thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

গণজাগরণ মঞ্চে ক্রিকেটের জাগরণ

২০১৪ জানুয়ারি ২৫ ১৯:১৫:৩৩
গণজাগরণ মঞ্চে ক্রিকেটের জাগরণ

দ্য রিপোর্ট প্রতিবেদক : ক্রিকেটের ৩ পরাশক্তির অন্যায় প্রস্তাবে প্রতিবাদমুখর বাংলাদেশ। তা কতটা তার চাক্ষুস প্রমাণ পাওয়া গেছে শাহবাগ চত্বরে। টেস্ট ক্রিকেট থেকে বাংলাদেশকে বাদ দেওয়ার ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধনে ব্যাপক উপস্থিতি রীতিমতো বিক্ষোভে রূপ নিয়েছে; মনে করিয়ে দিয়েছে গণজাগরণ মঞ্চের কথা।

খুব পরিকল্পনা ছিল না। স্রেফ একটি গণবিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। শনিবার বিকাল ৪টায় ক্রিকেটপ্রেমীদের সমাবেশ। ক্রিকেটকাতর বাঙালিরা এক বিজ্ঞপ্তিতেই জেগে ওঠেছিল। তাই নির্ধারিত সময়ের আগেই; সাড়ে ৩টার মধ্যেই লোকে লোকারণ্য হতে থাকে শাহবাগ চত্বর। ইল্যাংন্ড, অস্ট্রেলিয়া ও ভারতকেন্দ্রীক আইসিসির প্রস্তাবনার প্রতিবাদে ‘এক দাবি এক দেশ, টেস্ট খেলবে বাংলাদেশ’, ‘আমাদের ক্রিকেটকে নয়, আমাকে খুন করুন’, ক্রিকেট নিয়ে ৩ মোড়লের দালালি চলবে না’, ‘৩ শিয়ালের কাছে মুরগি বর্গা দেব না’ প্রভৃতি লেখা বিভিন্ন আকার ও রংয়ের ব্যানার-ফেস্টুন-প্ল্যাকার্ড নিয়ে মানববন্ধনে যোগ দিয়েছেন উদ্বেলিত তরুণ-তরুণীরা। সেখানে ক্রিকেট বাঁচানোর এই আন্দোলনে মানববন্ধনে যোগ দিয়েছেন অনেক প্রবীণ ক্রিকেটভক্তও।

মানববন্ধনে এসেছেন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, গৃহিণী, চাকরিজীবী থেকে শুরু করে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। তারা একদিকে যেমন ক্রিকেট নিয়ে চলা ষড়যন্ত্রের প্রতিবাদ জানিয়েছেন, তেমনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে শক্ত অবস্থান নেওয়ারও দাবি জানিয়েছেন। অভ্যাগতদের প্রতিবাদী স্লোগানে মুখরিত হয়ে ওঠেছে গোটা অঞ্চল। দাবি ছিল একটাই—টেস্ট ক্রিকেট নিয়ে দেশের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র চলবে না। বিকেল ৫টার দিকে মানববন্ধন শেষ হয়েছে।

ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার দেওয়া খসড়া প্রস্তাবে বলা হয়েছে, টেস্ট র‌্যাঙ্কিংয়ের ৯ ও ১০ নাম্বারে থাকা দল টেস্ট ক্রিকেটে অংশ নিতে পারবে না। তাদের খেলতে হবে আইসিসি ইন্টারকন্টিনেন্টাল কাপে। বর্তমান টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৩৪ রেটিং পয়েন্ট নিয়ে ৯ নাম্বারে আছে জিম্বাবুয়ে, ১৮ পয়েন্ট নিয়ে দশে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ের আটে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট ৮২, সাতে থাকা ওয়েস্ট ইন্ডিজের ৮৭। প্রস্তাব পাস হলে বাংলাদেশ টেস্ট খেলতে পারবে না। এর প্রতিবাদেই মানববন্ধনে জড়ো হয়েছে দেশের ক্রিকেটপ্রেমী মানুষ।

প্রথম ৮টি দেশ ছাড়া আইসিসির সদস্যভুক্ত বাকি দেশগুলোর টেস্ট স্ট্যাটাস বাতিলের প্রস্তাব দিয়েছে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। শীর্ষ আটে থাকা সত্ত্বেও পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা এই বিতর্কিত প্রস্তাবের বিরোধিতা শুরু করে দিয়েছে। এই প্রস্তাব প্রত্যাখ্যান করে মানববন্ধনের আহ্বান করেছে অনলাইনভিত্তিক সামাজিক সংগঠন ‘ক্রিকেটপ্রেমী বাংলাদেশ।’

(দ্য রিপোর্ট/এএস/এসআর/সিজি/জানুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর