thereport24.com
ঢাকা, রবিবার, ২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১,  ২৫ জিলকদ  ১৪৪৫

প্রশাসনিক ভবনের তালা খুললো ঐক্য ফোরাম

ভারপ্রাপ্ত উপাচার্য নিয়োগে জাবিতে স্বস্তি

২০১৪ জানুয়ারি ২২ ২১:৫৬:২১
ভারপ্রাপ্ত উপাচার্য নিয়োগে জাবিতে স্বস্তি

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে অধ্যাপক ড. এমএ মতিন দায়িত্ব পাওয়ার পর অবরুদ্ধ প্রশাসনিক ভবনের তালা খুলে দিয়েছে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ঐক্য ফোরাম। এর ফলে অনেকটা স্বস্তি ফিরে এসেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে।

পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. এমএ মতিন ২০১৩ সালের ২৯ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে চার বছরের জন্য নিয়োগ পেয়েছিলেন। বুধবার রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আব্দুল হামিদের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব (বিশ্ববিদ্যালয়-২) লায়লা আরজুমান্দ বানু স্বাক্ষরিত এক ফ্যাক্স বার্তায় তাঁকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব দেওয়া হয়। তিনি ২৩ জানুয়ারি বৃহস্পতিবার সকালে দায়িত্ব গ্রহণ করবেন বলে জানা গেছে।

ফ্যাক্স বার্তায় বলা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন স্বেচ্ছায় অব্যাহতি চেয়ে আচার্যের নিকট ১৩ জানুয়ারি ২০১৪ তারিখে পদত্যাগপত্র জমা দেন। উক্ত পদত্যাগপত্র গ্রহণপূর্বক আচার্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এর ১১(২) ধারা মোতাবেক বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ উপ-উপাচার্য অধ্যাপক ড. এম এ মতিনকে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব দেন।

এতে আরো বলা হয়, নবনিযুক্ত ভারপ্রাপ্ত উপাচার্য ১১(১) ধারা মোতাবেক আগামী ৩০ দিনের মধ্যে বিদ্যমান সিনেট সদস্যদের দ্বারা বিশেষ সভা আহ্বান করে উপাচার্য নিয়োগের প্যানেল তৈরি করে আচার্য বরাবর প্রেরণ করবেন।

নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. এমএ মতিন দ্য রিপোর্টকে জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সবার মাঝে সম্প্রীতি তৈরি করে বিশ্ববিদ্যালয়কে সচল করা হবে। আচার্যের নির্দেশ পালনের জন্য ৩০ দিনের মধ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান।

এ দিকে অবরুদ্ধ প্রশাসনিক ভবনের তালা খুলে দেওয়া হলেও ঐক্য ফোরাম তাদের আন্দোলন স্থগিত করবেন না প্রত্যাহার করবেন-তা সবার সঙ্গে আলোচনা করে বৃহস্পতিবার জানানো হবে বলে জানিয়েছেন ঐক্য ফোরামের সদস্য সচিব অধ্যাপক কামরুল আহসান।

দীর্ঘদিন পর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের তালা খুলে দেওয়ার ফলে বৃহস্পতিবার থেকে প্রশাসনিক কাজ আবারো সচল হবে বলে রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক জানিয়েছেন।

উল্লেখ্য, খ্যসাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ঐক্য ফোরাম ২০ নভেম্বর ২০১৩ থেকে অবরুদ্ধ প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে দিয়েছিল।

(দ্য রিপোর্ট/এএস/এপি/জানুয়ারি ২২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর