thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

কিনতে হচ্ছে অজুর পানি!

২০১৪ জানুয়ারি ৩১ ১৭:১৪:১৮
কিনতে হচ্ছে অজুর পানি!

কাওসার আজম, ইজতেমা ময়দান থেকে : বিশ্ব ইজতেমায় আসা মুসল্লিদের অজুর পানি কিনতে হচ্ছে। অজু করতে গুনতে হচ্ছে ৫টা। একইভাবে পেশাব করতে ৫ টাকা ও পায়খানা করতে লাগছে ১০-১৫ টাকা। টঙ্গীর তুরাগ তীরে তাবলীগ জামাত আয়োজিত বিশ্ব ইজতেমায় এ ব্যবসা চালাচ্ছেন স্থানীয়রা।

দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হয় গত ২৪-২৬ জানুয়ারি। দ্বিতীয় পর্ব শুরু হয়েছে শুক্রবার বাদ ফজর থেকে। আগামী ২ ফেব্রুয়ারি আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হবে এ বছরের বিশ্ব ইজতেমা।

ইজতেমায় দেশের বিভিন্ন এলাকা থেকে আসা লাখ লাখ মুসল্লির জন্য অজু, গোসল ও টয়লেটের ব্যবস্থা করেছেন কর্তৃপক্ষ। কিন্তু এতেও সংকুলান না হওয়ায় ইজতেমার আশপাশে অজুর পানি সরবরাহ ও অস্থায়ী টয়লেট তৈরি করে ব্যবসা করছেন স্থানীয়রা।

টঙ্গী স্টেশন রোডের ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের বাউন্ডারির ভেতরে অস্থায়ীভাবে প্রায় অর্ধশত টয়লেট গড়ে তোলা হয়েছে। এখানে পেশাব করতে ৫ টাকা ও পায়খানা করতে ১০-১৫ টাকা নেওয়া হচ্ছে। টয়লেটের দায়িত্ব পালনকারী রইচ নামের একজন জানান, এ টাকা মসজিদের কাজে ব্যবহার করা হবে। মসজিদ কর্তৃপক্ষই এখানে অস্থায়ীভাবে টয়লেট নির্মাণ করেছেন। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক দোকানদার জানান, ক্ষমতাসীন দলের স্থানীয় নেতারা এ ব্যবসা চালাচ্ছেন।

এ ছাড়া স্থানীয়রা ইজতেমায় আগত মুসল্লিদের অজুর পানি সরবরাহ করছেন। বিনিময়ে প্রতিজনের কাছ থেকে নিচ্ছেন ৫ টাকা করে। ইজতেমার আশপাশের সড়কে এ ব্যবসা জমজমাটভাবে চলছে।

টঙ্গী থানার সামনে অজুর পানির ব্যবসায়ী চম্পা জানায়, গত কয়েক বছর ধরে সে ইজতেমায় নিয়মিত অজুর পানির ব্যবসা করে আসছে। গত বছর তিনদিনে চার হাজার টাকার বেশি পানি বিক্রি হয়েছিল। এ বছর আরও বেশি আয় হবে বলে আশা করছেন চম্পা।

(দ্য রিপোর্ট/কেএ/এসকে/এনআই/জানুয়ারি ৩১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর