thereport24.com
ঢাকা, রবিবার, ১২ মে 24, ২৯ বৈশাখ ১৪৩১,  ৪ জিলকদ  1445

২৪২ মেগাওয়াটের জায়গায় উৎপাদন ৪৬

২০১৪ জানুয়ারি ২২ ২১:৩৬:৩৮
২৪২ মেগাওয়াটের জায়গায় উৎপাদন ৪৬

মনসুর আহম্মেদ, রাঙ্গামাটি : শুষ্ক মৌসুমে কাপ্তাই হ্রদে পানির স্তর দিন দিন নিচে নেমে আসায় বিদ্যুৎ উৎপাদন কমে এসেছে। কাপ্তাই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনের জন্য পাঁচটি ইউনিট সচল থাকলেও হ্রদে কাঙ্ক্ষিত পরিমাণ পানি না থাকায় কর্তৃপক্ষ এখন একটি ইউনিট চালু রেখেছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের বর্তমান পরিস্থিতি নিয়ে বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) মো. আব্দুর রহমানের কাছে জানতে চাইলে তিনি জানান, ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন পাঁচটি ইউনিটের মধ্যে এখন চালু রয়েছে মাত্র একটি ইউনিট। ওই ইউনিট থেকে দৈনিক ৪৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। বিদ্যুৎ উৎপাদন যা স্বাভাবিকের চেয়ে ১৯৬ মেগাওয়াট কম।

কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২১ জানুয়ারি কাপ্তাই হ্রদে পানির স্তর ছিল ৯৩.২ এমএসএল। কিন্তু এ সময় পানির স্তর থাকার কথা ৯৯.৬ এমএসএল। যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৬ এমএসএল কম। অথচ গত বছর এ সময়ে হ্রদে পানির স্তর ছিল ৯৯.৬ এমএসএল।

সূএ জানায়, পানির স্তর সর্বনিম্ন ৭০ এমএসএল পর্যন্ত থাকলে বিদ্যুৎ উৎপাদন সম্ভব। এদিকে বিদ্যুৎ উৎপাদনের জন্য হ্রদ থেকে প্রতিদিন পানি ছেড়ে দেওয়ায় হ্রদে ক্রমাগত পানির স্তর নিচে নেমে আসছে।

এ অবস্থায় বর্ষার আগে বিদ্যুৎ উৎপাদন পরিস্থিতি নিয়ে শঙ্কা প্রকাশ করেন সংশ্লিষ্টরা। কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র সূত্রে আরও জানা যায়, হ্রদে পানি স্বল্পতার কারণে বর্তমানে এই কেন্দ্রে পাঁচটি ইউনিট চালিয়ে পূর্ণাঙ্গ বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ব্যবহার করা সম্ভব হচ্ছে না। যদি পাঁচটি ইউনিট পুরোদমে চালানো হয় তা হলে ১০/১৫ দিন বিদ্যুৎ উৎপাদন সম্ভব। তাই পানি স্বল্পতার মধ্যে অধিক সময় বিদ্যুৎ উৎপাদন ধরে রাখার লক্ষ্যে সরকারি নির্দেশনার আলোকে এখন একটি ইউনিট চালিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

চলতি বছর সময় মতো বৃষ্টি না হওয়া এবং স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টি হওয়ায় এবার পানির স্তর কম হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, বিগত এক যুগেরও অধিক সময় ধরে কাপ্তাই পানি বিদ্যুৎ প্রকল্পের পাঁচটি ইউনিটই বিকল থাকতো। তখন নীতিনির্ধারণী পর্যায়ের দীর্ঘসূত্রতা, জাপানী ঠিকাদারী প্রতিষ্ঠানের সময়ক্ষেপণ আর বৈরী আবহাওয়ায় এ সব বিকল ইউনিট সময় মতো মেরামত করা সম্ভব হয়নি।

(দ্য রিপোর্ট/এমএ/এমএআর/ এনআই/জানুয়ারি ২২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর