thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ফেব্রুয়ারির ১ম সপ্তাহে

২০১৪ জানুয়ারি ৩০ ১৯:৩৫:০৮
তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ফেব্রুয়ারির ১ম সপ্তাহে

মাহফুজ স্বপন, দ্য রিপোর্ট : ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন (ইসি)। আর ভোটগ্রহণ হতে পারে ১৫ মার্চ। আইনি বাধ্যবাধকতার কারণেই দ্রুততার সঙ্গেই ইসি এ সব নির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় তৃতীয় ধাপের ভোটগ্রহণের জন্য ১৫ মার্চ (৭৪ উপজেলা), ৪র্থ ধাপ ২৫ মার্চ (৭২ উপজেলা), ৫ম ধাপ ৩১ মার্চ (৬৫ উপজেলা) ও ৬ষ্ঠ ধাপের ৩ মে (৫৭ উপজেলায়) ভোটগ্রহণের প্রাথমিকভাবে তারিখ নির্ধারিত করার পরিকল্পনা রয়েছে। সেই অনুযায়ী ৬ ফেব্রুয়ারি তৃতীয় ধাপের নির্বাচনের তফসিল দেওয়ার পরিকল্পনা নিচ্ছে ইসি।

অন্যদিকে ২৭ ফেব্রুয়ারি ভোটগ্রহণের দিন নির্ধারণ করে ২৩ জানুয়ারি দ্বিতীয় ধাপে ৫২ জেলার ১১৭ উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে কমিশন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২ ফেব্রুয়ারি। যাচাই-বাছাই ৪ ফেব্রুয়ারি ও প্রত্যাহারের শেষ দিন ১১ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে। এর আগে প্রথম ধাপে ৪০ জেলার ৯৮টি উপজেলায় ১৯ ফেব্রুয়ারি ভোটগ্রহণের তফসিল ঘোষণা করে কমিশন।

ইসির কর্মকর্তারা জানান, উপজেলা নির্বাচনেও আগে পরে মিলে ৫ দিন সেনাবাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। তবে উপজেলা নির্বাচনে সহিংসতার কোনো আশঙ্কা করছে না গোয়েন্দা সংস্থাগুলো। আইনশৃঙ্খলা রক্ষায় উপজেলা পর্যায়ে অবস্থান করে স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে সশস্ত্র বাহিনীর সদস্যরা।

এ ছাড়া পর্যাপ্ত সংখ্যক বিজিবি, কোস্টগার্ড, র‌্যাব ও পুলিশ সদস্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন করা হবে। দশম জাতীয় সংসদ নির্বাচনে ঘটে যাওয়া ব্যাপক সহিংসতা ও সংঘাতের পুনরাবৃত্তি ঠেকাতে আগাম প্রস্তুতি নিয়েছে কমিশন।

কর্মকর্তারা আরও জানান, ২০০৯ সালের ২২ জানুয়ারি অনুষ্ঠিত তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচনে পাঁচ দিনের জন্য সশস্ত্রবাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছিল। ২০০৯ সালে চার ধাপে ৭ বিভাগে সব উপজেলায় নির্বাচন হয়েছিল। এবার ছয় ধাপে ৪৮৭ উপজেলায় নির্বাচন হচ্ছে। নির্বাচনে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোয় মোতায়েন করা হবে অতিরিক্ত পুলিশ, অঙ্গীভূত আনসার ও গ্রাম পুলিশ।

সে অনুযায়ী সাধারণ ভোটকেন্দ্রে ১৪ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৫ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। এ ছাড়াও উপকূলবর্তী জেলাগুলোতে এবং বিশেষ এলাকাগুলোতে (পার্বত্য এলাকা, দ্বীপাঞ্চল ও হাওর) সাধারণ কেন্দ্রে পুলিশ, অঙ্গীভূত আনসার ও চৌকিদার-দফাদারসহ ১৭ জন ফোর্স দায়িত্ব পালন করবেন।

দ্বিতীয় ধাপের নির্বাচনের ভোটকেন্দ্র চূড়ান্ত

চতুর্থ উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ৫২ জেলার ১১৭টি উপজেলার ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করেছে ইসি। প্রথম ধাপের ধারাবাহিকতায় এ তালিকা চূড়ান্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

দশম জাতীয় সংসদ নির্বাচনের ভোটকেন্দ্রের তালিকা অনুযায়ী এ তালিকা চূড়ান্ত করা হয়।

তালিকা অনুযায়ী ৫২ জেলার ১১৭ উপজেলায় ভোটকেন্দ্রের সংখ্যা আট হাজার ১৪৫টি। ভোটকক্ষ সংখ্যা ৫১ হাজার ৫৮৭টি। ভোটার তালিকা অনুযায়ী ১১৭টি উপজেলায় ভোটার সংখ্যা এক কোটি ৯৮ লাখ ৫২ হাজার ৯৭। যার মধ্যে পুরুষ ভোটার ৯৯ লাখ ৩৭ হাজার ৯০৫। মহিলা ভোটার ৯৯ লক্ষ ১৪ হাজার ১৯২।

২৩ জানুয়ারি নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপের ভোটগ্রহণের দিন ধার্য করা হয়েছে ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র যাচাই-বাছাই ৪ ফেব্রুয়ারি ও মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১১ ফেব্রুয়ারি।

প্রথম ধাপে ৯৮টি উপজেলার মধ্যে ১৯ ফেব্রুয়ারি ৯৭টি উপজেলায় ও ২৪ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

(দ্য রিপোর্ট/এমএস/এসবি/সা/জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর