thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

২৩২ রানে গুটিয়ে গেল বাংলাদেশ

২০১৪ জানুয়ারি ২৭ ০৯:১১:৩৮ ২০১৪ জানুয়ারি ২৭ ১৫:৩০:০০
২৩২ রানে গুটিয়ে গেল বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক : শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে জ্বলে উঠতে পারেনি বাংলাদেশ। ব্যাটিং দৈন্যদশায় প্রথম ইনিংসে ২৩২ রানে গুটিয়ে গেছে স্বাগতিকরা। যদিও হাফসেঞ্চুরি করেছেন অধিনায়ক মুশফিকুর রহিম ও অলরাউন্ডার সাকিব আল হাসান।

মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে সফরকারী দল। ব্যাট করতে নেমে শুরুটা ভালো করলেও শেষপর‌্যন্ত সুবিধা করতে পারেনি বাংলাদেশ। ৪০ রানের মধ্যেই ২ উইকেট হারিয়েছে তারা। সাজঘরে ফিরেছেন ওপেনার তামিম ইকবাল (৬) ও মার্শাল আইয়ুব (১)।

ক্যাচ আউট হয়েছেন তামিম। তাকে সাজঘরের পথ দেখিয়েছেন শামিন্দা ইরাঙ্গা। আর শ্রীলঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসের বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়েছেন মার্শার আইয়ুব।

অভিষেক টেস্টে দেখেশুনেই খেলছিলেন শামসুর রহমান। কিন্ত না; তিনিও থিতু হতে পারেননি ক্রিকেটে। ব্যক্তিগত ৩৩ রানে অভিষিক্ত এই ক্রিকেটার ইরাঙ্গার দ্বিতীয় শিকার হয়েছেন। গালিতে ভিথানাগের হাতে তালুবন্দি হয়েছেন তিনি। এর আগে বাংলাদেশের হয়ে ২টি ওয়ানডে ও ৪টি টোয়েন্টি২০ খেলেছেন তিনি। গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয়েছিল ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যানের।

দলের বিপর‌্যয়ে হাল ধরতে পারেনি মমিনুল হকও। নিজের নামের পাশে ৮ রান যোগ করেই সাজঘরে ফিরেছেন তিনি। লাকমালের বলে ক্যাচ আউট হয়েছেন এই বাঁহাতি ক্রিকেটার।

প্রথম সেশনে ৪ উইকেটে হারিয়ে লাঞ্চ বিরতিতে গিয়েছিল বাংলাদেশ। আর বিরতির পর দারুণভাবে ম্যাচে ফিরেছ স্বাগতিকরা। পঞ্চম উইকেটে দলের হাল ধরেছেন অধিনায়ক মুশফিকুর রহিম ও সতীর্থ সাকিব আল হাসান।

দুর্দান্ত খেলেছেন সাকিব। আদায় করে নিয়েছেন ক্যারিয়ারের ১৫তম টেস্ট হাফসেঞ্চুরি। হেরাথের বলে এলবিডাব্লউর ফাঁদে পড়ার আগে ৫৫ রান করেছেন সাবেক অধিনায়ক। তার হাফসেঞ্চুরিতে পঞ্চম উইকেটে দলীয় স্কোরে যোগ হয়েছে সর্বোচ্চ ৮৬ রান।

তার বিদায়ের পর আবারও চিরচেনা বাংলাদেশের রূপ দেখেছে দর্শকরা। অধিনায়কের সঙ্গে জুটি বাঁধতে ব্যর্থ হয়েছেন আগ্রাসী নাসির হোসেন। মাত্র ৪ রান করেই ইরাঙ্গার বলে দিনেশ চান্দিমালের গ্ল্যাভসে তালুবন্দী হয়েছেন তিনি।

তবে শেষ দিকে একাই লড়াই করেছেন মুশফিকুর রহিম। লাকমালের বলে আউট হওয়ার আগে ৬১ করেছেন স্বাগতিক নেতা। এর মধ্যদিয়ে ক্যারিয়ারে ১৩তম টেস্ট হাফসেঞ্চুরি পূর্ণ করেছেন তিনি। মুশফিক বিদায় নেওয়ার পর বেশি দূর যেতে পারেনি বাংলাদেশ। প্রথম ইনিংসে গুটিয়ে গেছে ২৩২ রানে ।

বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, শামসুর রহমান, মার্শাল আইয়ুব, মনিনুল হক, সাকিব আল হাসান, নাসির হোসেন, সোহাগ গাজী, রবিউল ইসলাম, রুবেল হোসেন ও আল আমিন হোসেন।

শ্রীলঙ্কা দল : অ্যাঞ্জেলো ম্যাথুস (অধিনায়ক), কুশল সিলভা, দিমুখ করুনারত্নে, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, কিথুরুওয়ান বিথানাগে, দিনেশ চান্দিমাল, দিলরুওয়ান পেরেরা, শামিন্দা ইরাঙ্গা, রঙ্গনা হেরাথ ও সুরঙ্গা লাকমাল।

(দ্য রিপোর্ট/সিজি/শাহ/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর