thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

জেল হতে পারে রিবেরি ও বেনজামার

২০১৪ জানুয়ারি ২৩ ১৯:০৭:৫৭
জেল হতে পারে রিবেরি ও বেনজামার

দ্য রিপোর্ট ডেস্ক : পতিতা নিয়ে রাত্রিযাপনের ঘটনা নতুন নয়; নামী-দামী অনেক ক্রীড়াবিদ ওই দুষ্কর্মে শতভাগ সিদ্ধ। অনেকেই ফেঁসে গেছেন; আবার অনেকে পারও পেয়েছেন। তবে আলোচনা-সমালোচনায় ঝড় উঠেছে; উঠে এবং উঠবেই। উঠছে এবারও; রিবেরি-বেনজামার যৌনকর্মে অপকর্ম খোঁজে বেড়াচ্ছেন আইনের লোকেরা।

আইনের পরিভাষায় পতিতার সঙ্গে রাত্রিযাপনে কোনো অন্যায় নয়। কিন্তু এক্ষেত্রে পতিতা যদি কম বয়সী হয়; সেখানেই জটিলতা। সেখানেই অপরাধ। সেই অপরাধবৃত্তেই ধরা পেড়েছেন ফ্রান্স জাতীয় ফুটবল দলের দুই তারকা ফ্রাঙ্ক রিবেরি এবং করিম বেনজামা। ঘটনা যা তাতে ৩ বছরের জেলও হতে পারে তাদের। অবশ্য দুই তারকাই দাবি করেছেন অর্থের বিনিময়ে পতিতা জাহিয়া ডেহারের সঙ্গে ঘুমানোর আগে তারা জানতেন না যে তার বয়স ১৮ এর কম। বেনজামা বর্তমানে রিয়াল মাদ্রিদে এবং রিবেরি বায়ার্ন মিউনিখে খেলছেন। দুজনে বছরে ১ কোটি ৭০ লাখ পাউন্ড আয় করেন। ফলে তাদের কাছ থেকে জাহিয়া অনেক অর্থই আয় করেছেন। প্যারিসের একটি ক্রিমিনাল কোর্টে সোমবার থেকে মামলার কার্যক্রম শুরু হয়েছে। অবশ্য আদালতের অনুমতি নিয়েই ওই দুই ফুটবলার ব্যক্তিগতভাবে উপস্থিত থাকবেন না। তাদের প্রতিনিধি হিসেবে আইনজীবীই মামলা পরিচালনা করবেন। অপরদিকে বর্তমানে ফ্রান্সের অন্যতম জনপ্রিয় মডেল এবং টিভি তারকা জাহিয়াও আইনজীবীর মাধ্যমেই মামলায় হাজিরা দেবেন। মূলত, বেনজামা ও রিবেরির সঙ্গে সময় কাটানোর সংবাদ প্রকাশ হওয়ার পরই তারকা খ্যাতি পেতে থাকেন জাহিয়া।

প্যারিসে পতিতাবৃত্তি বৈধ। তবে এর সঙ্গে জড়িত উভয় পক্ষকেই ১৮ বছরের বেশি বয়স্ক হতে হবে। অপ্রাপ্ত বয়স্ক পতিতার সঙ্গে ঘুমানোর শাস্তি সর্বোচ্চ ৩ বছরের জেল ও ৪০ হাজার পাউন্ড জরিমানা। জাহিয়া ২০০৯ সালে মিউনিখে রিবেরির সঙ্গে সময় কাটাতে প্যারিস থেকে উড়ে গিয়েছেন। সেখানে রিবেরির ২৬তম জন্মদিনের আনন্দে তার সঙ্গে ভাগ করে নিয়েছেন। ঘটনার সময় জাহিয়ার বয়স ছিল ১৭ বছর। রিবেরির আইনজীবী আলবার্তো ব্রুসা দাবি তখন জাহিয়ার বয়স কত ছিল তা তার মক্কেল জানতেন না। বলেছেন, ‘রিবেরি একজন পরিণত ব্যক্তি এবং বহু কঠিন সময় তিনি পার করেছেন। তার বিরুদ্ধে এমন অভিযোগ উঠায় তিনি উদ্বিগ্ন।’

এদিকে জাহিয়া নিজেও মামলা তুলে নেয়ার আবেদন দাখিল করেছেন। তিনি কোনো ক্ষতিপূরণও চান না। তার আইনজীবী ড্যানিয়েল ভ্যাকোনসিন জানিয়েছেন, জাহিয়া কোনো ক্ষতিপূরণ দাবি করছেন না।’ মামলা চলছে শুধু উচ্চ আদালতের নির্দেশে। আদালত নির্দেশ দিয়েছে যে যারা জেনে শুনে অপ্রাপ্ত বয়স্ক পতিতাদের সঙ্গে সময় কাটাবে তারাই কেবল শাস্তি পাবে। রিবেরির শ্যালকও অপ্রাপ্ত ব্যক্তির সঙ্গে ঘুমানোর ক্ষেত্রে সাহায্য করার দায়ে অভিযুক্ত হয়েছেন। এমন অভিযোগ আছে আরও ৫ জনের বিরুদ্ধে। দোষী সাব্যস্ত হলে তাদের ১০ বছর পর্যন্ত জেল হতে পারে। বেনজামা অবশ্য জাহিয়ার সঙ্গে ঘুমানোর অভিযোগ অস্বীকার করেছেন। তার বিরুদ্ধে প্যারিসের একটি হোটেলে জাহিয়ার সঙ্গে ঘুমানোর অভিযোগ উঠে। তখন জাহিয়ার বয়স ছিল ১৬ বছর। জাহিয়া নিজেই স্বীকার করেছেন উভয় খেলোয়াড়ের কাছেই নিজের বয়স গোপন করেছিলেন।

সত্য-মিথ্যার দোলাচলে রিবেরি-বেনজামা। তবে যৌনকর্মকে অপরাধ ভাবার সুযোগ নেই। এ ক্ষেত্রে রীতিশুদ্ধ যা; তা শুধু মানতে হবে। ১৮ বছরের নিচে কোনো নারীর সঙ্গে সহবাস করা আইনগতভাবেই নিষিদ্ধ। জাহিয়ার সঙ্গে রাত্রিযাপন করে সেই বিড়ম্বনায়ই পড়েছেন; দুই ফুটবলার। তবে তারা বলার চেষ্টা করছেন; জাহিয়া বাড়তি সুবিধা আদায় করতে নিজেই বয়স লুকিয়েছেন।

(দ্য রিপোর্ট/এএস/ওআইসি/সা/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর