thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

স্যাটেলাইট প্রকল্পে টাকা দিচ্ছে না বিশ্বব্যাংক ও এডিবি

২০১৪ জানুয়ারি ২৯ ০০:১৫:৪৭
স্যাটেলাইট প্রকল্পে টাকা দিচ্ছে না বিশ্বব্যাংক ও এডিবি

সরকারের অন্যতম আলোচিত বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপন প্রকল্পে সহজ শর্তে অর্থায়ন করছে না বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সেই সঙ্গে আরও কয়েকটি দাতা দেশ ও সংস্থাকে অনুরোধ জানানো হলেও সাড়া পাওয়া যায়নি।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রকল্পটি বাস্তবায়নের নির্ধারিত মেয়াদও শেষের পথে। তাই বাধ্য হয়েই কঠিন শর্তে ঋণ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে বেশ কিছু প্রস্তাবও এসেছে। তবে কোন উৎস থেকে ঋণ নেওয়া হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব আরাস্তু খান জানান, প্রকল্পটি বাস্তবায়নে বিশ্বব্যাংকসহ কয়েকটি সংস্থার কাছে ঋণের অনুরোধ করা হয়েছিল। কিন্তু তারা দিতে পারেনি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সূত্রে জানা গেছে, প্রকল্পটি বাস্তবায়নে এডিবিও ঋণ দেবে না বলে জানিয়েছে।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঢাকা কার্যালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দ্য রিপোর্টকে বলেন, ‘এ ধরনের প্রকল্পে অর্থায়নের বিষয়টি এডিবির আওতার মধ্যে পড়ে না। কেননা প্রকল্পটি সরাসরি দারিদ্র্য বিমোচনের সঙ্গে যুক্ত নয়।

তিনি আরও বলেন, ‘এডিবি যেসব প্রকল্পে অর্থায়ন করে সেগুলোতে সরাসরি দারিদ্র্য বিমোচনের ফোকাস থাকে। সরকার যে কোনো প্রকল্পে টাকা চাইলেইতো দেওয়া যাবে না। এ ক্ষেত্রে দ্বিপাক্ষিক কোনো দাতাসংস্থা অর্থায়ন করতে পারে। কিন্তু এডিবির মতো বহুপাক্ষিক সংস্থা অর্থায়ন করতে পারে না।’

সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্র জানায়, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপন প্রকল্পটি ২০১২ সালের ২৬ জানুয়ারি অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এটি ২০১৫ সালের জুনের মধ্যে বাস্তবায়নের কথা রয়েছে। অনুমোদনের পরই দাতাদের কাছ থেকে সহজ শর্তে ঋণ পাওয়ার চেষ্টা চালানো হয়। এ জন্য সরকারের পক্ষ থেকে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইউনাইটেড ডেভেলপমেন্ট প্রোগ্র্রাম (ইউএনডিপি), সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন (এসডিসি) ও ইউরোপীয় ইউনিয়নকে সহজ শর্তে অর্থায়নের জন্য অনুরোধ জানানো হয়।

কিন্তু এসব উৎস থেকে সহজ শর্তে ঋণ পাওয়ার বিষয়ে কোনো সাড়া পাওয়া যায়নি। বিশেষ করে বিশ্বব্যাংক ও এডিবি থেকে এ প্রকল্পের জন্য সহজ শর্তে ঋণ দেবে না বলে জানানো হয়। বাকি দাতা দেশ ও সংস্থাগুলোর আগ্রহ দেখা যায়নি। পরবর্তীতে বাধ্য হয়েই কঠিন শর্তের ঋণের উৎস খোঁজ করতে থাকে সরকার।

ইতোমধ্যেই সাপ্লায়ার্স ক্রেডিটে এক্সিম ব্যাংক অব ইউএসএ থেকে ঋণ নেওয়ার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হলেও আরও কয়েকটি উৎস থেকে ঋণের প্রস্তাব পাওয়া যায়। এগুলো হচ্ছে এইচএসবিসি ফ্রান্স, জেবিআইসি জাপান, সিডব্লিউজি গলফ ইন্টারন্যাশনাল লন্ডন এবং চায়না গ্রেট ওয়াল ইন্ডাস্ট্রিজ করপোরেশন। এ সব প্রস্তাব পর্যালোচনা করে শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে।

(দ্য রিপোর্ট/ জেজে/এইচএসএম/এনআই/এসবি/জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর