thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির প্রথম বৈঠক

উঠছে ৫৫৬ কোটি টাকার ৭ প্রস্তাব

২০১৪ জানুয়ারি ২৫ ১৯:২২:৫৫ ২০১৪ জানুয়ারি ২৬ ০৪:২৫:০০
উঠছে ৫৫৬ কোটি টাকার ৭ প্রস্তাব

নতুন সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির প্রথম সভা বসছে সোমবার। সভায় ৫৫৬ কোটি ৬ লাখ টাকার সাতটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য উঠছে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।

১২ জানুয়ারি শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করে ৪৯ সদস্যের এই নতুন মন্ত্রিসভা গঠন করা হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে দুপুর ১২টায় এ সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

চারটি কন্টেনারবাহী জাহাজ কেনা হচ্ছে

দেশের অভ্যন্তরে পণ্য পরিবহনের জন্য চারটি কন্টেনারবাহী জাহাজ কিনছে বিআইডব্লিউটিসি। ‘চারটি ১০৮ টিইইউ সেলফ প্রপেন্ড মাল্টিপারপাস ইনল্যান্ড কন্টেইনারবাহী জাহাজ নির্মাণ/সংগ্রহ (প্রথম সংশোধিত)’ প্রকল্পের আওতায় এ জাহাজ সংগ্রহ করা হচ্ছে। এ সংক্রান্ত প্রস্তাবটি ক্রয় কমিটিতে উঠছে। ১৫৮ টিইইউ ধারণ ক্ষমতাসম্পন্ন প্রতিটি ৩৭ কোটি ৮৭ লাখ টাকা করে চারটি কন্টেনার জাহাজের দাম ১৫১ কোটি ৪৮ লাখ টাকা। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী খুলনা শিপইয়ার্ড লিমিটেড ও চট্টগ্রাম ড্রাইডক লিমিটেড দু’টি করে জাহাজ সরবরাহ করবে।

জয়দেবপুর-এলেঙ্গা সড়ক লেনের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ

জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক ৪ লেনে উন্নীতকরণ প্রকল্পের ডিজাইন ও নির্মাণ কাজ তদারকির পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব উঠছে প্রথম ক্রয় কমিটির সভায়। পরামর্শক হিসেবে নিয়োগ পাচ্ছে কোরিয়া, ভারত ও বাংলাদেশের যৌথ প্রতিষ্ঠান কুনহুয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনসালটেন্ট কোম্পানি লিমিটেড। এতে ব্যয় ধরা হয়েছে ১০৪ কোটি ৪৯ লাখ ৫১ হাজার টাকা।

‘সাউথ এশিয়া সাব-রিজিউনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) সড়ক সংযোগ প্রকল্পে’র আওতায় এ সড়ক ৪ লেনে উন্নীতকরণের কাজ হচ্ছে। প্রকল্পের আওতায় বিদ্যমান ৭০ কিলোমিটার জাতীয় মহাসড়ককে ২ লেন থেকে ৪ লেনে উন্নীতকরণ, দুর্ঘটনার ঝুঁকিপূর্ণ স্থান চিহ্নিত করে সড়ক নিরাপত্তা ব্যবস্থা উন্নয়ন, ৫টি ফ্লাইওভার, ২৭টি সেতু, ৬০টি কালভার্ট নির্মাণ এবং সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান কার্যালয় নির্মাণ করা হবে।

এমআর পাসপোর্ট পৌঁছে দিতে মালয়েশিয়ায় প্রতিষ্ঠান নিয়োগ

আউটসোর্সিং বা বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে মালয়েশিয়ায় অবস্থান করা বাংলাদেশির মধ্যে পাসপোর্ট বিতরণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য ‘ডাটা এজ আই পিপল কনসোর্টিয়াম’ নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ায় প্রস্তাব অনুমোদনের জন্য ক্রয় কমিটিতে উঠছে। প্রতিটি পাসপোর্ট বিতরণের জন্য ডাটা এজ পাবে ১৮ ডলার করে। এ হিসাবে সেখানে বসবাসরত ছয় লাখ পাসপোর্ট করার জন্য প্রতিষ্ঠানটি পাবে ৮৪ কোটি ২৪ লাখ টাকা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইসিএও) নির্দেশনা অনুযায়ী, ২০১৫ সালের মার্চের মধ্যে সব প্রবাসী বাংলাদেশিকে এমআরপি দেওয়া বাধ্যতামূলক।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উপস্থাপনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সি কিউ কে মুসতাক আহমদের সই করা সারসংক্ষেপে বলা হয়েছে, মালয়েশিয়ায় অবস্থিত ছয় লাখ বাংলাদেশির পাসপোর্টের জন্য দরপত্র চাওয়া হয় গত বছরের ১৯ মে। এতে ১৪টি প্রতিষ্ঠান দরপত্র দিলে প্রাথমিক বাছাইয়ে পাঁচটি কোম্পানিকে যোগ্য বিবেচনা করা হয়। পরে একটি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দিতে ব্যর্থ হলে চারটি প্রতিষ্ঠানের মধ্যে ডাটা এজ নামে একটি কোম্পানি যোগ্য বিবেচিত হয়।

ডাটা এজ মালয়েশিয়ার বিভিন্ন স্থানে আটটি কেন্দ্র স্থাপন করবে। সেখানে বসবাস করা বাংলাদেশিরা এ সব কেন্দ্রে এসে পাসপোর্টের জন্য আবেদন করবেন। ডাটা এজ সেই তথ্য অনলাইনে বাংলাদেশ মিশনের মাধ্যমে ঢাকায় পাসপোর্ট অধিদফতরে পাঠাবে। সেখান থেকে তৈরি হওয়া পাসপোর্ট মিশনের মাধ্যমে আবার মালয়েশিয়ায় পাঠানো হবে। এরপর ডাটা এজ তাদের লোকবলের মাধ্যমে বাংলাদেশিদের কাছে বিতরণ করবে।

এ ছাড়া প্রথম বৈঠকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়নাধীন ‘পাবনার ঈশ্বরদী উপজেলার কোমরপুর থেকে সাড়া-ঝাউদিয়া পর্যন্ত এবং নাটোরের লালপুর উপজেলার তিলকপুর থেকে গৌরিপুর পর্যন্ত পদ্মা নদীর বামতীর সংরক্ষণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ৭ প্যাকেজের প্রাপ্ত দরপত্রের মূল্যায়ন প্রতিবেদন অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

কার্গো হ্যান্ডেলিংয়ে ৫ ঠিকাদার নিয়োগ হচ্ছে

চট্টগ্রাম বন্দরে সাধারণ কার্গো বার্থে (জিসিবি) মালামাল হ্যান্ডেলিংয়ে ৫ ঠিকাদার নিয়োগ দেওয়া হচ্ছে। এ জন্য একটি প্রস্তাব উঠছে ক্রয় কমিটির সভায়।

নৌ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জিসিবি এলাকায় ৯, ১০, ১১, ১২ ও ১৩ নং জেটিতে এ অপারেটর নিয়োগ দেওয়া হচ্ছে। তিন বছরের জন্য পাঁচ অপারেটর নিয়োগে ব্যয় হবে ৮৯ কোটি ৯৮ লাখ টাকা।

অপারেটর নিয়োগের জন্য নৌপরিবহন মন্ত্রণালয় থেকে একটি সার-সংক্ষেপ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। দেখা গেছে, ১৭ কোটি ৯৯ লাখ ৬৫ হাজার টাকায় ৯নং জেটির কাজ পাচ্ছে ফজলীসন্স লিমিটেড, ১৭ কোটি ৯৯ লাখ ৭০ হাজার টাকায় ১০নং জেটির কাজ পাচ্ছে বশির লিমিটেড, ১৭ কোটি ৯৯ লাখ ৫০ হাজার টাকায় ১১নং জেটিতে এ এন্ড জে ট্রেডার্স, ১৭ কোটি ৯৯ লাখ ৭৫ হাজার টাকায় ১২নং জেটির কাজ পাচ্ছে এভারেস্ট এন্টারপ্রাইজ এবং ১৭ কোটি ৯৯ লাখ ৮০ হাজার টাকায় ১৩নং জেটির কাজ পাচ্ছে এম এইচ চৌধুরী লিমিডেট।

নৌপরিবহন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ পাঁচ জেটিতে ঠিকাদার নিয়োগের জন্য দরপত্র আহ্বান করা হলে সাতটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। দরপত্র মূল্যায়ন কমিটি পাঁচটি প্রতিষ্ঠানকে যোগ্য বলে সুপারিশ করে।

৫০ হাজার মেট্রিকটন গম ক্রয়ের প্রস্তাব উঠছে

৫০ হাজার মেট্রিকটন গম কেনার প্রস্তাব উঠছে ক্রয় কমিটিতে। এ গম আমদানির কাজ পাচ্ছে মেসার্স ফনিক্স কমোডিটিস লিমিটেড। খাদ্য মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো প্রস্তাবের সার-সংক্ষেপে দেখা গেছে, প্রতিটন গমের দাম ধরা হয়েছে ২৪ হাজার টাকার কিছু বেশি। এ গম আমদানিতে মোট ব্যয় হবে ১২০ কোটি ৭১ লাখ টাকা।

সাতটি পাওয়ার ট্রান্সফরমার কেনা হবে

পাঁচ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে সাতটি পাওয়ার ট্রান্সফরমার কেনার প্রস্তাব অনুমোদনের জন্য ক্রয় কমিটিতে উপস্থাপন করা হবে। এ সংক্রান্ত বিদ্যুৎ বিভাগের সার-সংক্ষেপ সূত্রে জানা গেছে, ট্রান্সফরমার সরবরাহের কাজ পেতে যাচ্ছে টিএস ট্রান্সফরমার লিমিটেড। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘১.৮ মিলিয়ন কনজ্যুমার কানেকশন থ্রো রুরাল ইলেকট্রিফিকেশন এক্সপানশস’ প্রকল্পের আওতায় এ ট্রান্সফরমান কেনা হচ্ছে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এসবি/সা/জানুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর