thereport24.com
ঢাকা, রবিবার, ১২ মে 24, ২৯ বৈশাখ ১৪৩১,  ৪ জিলকদ  1445

চবি থেকে ‘ভণ্ড’ পীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ

২০১৪ জানুয়ারি ২৩ ২০:১৬:১৫
চবি থেকে ‘ভণ্ড’ পীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ

চবি সংবাদদাতা : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জায়গা অবৈধভাবে দখল করে রাখা ‘ভণ্ড’ লাল ভাণ্ডারীর স্থাপনা উচ্ছেদ করল প্রশাসন। বিশ্ববিদ্যালয় উপাচার্য আনোয়ারুল আজিম আরিফ ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান পান্না উপস্থিত থেকে বৃহস্পতিবার দুপুরে অবৈধ এ স্থাপনা উচ্ছেদ করেন।

এ বিষয়ে হাটহাজারী থানার নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান পান্না বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের জায়গায় ব্যক্তি মালিকানাধীন কোনো স্থাপনা গড়ে তোলার অধিকার কারও নেই।।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আনোয়ারুল আজিম আরিফ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের জায়গা দীর্ঘদিন ধরে অবৈধভাবে দখল করে ছিল ‘ভণ্ড’ লাল ভাণ্ডারী। একাধিকবার বলার পরও সে জায়গা খালি করেনি। তাই আমরা পুলিশ প্রশাসনের সহযোগিতায় তাকে উচ্ছেদ করেছি।’

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদ ভবনের দক্ষিণ-পশ্চিম কোণে লাল ভাণ্ডারী নামে এক কথিত পীর ৩২ বছর আগে এ অবৈধ স্থাপনা গড়ে তোলে। বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে একাধিকবার জায়গা ছেড়ে দিতে বললেও সে তার আস্তানা সরিয়ে নেয়নি। বরং বৈধ কাগজপত্র না থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩ একর জায়গা নিজের বলে দাবি করে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জায়গা খালি করতে চাপ দিলে লাল ভাণ্ডারী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে চট্টগ্রাম অতিরিক্ত ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৫ ধারায় মামলা দায়ের করে এবং বিশ্ববিদ্যালয়ের পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে চাঁদা দাবি করার অভিযোগ আনে।

এর পরিপ্রেক্ষিতে আদালত গত ২০ জানুয়ারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও লাল ভাণ্ডারীকে উপযুক্ত দলিলসহ হাটহাজারী থানায় উপস্থিত থাকতে নির্দেশ দেন। কিন্তু ওই দিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দলিলপত্র দাখিল করলেও লাল ভাণ্ডারী কোনো বৈধ দলিলপত্র দেখাতে পারেনি। পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ের জায়গা থেকে সকল অবৈধ স্থাপনা সরিয়ে ফেলার নির্দেশ দেন হাটহাজারী থানার নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান পান্না। এরপরও লাল ভাণ্ডারী তার স্থাপনা সরাবেন না বলে জানান।

এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার এ উচ্ছেদ অভিযান চালানো হল। এ সময় লাল ভাণ্ডারী তার টাকা ও স্বর্ণালঙ্কার নিয়ে পাহাড়ে পালিয়ে যায়। উচ্ছেদ অভিযানে হাটহাজারী উপজেলা প্রশাসনের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মী, আনসার, পুলিশ ও হাটহাজারী পৌরসভার কর্মীরা অংশ নেয়।

(দ্য রিপোর্ট/এসএ/এসকে/সা/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর