thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

মুরসির বিরুদ্ধে হত্যা মামলার বিচার শুরু

২০১৪ ফেব্রুয়ারি ০১ ১৮:৩৬:৫৩
মুরসির বিরুদ্ধে হত্যা মামলার বিচার শুরু

দ্য রিপোর্ট ডেস্ক : মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরুদ্ধে হত্যা মামলার বিচার ফের শুরু করতে যাচ্ছে দেশটির ক্ষমতাসীন অন্তর্বর্তীকালীন সরকার। এ উদ্দেশ্যে তাকে শনিবার রাজধানী কায়রোতে হাজির করা হয়েছে।

তার বিরুদ্ধে দায়ের করা চারটি মামলার একটির বিচার প্রক্রিয়া ফের শুরু করা হবে।

এ মামলায় মুসলিম ব্রাদারহুডের আরও ১৪ নেতাকেও আসামি করা হয়। তাদের বিরুদ্ধে ২০১২ সালে কায়রোর প্রেসিডেন্ট প্রাসাদের সামনে কয়েকজন বিক্ষোভকারীকে হত্যায় উস্কানি দেওয়ার অভিযোগ আনা হয়। সে সময় মুরসি মিসরের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাসীন ছিলেন।

অভিযোগে বলা হয়, মুরসি ও ব্রাদারহুড নেতারা বিক্ষোভকারীদের বিরুদ্ধে নিজেদের সমর্থকদের লেলিয়ে দিলে ওই হতাহতের ঘটনা ঘটে।

চারদিন আগে আরেকটি মামলার শুনানিতে মুরসি নিজেকে এখনও মিসরের বৈধ প্রেসিডেন্ট হিসেবে দাবি করেন। এ সময় মুরসিকে অনেক উচ্চস্বরে ও উত্তেজিত হয়ে কথা বলতে দেখা গেছে।

২০১৩ সালের ৩ জুলাই ব্যাপক গণবিক্ষোভের মুখে ইসলামপন্থী মোহাম্মদ মুরসিকে মিসরের প্রেসিডেন্ট পদ থেকে অপসারণ করে দেশটির সেনাবাহিনী। এমনকি মুরসির সংগঠন মুসলিম ব্রাদারহুডকেও একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

তবে মুরসি ও মুসলিম ব্রাদারহুড সমর্থকরা এখনো তাদের বিক্ষোভ অব্যাহত রেখেছে। মুরসি সমর্থকরা প্রায় প্রতিদিনই মিসরের নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হচ্ছে।

(দ্য রিপোর্ট/এমএটি/জেএম/সা/ফেব্রুয়ারি ১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর