thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

মৃত্যু ৫, অসু্স্থ ৩৫, গ্রেফতার ৮

মুসল্লিদের ঢল বাড়ছে, মহাসড়কে যানজট

২০১৪ জানুয়ারি ৩১ ২০:০৮:০৪
মুসল্লিদের ঢল বাড়ছে, মহাসড়কে যানজট

মীর মোহম্মদ ফারুক, বিশ্ব ইজতেমা ময়দান থেকে : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিন শুক্রবার। সন্ধ্যা গড়িয়ে নেমে এসেছে রাতের আঁধার। চলছে বয়ান। হাজার হাজার মুসল্লি এখনও ইজতেমায় শরিক হতে বিভিন্ন যানবাহন ও পায়ে হেঁটে ময়দানে আসছেন।

ইতোমধ্যে লাখো মুসল্লির ‘আল্লাহু আকবর’ ধ্বনিতে মুখরিত ইজতেমা ময়দান।

অন্যদিকে, ইজতেমায় শরিক হতে এখনও হাজার হাজার মুসল্লি বাস, ট্রাক, ট্রেন ও টেম্পুতে করে তুরাগ তীরে আসছেন। ফলে টঙ্গী এবং এর আশপাশের মহাসড়কগুলোতে দেখা দিয়েছে তীব্র যানজট। পাশাপাশি ইজতেমা ময়দান ঘিরে ক্ষুদ্র ব্যবসায়ীদের সড়কের পাশে নির্মিত অস্থায়ী রেস্তোরাঁ, কাঁচাবাজারসহ রকমারি দোকানের কারণে যানজটের তীব্রতা আরও বেড়ে গেছে।

গাজীপুর ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার সাখাওয়াত হোসেন দ্য রিপোর্টকে বলেন, ইজতেমা ময়দানের আশপাশের সড়ক-মহাসড়কগুলো কম্পিউটারাইজড পদ্ধতিতে কন্ট্রোল করা হচ্ছে। মহাসড়ক যানজট মুক্ত করতে আপ্রাণ চেষ্টা চলছে।

টঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন জানান, ইজতেমায় সন্দেহজনকভাবে ঘোরাফেরা করাকালে আটজনকে গ্রেফতার করা হয়েছে।

স্বাস্থ্য বিভাগ জানায়, এ পর্যন্ত প্রায় ৩৫ মুসল্লি অসুস্থ হয়ে চিকিৎসা নিয়েছেন। মারা গেছেন পাঁচজন।

কাকরাইল মসজিদের ইমাম মাওলানা জোবায়েরের নেতৃত্বে শুক্রবার লাখ লাখ মুসল্লি জুমার নামাজ আদায় করেন। ১৬০ একর বিশ্ব ইজতেমা ময়দান ছাড়িয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের সড়কেও জুমার নামাজ আদায় করেন মুসল্লিরা।

নামাজের পর শুরু হয় আমবয়ান। বয়ান করেন মাওলানা মোহাম্মদ হোসেন। আসর নামাজের বিরতির পর বয়ান করেন দিল্লির মাওলানা জোবায়রুল হাসান।

পুলিশ বিভাগের পক্ষ থেকে ইজতেমার প্রথম পর্ব থেকে দ্বিতীয় পর্বে নিরাপত্তা বাহিনীর সদস্য বেশি মোতায়েনের কথা বলা হলেও বাস্তবে পুলিশের তৎপরতা তেমন দেখা যাচ্ছে না। জুমার নামাজের সময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল স্থবির হয়ে পড়ে।

তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দুই পর্বের দ্বিতীয় পর্ব শুক্রবার বাদ ফজর শুরু হয়। বাদ ফজর থেকে আমবয়ান করেন ভারতের মাওলানা জামশেদ। ২ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে এ বছরের জন্য বিশ্ব ইজতেমা শেষ হবে। এর আগে, ২৪ জানুয়ারি ইজতেমার প্রথম পর্ব শুরু হয়। ২৬ জানুয়ারি আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়।

৫ মুসল্লির মৃত্যু : শুক্রবার সকাল সাড়ে ৯টায় টঙ্গী বাজার এলাকায় রাস্তা পার হতে গিয়ে হেদায়েত উল্লাহ (৭০) নামের এক মুসল্লি গাড়ির ধাক্কায় গুরুতর আহত হন। হাসপাতালে নেওয়ার পর ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। তার পিতার নাম আবু তাহের। বাড়ি নোয়াখালী সদর থানার বাতিয়ারটেক গ্রামে।

এ ছাড়া বৃহস্পতিবার রাতের বিভিন্ন সময় শীত জনিত কারণে আরও চার মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন- নূরে আলম (৬৫), পিতার নাম মৃত সাদু মিয়া, বাড়ি নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানার দুর্গাপুর গ্রামে; তোজাম্মেল সরকার (৭২), পিতার নাম মিয়াজান সরকার, বাড়ি মাগুরা জেলার সালিকা থানার হাজরা হাট গ্রামে; কুমিল্লা জেলার দেবিদ্বার থানার কুর্চাব এলাকার আবুল লতিফ (৭৫) ও গোপালগঞ্জের আব্দুর রব (৭৫)।

১৪টি ভ্রাম্যমাণ আদালত : টঙ্গীর বিশ্ব ইজতেমা উপলক্ষে সরকার সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় ১২ হাজার সদস্য নিয়োজিত রয়েছেন। ১৪টি ভ্রাম্যমাণ আদালত দুই শিফটে ২৪ ঘণ্টা ইজতেমা ময়দানে কাজ করছে।

ইজতেমা ময়দানে শুক্রবার সন্দেহজনকভাবে ঘোরাফেরা করাকালে আটজনকে গ্রেফতার করা হয়েছে।

শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে র‌্যাবের হেলিকপ্টার টহল। পাশাপাশি চলছে নৌ-টহলও।

স্বাস্থ্য সেবা : ইজতেমায় আসা মুসল্লিদের ফ্রি চিকিৎসা সেবা দিচ্ছে ৪০টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থা। স্টেশন রোড-কামারপাড়া সড়কের ইজতেমা ময়দানের উত্তর পাশে স্থাপিত ফ্রি চিকিৎসা সেবা কেন্দ্রে দূর-দূরান্ত থেকে আগত মুসল্লিদের জন্য এ সেবা দেওয়া হচ্ছে।

প্রতিদিন হাজার হাজার মানুষ ফ্রি চিকিৎসা সেবা গ্রহণ করছেন সেখান থেকে। এ সব সেবা কেন্দ্রে থেকে চিকিৎসকের পরামর্শপত্রসহ বিনামূল্যে ওষুধ সরবরাহ করা হচ্ছে। পাশাপাশি টঙ্গী সরকারি হাসপাতালেও রয়েছে বিশেষ মেডিকেল টিমের ব্যবস্থা। রয়েছে বিশেষ অ্যাম্বুলেন্সও।

ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা : ঢাকা মহানগর থেকে যারা পায়ে হেঁটে ইজতেমা ময়দানে যাবেন তাদের শাহজালাল বিমানবন্দর গোলচত্বর আজমপুর-আব্দুল্লাহপুর হয়ে টঙ্গী ব্রিজ পরিহার করে তুরাগ নদের ওপর নির্মিত বেইলি ব্রিজ অথবা কামারপাড়া ব্রিজ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

এ ছাড়া গাড়ি পাকিংয়ের জন্য সাধারণ পার্কিং- ১, নিকুঞ্জ- ১ আবাসিক এলাকার খালি জায়গা; সাধারণ পার্কিং- ২, উত্তরা ৬নং সেক্টর ও রাজউক কলেচূভ আশপাশের খালি জায়গা; উত্তরা- ১২নং সেক্টর, ধৌর ব্রিজ ক্রসিং সংলগ্ন এলাকা, সোনারগাঁও সড়ক ও জনপথ সড়কের পূর্ব হতে পশ্চিম প্রান্ত; উত্তরা ১০ ও ১১নং সেক্টর সড়কের উভয় পাশ; উত্তরা ১০নং সেক্টরের খালি জায়গা এবং কামারপাড়া হাউজিং মাঠ; উত্তরা ১৩নং সেক্টরের গাউছুল আজম ও গরিবে নেওয়াজ রোডের উভয় পাশ এবং উত্তরা ১৮নং সেক্টরের খালি জায়গায় গাড়ি পার্কিং করা যাবে।

গাজীপুর ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার সাখাওয়াত হোসেন জানান, ৩১ জানুয়ারি থেকে ০২ ফেব্রুয়ারি পর্যন্ত ধৌর ব্রিজ থেকে আব্দুল্লাহপুর হয়ে প্রগতি সরণি এবং টঙ্গী ব্রিজ থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত (বিমানযাত্রী, ফায়ার সার্ভিসের গাড়ি ও অ্যাম্বুলেন্স ব্যতীত) সকল যানবাহন চলাচল বন্ধ থাকবে।

ঘোড়াশাল থেকে পুবাইল-কালীগঞ্জ হয়ে আগত যানবাহন টঙ্গী রেলওয়ে স্টেশনের আগে মরকুন (কে-২) পর্যন্ত চলাচল করতে পারবে। ঢাকা-সিলেট মহাসড়ক থেকে ঘোড়াশাল হয়ে ঢাকাগামী যানবাহন কাঁচপুর/যাত্রাবাড়ী সড়ক ব্যবহার করা যাবে।

ইজতেমায় আগত মুসল্লি, উত্তরার অধিবাসী, বিমানযাত্রী, ফায়ার সার্ভিসের গাড়ি, অ্যাম্বুলেন্স ব্যতিত অন্য সকল যানবাহনের চালকদের বিমানবন্দর সড়কের পরিবর্তে মিরপুর-সাভার সড়ক ব্যবহার করতে বলা হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএফ/এমএআর/এনআই/জানুয়ারি ৩১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর