thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

পরিচালক পেট্রিক ক্যারু

২০১৩ নভেম্বর ০২ ১২:৪৩:২২
পরিচালক পেট্রিক ক্যারু

দিরিপোর্ট২৪ ডেস্ক : ফরাসি অপেরা এবং থিয়েটার পরিচালক, ফিল্মমেকার, অভিনেতা এবং প্রোডিউসার পেট্রিক ক্যারুর জন্ম ১৯৪৪ সালের ২ নভেম্বর।

পেট্রিক ক্যারু মূলত বিখ্যাত ছিলেন থিয়েটারের নাটক মঞ্চায়নের কারণে। আন্তর্জাতিকভাবে খ্যাত ছবি ‘ল্যা রেনে মারগট’ এবং ‘ইন্টিমেসি’ তার বিখ্যাত কাজ। তিনি কান জুরি পুরষ্কার এবং গোল্ডেন বার্লিন বিয়ারসহ ২০টিরও বেশি চলচ্চিত্রের জন্যে পুরষ্কৃত হন। ২০০৩ সালের কান জুরি বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

তার বাবা ছিলেন একজন চিত্রশিল্পী এবং মা ছিলেন গ্রাফিক ডিজাইনার। ছোটবেলা থেকেই তিনি শিল্পকলা, চলচ্চিত্র, থিয়েটার এবং সঙ্গীতের প্রতি আগ্রহী ছিলেন। মাত্র বারো বছর বয়সে অভিনয়ের জন্যে মঞ্চের সেট ডিজাইনের কাজ করেন। ১৯৬৪ সালে তিনি ১৯ বছর বয়সে পেশাদারি থিয়েটার পরিচালক হিসেবে কাজ শুরু করেন। গ্রাজুয়েশন চলাকালীন সময়ে ভিক্টর হুগো’র ‘ল্যা ইন্টারভেনশ’ মঞ্চস্থ করেন এবং এই কারণে তাকে পরবর্তীকালে বিশ্ববিদ্যালয় থেকে বিতাড়িত করা হয়।

১৯৬৮ সালে তিনি পাবলো নেরুদা’র ‘রেভল্যুশনারি অরেন্টিও’ নাটকের মঞ্চস্থ করেন। এছাড়া তার গুরুত্বপূর্ণ কাজ হিসেবে উল্লেখ করা যায় ডিরেক্টর হিসেবে শেক্সপিয়রের ‘রিচার্ড II’ থিয়েটার দে ফ্রেঞ্চ এবং প্রথম পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন থ্রিলার ছবি ‘ল্যা চেয়ার দ্যা ল্যা’অর্কিড’-এর মাধ্যমে। তিনি ২০০৩-এ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োজিত হন। ৪৭ বছরের কর্মময় জীবনে ক্যারু ১১টি চিত্রনাট্য, ৯টি ছবিতে অভিনয়, ১৫টি সিনেমা পরিচালনাসহ আরো উল্লেখযোগ্য বেশ কয়েকটি কাজ করেন।

ক্যারু ব্যক্তিগত জীবনে অভিনেতা প্যাস্ক্যাল গ্রেগরী’র সাথে সম্পর্কে জড়িত ছিলেন। জীবনের শেষ পর্যায়ে তিনি ক্যান্সারে আক্রান্ত হন। ২০১৩ সালের ৭ অক্টোবর প্যারিসে ৬৮ বছর বয়সে পরলোক গমন করেন।

(দিরিপোর্ট২৪/কেএম/জেএম/নভেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর