thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

৪৮তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুক্রবার

২০১৪ জানুয়ারি ৩০ ১৮:২৫:৩৬
৪৮তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুক্রবার

মীর মোহাম্মদ ফারুক, গাজীপুর : গাজীপুর টঙ্গীর তুরাগ নদের তীরে শুক্রবার ফজরের নামাজের পর শুরু হচ্ছে বিশ্ব মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম সমাবেশ ‘বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব’।

প্রথম পর্ব শেষ হয়েছে রবিবার। চারদিন বিরতির পর শুক্রবার শুরু হচ্ছে দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা।

প্রথম পর্বে ব্যবহৃত প্যান্ডেল, টয়লেট, অজুখানা পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। ছাফাই জামাত নামে তাবলীগ জামায়াতের একটি বিশেষ জামাতের কর্মীরা দুই দিনব্যাপী পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে দ্বিতীয় পর্বের জন্য ইজতেমা ময়দান প্রস্তুত করেছেন স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে।

ইতোমধ্যে দ্বিতীয় পর্বের সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। ইজতেমা ময়দানে দেশ-বিদেশের মুসল্লিরা আসতে শুরু করেছেন। বাস, ট্রাক, রেল, টেম্পুসহ অনেকে পায়ে হেঁটে রওনা দিয়েছেন, গন্তব্য তাদের তুরাগ তীরে।

ইজতেমা আয়োজক কমিটি ও জেলা প্রশাসন সূত্র জানায়, দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা ৩১ জানুয়ারি শুরু হয়ে ২ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে। ইজতেমা মাঠকে ৩৮টি খিত্তায় ভাগ করা হয়েছে। দেশের ৩৩ জেলার মুসল্লিরা দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নেবেন। এ ছাড়া মাঠের উত্তর-পশ্চিম কোণে বিদেশি অতিথিদের জন্য নির্ধারিত খিত্তা রয়েছে।


খিত্তা অনুযায়ী জেলা : ইজতেমা আয়োজক কমিটির প্রকাশিত মানচিত্র অনুযায়ী জেলাভিত্তিক খিত্তা। নারায়ণগঞ্জ- (১, ২), ঢাকা-(৩, ৪), কক্সবাজার-৫, মানিকগঞ্জ-৬, পিরোজপুর-৭, পটুয়াখালী-৮, টাঙ্গাইল-৯, জামালপুর-১০, বরিশাল-১১, নেত্রকোণা-১২, কুমিল্লা-১৩, মেহেরপুর-১৪, ঝিনাইদহ-১৫, ময়মনসিংহ-(১৬, ১৭, ১৮), লক্ষ্মীপুর-১৯ , বি-বাড়িয়া-২০, কুড়িগ্রাম-২১, বগুড়া-২২, পঞ্চগড়-২৩, চাঁপাইনবাবগঞ্জ-২৪, নীলফামারী-২৫, নোয়াখালী-২৬, ঠাকুরগাঁও-২৭, পাবনা-২৮, নওগাঁ-২৯, মুন্সীগঞ্জ-(৩০, ৩১), মাদারীপুর-৩২, গোপালগঞ্জ-৩৩, সাতক্ষীরা-৩৪, মাগুরা-৩৫, খুলনা-৩৬, সুনামগঞ্জ-৩৭ ও মৌলভীবাজার-৩৮। এ ছাড়া মাদারীপুর, খুলনা ও সাতক্ষীরার কয়েকজন সাথীর জন্য হোন্ডা কারখানার ভেতরে জায়গা নির্ধারণ করা হয়েছে।

স্বাস্থ্য সেবা : বুধবার ও বৃহস্পতিবার দূর-দূরান্ত থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানে এসেছেন। তীব্র শীত, দীর্ঘ ভ্রমণের ক্লান্তি, ধুলা-বালু, অস্বাস্থ্যকর খাবার খেয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। গাজীপুর জেলা সিভিল সার্জন অফিসের উদ্যোগে তাদের দেওয়া হচ্ছে স্বাস্থ্য সেবা। অসুস্থ মুসল্লিদের সকাল থেকে দীর্ঘ সারিতে দাঁড়িয়ে বিনামূল্যে স্বাস্থ্য সেবা গ্রহণ করতে দেখা গেছে।

রক্ষণাবেক্ষণে সেনাবাহিনী : তুরাগ নদের উপর আটটি পন্টুন ব্রিজ নির্মাণ এবং রক্ষণাবেক্ষণের কাজে নিয়োজিত বাংলাদেশ সেনাবাহিনীর একটি দল। নিরলস পরিশ্রমে নির্মিত ব্রিজগুলো রক্ষণাবেক্ষণ করছেন তারা।

বাংলাদেশ সেনাবাহিনীর ইজতেমা ক্যাম্পের সিনিয়র ওয়ারেন্ট অফিসার মোস্তাফিজুর রহমান জানান, প্রতিটি ব্রিজ রক্ষণাবেক্ষণে রয়েছে সেনাবাহিনীর ৩৮ থেকে ৪০ জন করে সদস্য।

কাঁধে কাঁধ মিলিয়ে কাজ : তাবলীগ জামায়াতের সাথী ভাইদের কাঁধে কাঁধ মিলিয়ে সরকারি বিভিন্ন বিভাগও প্রস্তুতির প্রায় সকল কাজ শেষ করে এনেছেন। বৃহস্পতিবার সকালে সেখানে গিয়ে দেখা যায়, পূর্ব দিকে ইজতেমা গুদামের পাশে কয়েকজন মুসল্লি ঝাড়ু দিচ্ছেন। স্তূপ করা আবর্জনা ট্রাকের মাধ্যমে মাঠের দক্ষিণ দিকে একটি গর্তে জড়ো করা হচ্ছে। বাটা কারখানার উত্তর দিকের ওজু-গোসলের চৌবাচ্চা ধোয়া-মুছা করছেন কয়েকজন। উত্তর দিকে কয়েকজন মুসল্লি খুলে পড়া সামিয়ানার (তাঁবু) চট পুনরায় বাঁধছেন। মাঠের মাঝামাঝি গুদামের পাশে হোগলার চাটাই বাছাই করে ছেঁড়া-ফাঁটা আলাদা করছেন কয়েকজন। এভাবে সারা মাঠে ছড়িয়ে ছিটিয়ে মুসল্লিরা কাজ করছেন। কারোরই কথা বলার ফুসরত নেই। এক মনে কাজ করছেন। নেই কারও কোনো অভিযোগ। মাঝে মাঝে দু’একজন ‘আল্লাহু আকবর’ ধ্বনি দিয়ে উৎসাহ জোগাচ্ছেন।

৫ স্তরের নিরাপত্তা : গাজীপুর জেলার সহকারী পুলিশ সুপার মো. সাখাওয়াত হোসেন জানান, প্রথম পর্বের ন্যায় দ্বিতীয় পর্বেও পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। সে অনুযায়ী সকল প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনীর ১২ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও থাকছে র‌্যাবের সিসিটিভি, পর্যবেক্ষণ টাওয়ার, গোয়েন্দা নজরদারী ছাড়াও আকাশে থাকবে র‌্যাবের হেলিকপ্টার।

ইজতেমার মুরব্বি মাওলানা গিয়াসউদ্দিন জানান, শুক্রবার ফজরের নামাজের পর ভারতের মাওলানা জামশেদের আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিক কার্যক্রম। বাদ জুমা বয়ান করবেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ হোসেন।

(দ্য রিপোর্ট/এমএমএফ/এমএআর/সা/জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর