্য দেন পাবনা জেলা আদালতের আইনজীবী মুক্তিযোদ্ধা কে এম হামিদুর রহমান (৬৬)। পরবর্তীতে দ্বিতীয় সাক্ষী হিসেবে মুক্তিযোদ্ধা শামসুল আলম (৬২), তৃতীয় সাক্ষী আবদুস সালাম মুকুল (৫৮) সাক্ষ্য দেন। প্রসিকিউশন থেকে তাদেরকে জেরা করা হয়।

এর আগে গত ৬ অক্টোবর নিজামীর মানবতাবিরোধী অপরাধের মামলায় ৪ জন সাফাই সাক্ষীর অনুমতি দিয়ে আদেশ দেন ট্রাইব্যুনাল।

নিজামীর বিরুদ্ধে গত বছরের ২৬ আগস্ট থেকে এই বছরের ৮ অক্টোবর পর্যন্ত প্রসিকিউশনের সাক্ষী হিসেবে মুক্তিযোদ্ধা, অধ্যাপক, সাংবাদিক ও ইতিহাসবিদসহ মোট ২৬ জন তাদের জবানবন্দি দেন। আসামীপক্ষের আইনজীবী তাদেরকে জেরা করেন।

গত বছরের ২৮ মে নিজামীর বিরুদ্ধে ১৬টি অভিযোগের ভিত্তিতে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। এর আগে ২০১০ সালের ২৯ জুন নিজামীকে অপর একটি মামলায় গ্রেফতার করা হয়। পরে একই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার দেখানো হয়।

দিরিপোর্ট২৪/এইপি/এআইএম/এমডি/৩১ অক্টোবর ২০১৩

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর