thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

শীতে কাবু মুসল্লিরা

সবার গন্তব্য তুরাগ তীর

২০১৪ ফেব্রুয়ারি ০১ ০৮:৫৯:১৯
সবার গন্তব্য তুরাগ তীর

কাওসার আজম, ইজতেমা ময়দান থেকে : প্রচণ্ড শীত উপেক্ষা করে মুসল্লিরা ছুটছেন তুরাগ তীরে। উদ্দেশ্য রবিবার তাবলীগ জামাতের সর্ববৃহৎ জমায়েত বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে শরিক হওয়া।

ইতোমধ্যে বিশ্ব ইজতেমা ময়দানের ১৬০ একর জমির ওপর টাঙানো শামিয়ানা ছাড়িয়ে আশপাশের জায়গায় তাঁবু টাঙানো শুরু হয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে ১২-১৫ লাখ মানুষ জমায়েত হয়েছেন তুরাগ তীরে। এসেছেন বিদেশি মুসল্লিরাও। এখনও আসছে জনস্রোত। কেউ বাসে, কেউ ট্রেনে; আবার কেউ বা হেঁটেই শামিল হচ্ছেন লাখো মানুষের জমায়েতে।

এদিকে প্রচণ্ড শীতে কাবু হয়ে পড়েছেন ইজতেমায় আসা মুসল্লিরা। বিশেষ করে বয়ষ্কদের অবস্থা খুবই করুণ। ঠাণ্ডা বাতাসের সঙ্গে পড়ছে শিশির বৃষ্টি। এতে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। মুসল্লিরা ভিড় করছেন ফ্রি চিকিৎসাসেবা কেন্দ্রগুলোতে। সেখানে দেখা গেছে দীর্ঘ লাইন।

মূল মঞ্চে বয়ান চলছে। অন্যদিকে ইজতেমার তাঁবুগুলোতে জড়োসড়ো হয়ে শুয়ে বা বসে আছেন মুসল্লিরা। প্রয়োজনীয় কাজ ছাড়া কেউ বাইরে বের হচ্ছেন না। দ্বিতীয় দিনেও ২ জনের মৃত্যু হয়েছে শীতজনিত কারণে। আগের দিনও মারা গেছেন ৫ জন।

সমস্যা আরও বেশি হচ্ছে তাঁবুর বাইরে থাকা লোকজনের। ১৬০ একর জমির ওপর স্থাপিত তাঁবুর বাইরেও অবস্থান করছেন হাজার হাজার মুসল্লি। শীত যেন জেঁকে বসেছে তুরাগ তীরে। ঠাণ্ডা বাতাস ক্রমশ নাজেহাল করে তুলছে মুসল্লিদের। গত ২৪-২৬ জানুয়ারি ইজতেমার প্রথম পর্বে তেমন শীত না থাকলেও গত দু’দিনে প্রচণ্ড শীত পড়েছে। শনিবার তাপমাত্রা কমে শীতের মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে।

তবে প্রচণ্ড শীত থাকলেও মুসল্লিদের স্রোত যেন থামছে না। টঙ্গীর তুরাগ তীরে বাড়ছে মুসল্লিদের উপিস্থতি। দুই পর্বের বিশ্ব ইজতেমা রবিবার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে। মোনাজাত হবে সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে। বিষয়টি নিশ্চিত করেছেন ইজতেমা ব্যবস্থাপনা কমিটির অন্যতম সদস্য তাবলীগ জামাতের মুরব্বি ইঞ্জিনিয়ার গিয়াস উদ্দিন। বিশ্ব মুসলিমের ঐক্য, সৌহার্দ্য ও সুখ-সমৃদ্ধি কামনা করে দোয়া পরিচালনা করবেন ভারতের আলেম ও তাবলীগ জামাতের মুরব্বি মাওলানা জোবায়রুল হাসান।

এদিকে বিশ্ব ইজতেমায় অংশ নেওয়াকে কেন্দ্র করে টঙ্গীসহ আশপাশের রাস্তায় দেখা দিয়েছে ব্যাপক লোকজন ও যানজট। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ক্রমেই বন্ধ হয়ে আসছে।

দুই পর্বের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন শনিবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়। বয়ান করছেন দেশ-বিদেশের তাবলীগ জামাতের মুরব্বি ও আলেমরা। সকাল ৯টা পর্যন্ত চলবে এ বয়ান। এরপর এক ঘণ্টা সকালের খাবার ও অজু-গোসলের বিরতি দেওয়া হবে। তারা দ্বীনি আমল, আখলাখ নিয়ে আলোচনা রাখছেন। মনোযোগ সহকারে আলোচনা শুনছেন উপস্থিত লাখো মুসল্লি। যতই সময় গড়াচ্ছে ইজতেমা ময়দানে মানুষের উপস্থিতি ততই বাড়ছে। মানুষের স্রোত ১৬০ একর ইজতেমা ময়দান পেরিয়ে আশপাশের রাস্তাও অতিক্রম করছে।

ইজতেমা ময়দানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি অন্যান্য সংস্থার সদস্যরা দায়িত্ব পালন করছেন। ইজতেমা ময়দানের প্রবেশদ্বার ও গুরুত্বপূর্ণ স্থানে রয়েছে সিসি ক্যামেরা, ওয়াচ টাওয়ার। এ ছাড়া রয়েছে নৌটহল, আকাশে টহল দিচ্ছে র‌্যাবের হেলিকপ্টার। আরও রয়েছে বোমা নিষ্ক্রিয়করণ দল। ২৪ ঘণ্টা সিসি ক্যামেরাসহ ওয়াচ টাওয়ারের মাধ্যমে সব কিছু পর্যবেক্ষণ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এর আগে গত ২৪-২৬ জানুয়ারি ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। এতেও দেশ-বিদেশের ৩০ লক্ষাধিক মুসল্লি অংশগ্রহণ করেন।

(দ্য রিপোর্ট/কেএ/এনডিএস/শাহ/ফেব্রুয়ারি ১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর