thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

সুলতান ওসমান দ্বিতীয়

২০১৩ নভেম্বর ০৩ ১৩:৩৯:০৭
সুলতান ওসমান দ্বিতীয়

দিরিপোর্ট২৪ ডেস্ক : ওসমানিয়া খেলাফতের সুলতান ওসমান দ্বিতীয় ১৬০৪ সালের ৩ নভেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ওসমান দ্যা ইয়ং নামে পরিচিত। কবি হিসেবেও খ্যাতিমান। তিনি আরবি, ফার্সি, গ্রিক, ল্যাটিন, ইতালিয়ান ও আদালতের সাংকেতিক ভাষাসহ অনেকগুলো ভাষা জানতেন।

তৎকালীন কনস্টানটিপোলের টপক্যাপি প্রাসাদে তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন সুলতান আহমদ প্রথম (শাসনকাল ১৬০৩-১৭)। তার মা ছিলেন মাহ-ফিরুয হাটিচে (খাদিজা) ভালিডে সুলতান নামের গ্রিক নারী। তার আসল নাম মারিয়া। মারিয়া ওসমান দ্বিতীয়ের লেখাপড়ায় খুব মনোযোগী ছিলেন। ফলে অল্প বয়সেই বিদ্বান হিসেবে তার খ্যাতি ছড়িয়ে পড়ে।

তিনি মাত্র চৌদ্দ বছর বয়সে ১৬১৮ সালে চাচা মোস্তফা প্রথমকে ক্ষমতাচ্যুত করে সিংহাসন দখল করে। কম বয়স সত্ত্বেও রাষ্ট্র পরিচালনায় তিনি দক্ষ ছিলেন। তার উল্লেখযোগ্য কাজ হলো- সাফাভিদ পার্সিয়াদের সাথে চুক্তি করে সাম্রাজ্যের পূর্ব সীমান্তের সুরক্ষা। তিনি মলদোভিয়ান ম্যাগনেট যুদ্ধের এক পর্যায়ে পোল্যান্ড আক্রমণে নেতৃত্ব দেন। জানিসারি নামের রাজকীয় সৈনিক বাহিনীর দুর্বলতার কারণে ১৬২১ সালে কোটিনের যুদ্ধে পোল্যান্ডর সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষরে বাধ্য হন।

তিনি আনাতোলিয়, মেসোপোটামিয়, মিশরিয় ও তুর্কি নৃগোষ্টি থেকে বাছাই করা সৈনিক দিয়ে বিশ্বস্ত সেনাবাহিনী গড়ে তোলেন। এর ফলশ্রুতিতে জানিসারি বাহিনী বিদ্রোহ করে। তাকে বন্দী করা হয় সেভেন টাওয়ারে। সেখানে ওসমান দ্বিতীয় ১৬২২ সালের ২০ মে খুন হন।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/নভেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর