thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

আশরাফুলের শ্রীলঙ্কাকে খুব মনে পড়ছে

২০১৪ জানুয়ারি ২৭ ০১:০৫:২৬
আশরাফুলের শ্রীলঙ্কাকে খুব মনে পড়ছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : স্পট ফিক্সিংয়ের অভিযোগে সাময়িক নিষেধাজ্ঞায় আশরাফুল মাঠের বাইরে। ট্রাইব্যুনালের আদেশের দিকে তাকিয়ে গুণছেন দিন। তারপরও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের প্রাক্কালে উঠে আসছে আশরাফুলের নাম। ক্যারিয়ারের অভিষেক টেস্টে সেঞ্চুরি, সেই সেঞ্চুরিটি আবার মাত্র ১৭ বছর ৬১ দিন বয়সে! মুরালি-ভাসের মতো ভয়ংকর বোলারদেরকে কিশোর বয়সে সামাল দিয়ে সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরির রেকর্ডটি এখনো অক্ষত। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলতে নেমে মনোবল হারাননি কখনো। শ্রীলঙ্কার বিপক্ষে ১৩ টেস্টে ১০৯০ রান, গড় কতো জানেন? ৪৫.৪১! শুধু ঈর্ষণীয় গড়ই নয়, শ্রীলংকার বিপক্ষে ১৩ টেস্টে যেখানে বাংলাদেশ ব্যাটসম্যানদের সেঞ্চুরির সংখ্যা সাকূল্যে ৭টি, সেখানে আশরাফুল একাই করেছেন ৫টি! বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে প্রতিপক্ষ কোনো দলের বিপক্ষে টেস্টে হাজার রান, সবার আগে সে কৃতিত্ব আশরাফুলেরই।

২০০১ সাল থেকে ১৩ বছরে শ্রীলঙ্কার বিপক্ষে ১৩ টেস্টের সব ক’টিতে যিনি ছিলেন আলোচনায়, ম্যাচের আগে শ্রীলঙ্কার ভাবনা ছিল যাকে নিয়ে, সেই আশরাফুলকে এবার প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে না শ্রীলঙ্কা। যাকে নিয়ে নির্ভার থাকার কথা বাংলাদেশের, আর হোমওয়ার্ক করার কথা প্রতিপক্ষের, সেই আশরাফুলকে নিয়ে আর হোমওয়ার্কের প্রয়োজন পড়ছে না শ্রীলঙ্কার। মাঠে নয়, এমনকি মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের গ্যালারিতেও নয়, আশরাফুল বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট দেখবেন বাসায় টিভি সেটের সামনে বসে! গল টেস্টে মাত্র ১০ রানের জন্য ডাবল সেঞ্চুরি মিস করে যতোটা না মুষড়ে পড়েছেন, তার চেয়েও বেশি কস্ট পাচ্ছেন নিজের এমন পরিণতিতে, ‘আর একটি সেঞ্চুরির সুযোগ পেলাম না, তাই খারাপ লাগছে।’ গল টেস্টে রেকর্ড ৬৩৮ রানের ইনিংসের নেপথ্যে আশরাফুলের ৪৯৯ মিনিট ব্যাটিং, পঞ্চম জুটিতে মুশফিকুরের সঙ্গে ২৬৭ রান। শ্রীলংকার বিপক্ষে ফিরতি সিরিজকে সামনে রেখে তাই স্মৃতিকাতর হয়ে পড়েছেন আশরাফুল।

নিজে নেই দলে, তারপরও বাংলাদেশ দলের জন্য শুভকামনা তার। বলেছেন, ‘এখন আমাদের দলটি অনেক পরিণত। পুরোপুরি ভারসাম্যপূর্ণ একটি দল। দলের অধিকাংশ ব্যাটসম্যানই এখন সেঞ্চুরি, ডাবল সেঞ্চুরি করতে পারে। আগে যখন শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলতে নামতাম, তখন মনে হতো না ড্র করতে পারি আমরা। অথচ এখন মনে হচ্ছে সিরিজটা আমরা জিতব, না হয় ড্র করব।’ এতোটা মনোবল যার, তিনিই নেই মাঠে! রোমন্থন করতে হচ্ছে তাকে অতীত সুখস্মৃতি।

(দ্য রিপোর্ট/এএস/জেএম/জানুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর