thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

ব্রিটিশ পার্লামেন্টে র‌্যাব

২০১৪ জানুয়ারি ২৮ ১৯:০৬:৩৪
ব্রিটিশ পার্লামেন্টে র‌্যাব

আহমদুল হাসান আসিক, দ্য রিপোর্ট : বিরোধী জোটের রাজনৈতিক নেতাদের হত্যা ও গুমের পেছনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব) জড়িত বলে অভিযোগ করেছেন ব্রিটিশ পার্লামেন্টের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি রিচার্ড ফুলার। সরকার র‌্যাব নিয়ন্ত্রণে পুরোপুরি ব্যর্থ হয়েছে দাবি করে তিনি বলেছেন, সন্ত্রাস দমনে গঠন করা হলেও এটি কাজ করছে ‘বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের স্কোয়াড’ হিসেবে। গত ১৬ জানুয়ারি (লন্ডন সময়) ব্রিটিশ পার্লামেন্টের হাউস অব কমন্সে ‘কারেন্ট সিচুয়্যাশন ইন বাংলাদেশ ডিবেটে’ তিনি এ সব কথা বলেন।

বিচার বহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচসহ বিভিন্ন মানবাধিকার সংগঠন উদ্বেগ জানিয়ে আসছিল দীর্ঘদিন ধরে। এবার এ নিয়ে প্রশ্ন উঠল খোদ ব্রিটিশ পার্লামেন্টের হাউস অব কমন্সে।

বাংলাদেশের বিভিন্ন বিষয় নিয়ে সরকারের সমালোচনায় এই এমপি র‌্যাবের বিভিন্ন কার্যক্রম নিয়ে গুরুতর অভিযোগ করেন। এ সময় তিনি র‌্যাবের কার্যক্রম নিয়ে স্বাধীনভাবে তদন্তের দাবি জানিয়ে র‌্যাব ভেঙে দেওয়ারও আহ্বান জানান।

রিচার্ড ফুলার বলেন, বাংলাদেশ সরকারের বিরুদ্ধে আনীত অভিযোগগুলো গুরুতর। সরকার র‌্যাব নিয়ন্ত্রণে পুরোপুরি ব্যর্থ হয়েছে। র‌্যাব বিনাবিচারে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত এবং মানবাধিকার চরমভাবে লঙ্ঘন করছে।

তিনি বিশেষায়িত এই বাহিনীর সমালোচনা করে বলেন, র‌্যাব গঠন করা হয়েছিল সন্ত্রাস দমন করার জন্য। কিন্তু এই বিশেষায়িত বাহিনীটি কাজ করছে ‘বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের স্কোয়াড’হিসেবে। ২০১০ সালের পর এ পর্যন্ত র‌্যাব বিনাবিচারে ৬০০ জনকে হত্যা করেছে। শুধু হত্যা, গুমই নয়, এই বাহিনীটি দুর্নীতিসহ গণগ্রেফতারের সঙ্গে জড়িত বলেও তিনি দাবি করেন।

উল্লেখ্য, সংবাদ মাধ্যমে বিভিন্ন সময় বিচার বহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে সমালোচনা হয়েছে। বিভিন্ন মানবাধিকার সংস্থা এবং রাজনৈতিক দলের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে বিনাবিচারে হত্যাকাণ্ড চালানোর পেছনে রাষ্ট্রের ইন্ধন এবং পৃষ্ঠপোষকতা রয়েছে। এমনকি নিরপরাধ মানুষকে গুলি করার অভিযোগও রয়েছে র‌্যাবের বিরুদ্ধে।

সর্বশেষ সাতক্ষীরা উপজেলার ইসলামকাটি ইউনিয়ন ছাত্রদলের সভাপতি আজহারুল ইসলাম র‌্যাবের ক্রসফায়ারে নিহত হয়েছে বলে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে। রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সোমবার এক সংবাদ সম্মেলনে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, রবিবার যৌথবাহিনী আটক করার পরই আমরা আশঙ্কা করেছিলাম তাকে ক্রসফায়ারে হত্যা করা হতে পারে। আমাদের আশঙ্কাটাই সত্যি হল।

তিনি আরও বলেন, এভাবে মাত্র মাস খানেক সময়ের মধ্যে সরকার ও তাদের অনুগত বাহিনী দিয়ে সারাদেশে বিরোধী দলের শতাধিক নেতাকর্মীকে বিচার বহির্ভূতভাবে হত্যা করেছে।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, আমাদের একটি নীতিগত অবস্থান হচ্ছে যেখানেই বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ঘটে আমরা সোচ্চার থাকি। র‌্যাবের বিরুদ্ধে অতীতে এ ধরনের অভিযোগ যখনই এসেছে আমরা প্রতিবাদ করেছি। বিভিন্ন সময় এ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে উদ্বেগের কথা জানিয়েছি। এক সময় এর মাত্রা কমেও গিয়েছিল। কিন্তু এখন আমরা কিছুদিন ধরে লক্ষ্য করছি আবারও এ নিয়ে বিভিন্ন অভিযোগ আসছে।

তিনি বলেন, এখনই বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের বিরুদ্ধে রাষ্ট্রের অবস্থান পরিষ্কার করতে হবে। যদি তা সম্ভব না হয় তবে এর দায়দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে।

র‌্যাবের বিরুদ্ধে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়ে ভুক্তভোগী অনেক পরিবারেরই অভিযোগ আছে। ২০১৩ সালের ১৭ ডিসেম্বর লক্ষ্মীপুরে মান্নান ও সুমন নামে দুই বিএনপি কর্মীর লাশ উদ্ধার করে পুলিশ। পরিবারের দাবি তারা দু’জন র‌্যাবের হাতে আটক ছিল। সুমনের ভাতিজা মো. মোস্তাফিজ বলেন, র‌্যাব পরিকল্পিতভাবেই তাদের ধরে নিয়ে গিয়ে হত্যা করেছে।

এর আগে ১৩ ডিসেম্বর লক্ষ্মীপুর জেলা জামায়াতের আমির ডা. মো. ফয়েজ আহমেদকে র‌্যাব বাসার ছাদ থেকে ফেলে হত্যা করেছে বলে পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। তার স্ত্রী শামসুন নাহার বলেন, ওই দিন রাতে বাসায় র‌্যাব পরিচয়ে কয়েকজন এসে তাকে ছাদে নিয়ে নিচে ফেলে দিয়ে হত্যা করেছে।

২০১১ সালের ১২ জানুয়ারি মতিঝিল এলাকায় ক্ষুদ্র ব্যবসায়ী হুমায়ূন কবির বিপ্লব র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়। পরিবারের দাবি, বন্দুকযুদ্ধের নামে বিপ্লবকে র‌্যাব হত্যা করেছে। বিপ্লবের স্ত্রী শিরিন কবীর বলেন, বিপ্লবকে র‌্যাব পরিকল্পিতভাবে হত্যা করেছে। ঘটনার আগে কয়েকজন সাদা পোশাকধারী র‌্যাব সদস্য বিপ্লবকে ধরে নিয়ে গেছে।

এ সব ঘটনার বাইরে ২০১২ সালের ৩ এপ্রিল নরসিংদীতে ডাকাত সন্দেহে ৬ জনকে হত্যা নিয়েও ব্যাপক আলোচনা হয়।

এ ছাড়া অনেক নিরপরাধ মানুষকে গুলি করার অভিযোগও রয়েছে র‌্যাবের বিরুদ্ধে। ২০১১ সালে ঝালকাঠির কলেজছাত্র লিমন হোসেনকে গুলি করে র‌্যাব। এ ঘটনার পর লিমনের একটি পা কেটে ফেলতে হয়। এরপর আত্মপক্ষ সমর্থন করে র‌্যাব তার বিরুদ্ধে দু’টি মামলাও করে। এ নিয়ে দেশ-বিদেশে ব্যাপক সমালোচনা হয়। লিমনের ভাই হেমায়েত হোসেন বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিদের্শনা থাকলেও এখনও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে করা মামলাটি প্রত্যাহার করা হয়নি। আমরা ঝালকাঠিতে যেতে পারছি না।

তিনি আরও বলেন, আমাদের পরিবারের নিরাপত্তার জন্য সরকারের কাছে একাধিকবার আবেদন করেও কোনো ফল পাইনি।

তবে র‌্যাবের পক্ষ থেকে অভিযোগগুলো বরাবরই অস্বীকার করা হয়েছে। এমনকি রিচার্ড ফুলারের বক্তব্যকে উদ্দেশ্যপ্রণোদিত বলেও দাবি করা হয়েছে।

র‌্যাবের মিডিয়া অ্যান্ড লিগ্যাল উইংয়ের পরিচালক এটিএম হাবিবুর রহমান বলেন, ব্রিটিশ এমপি ফুলারের বক্তব্য অপ্রত্যাশিত এবং অগ্রহণযোগ্য। তিনি (ফুলার) ‌র‌্যাবকে ভুলভাবে উপস্থাপন করেছেন। এটি তার নিজস্ব বক্তব্য। আমরা মনে করি, র‌্যাবের ইমেজ নষ্ট করার উদ্দেশেই এটি করা হয়েছে।

এ বিষয়ে কোনো প্রতিবাদ করা হবে কিনা জানতে চাইলে হাবিবুর রহমান বলেন, যেহেতু ব্রিটিশ পার্লামেন্টের বিতর্কে তিনি (ফুলার) শুধু র‌্যাব নয়, রাষ্ট্রের বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনা করেছেন তাই র‌্যাবের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ পাঠানো হবে না।

(দ্য রিপোর্ট/এএইচএ/এইচএসএম/সা/জানুয়ারি ২৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর