thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

রান ও ইনিংস ব্যবধানে হার বাংলাদেশের

২০১৪ জানুয়ারি ৩০ ১২:৪৫:৪৫ ২০১৪ জানুয়ারি ৩০ ১৩:২০:০০
রান ও ইনিংস ব্যবধানে হার বাংলাদেশের

দ্য রিপোর্ট ডেস্ক : ব্যাটিং দৈন্য কাটিয়ে উঠতে পারেনি বাংলাদেশ। ধারাবাহিকহীন ব্যাটিংয়ের মাসুল দিয়েছে মুশফিক বাহিনী। সিরিজের প্রথম টেস্টে তাদের ২৪৮ রান ও ইনিংস ব্যবধানে হারিয়েছে সফরকারী শ্রীলঙ্কা।

মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ইনিংসে বাংলাদেশ গুটিয়ে গিয়েছিল ২৩২ রানে। সাকিব (৫৫), মুশফিক (৬১), অভিষিক্ত শামসুর (৩৩) ও সোহাগ গাজী (৪২)ছাড়া বলার মতো স্কোর করতে পারেনি কোনো ব্যাটসম্যান।

দ্বিতীয় ইনিংসেও দৃশ্যের খুব বেশি পরিবর্তন হয়নি। তৃতীয় দিনে ৪৯৮ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে পরের দিন ২৫০ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। আগের দিন এক উইকেট হারিয়ে ৩৫ রান তুলেছিল বাংলাদেশ। ব্যক্তিগত ১১ রানে ওপেনার তামিম ইকবালকে আউট করেছিলেন হেরাথ।

চতুর্থ দিনেও বাংলাদেশের রুগ্ন ব্যাটিং দেখেছেন দর্শকরা। দিনের শুরুটাই বাজে হয়েছে বাংলাদেশের। ম্যাচের শুরুতেই ২ উইকেট হারিয়েছে স্বাগতিকরা। সাজঘরে ফিরেছেন অভিষিক্ত শামসুর রহমান ও মার্শাল আইয়ুব।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও সুবিধা করতে পারেননি শামসুর। যদিও আগের ইনিংসে ৩৩ রান করেছিলেন এই অভিষিক্ত ক্রিকেটার। কিন্তু পরের ইনিংসে পুরো ফ্লপ। মাত্র ৯ রান করেই ইরাঙ্গার বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন তিনি।

ব্যর্থ হয়েছেন মার্শাল আইয়ুবও। প্রথম ইনিংসে ১ রানে আউট হলেও এবার স্কোর একটু বাড়িয়েছেন। নিজের ব্যক্তিগত স্কোরে ১৮ রান যোগ করার পর লাকমালের বলে ক্যাচ আউট হয়েছেন তিনি। এর মধ্যে ৩টি চারের মার ছিল তার।

খাদের কিনারা থেকে দলকে টেনে তুলতে যথাযথ ভূমিকা রাখতে পারেননি সাবেক অধিনায়ক সাকিব আল হাসানও। দিলরুওয়ান পেরেরার বলে এলবিডব্লউ হয়েছেন আগের ইনিংসে হাফসেঞ্চুরি হাঁকানো সাকিব (২৫)।

সাকিবের বিদায়ের পর কিছুটা আশার আলো দেখাচ্ছিলেন মমিনুল হক। কিন্তু না; হাফসেঞ্চুরি করেই পেরেরার দ্বিতীয় শিকার হয়েছেন তিনি। রীতিমতো ওয়ানডে খেলেছেন মমিনুল। ৫৭ বল খেলে কাঁটায় কাঁটায় ৫০ রান করেছেন এই ক্রিকেটার। তার ইনিংসে কোনো ছয় না থাকলেও ৮ বার সীমানার বাইরে বল পাঠিয়েছেন।

১৩৩ রানের মধ্যে ৫ উইকেট হারানোর পর লঙ্কান বোলিংয়ের সামনে বাধার প্রাচীর গড়তে পারেনি স্বাগতিক কোনো ব্যাটসম্যান। একে একে সাজঘরে ফিরেছেন অধিনায়ক মুশফিকুর রহিম (১৪), সোহাগ গাজী (২৩), রবিউল ইসলাম (১) ও নাসির হোসেন (২৯)। তাই ইনিংস ব্যবধানে হেরেই মাঠ ছেড়েছে বাংলাদেশ। এ জয়ে ২ টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে গেছে শ্রীলঙ্কা।

অথচ একই উইকেটকে ব্যাটিং স্বর্গ বানিয়েছে শ্রীলঙ্কা। প্রথম ইনংসে ৬ উইকেটে ৭৩০ রানে ইনিংস ঘোষণা করেছে তারা। মাহেলা জয়াবর্ধনে অপরাজিত ডাবল সেঞ্চুরি ও ভিথানাগে করেছেন হার না মানা সেঞ্চুরি। এ ছাড়া সেঞ্চুরি পেয়েছেন কৌশল সিলভাও।

শুধু ব্যাটিং; বোলিংয়েও নৈপুন্য দেখিয়েছে শ্রীলঙ্কা। সফরকারীদের বিপক্ষে উইকেট পেতে হিমশিম খেয়েছে স্বাগতিকরা। সেখানে দ্বিতীয় ইনিংসে পেরেরা একাই নিয়েছেন ৫ উইকেট। আর ৩টি নিয়েছেন লাকমাল। প্রথম ইনিংসেও ৩ উইকেট নিয়েছিলেন লাকমাল; ইরাঙ্গা পেয়েছিলেন ৪টি। বাংলাদেশের পক্ষে প্রথম ইনিংসে ৩ উইকেট পেয়েছেন সাকিব আল হাসান।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ : ২৩২ ও ২৫০

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ৭৩০/৬ ডিক্লে.

ফল: শ্রীলঙ্কা ২৪৮ রান ও ইনিংস ব্যবধানে জয়ী

(দ্য রিপোর্ট/সিজি/জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর