thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

এবার বাড়ি ফেরার পালা

২০১৪ ফেব্রুয়ারি ০২ ১১:২৭:৪৩
এবার বাড়ি ফেরার পালা

কাওসার আজম ও শামীম রিজভী, ইজতেমা ময়দান থেকে : আখেরি মোনাজাত শেষ। এবার বাড়ি ফেরার পালা। দেশের বিভিন্ন স্থান থেকে ইজতেমায় আসা লাখো মুসল্লি যে যার মতো বাড়ি ফিরছেন।

কেউ ট্রেনে, কেউ বাসে, কেউ হেঁটে আবার কেউ কেউ লঞ্চ-স্টিমারে বাড়ি ফিরছেন। সবাই ছুটছেন আপন গন্তব্যে। একসঙ্গে ছুটছেন লাখো মানুষ, তাই ঢাকার রাজপথ পরিণত হয়েছে জনজটে। বাসের চাকা ঘুরছে, তবে গতি কম। ট্রেন ছুটছে আগের গতিতেই, তবে ঠাঁই নেই ভেতর-বাইরে-ছাদে। জীবনের ঝুঁকি নিয়ে ঝুলেই বাড়ি ফেরার প্রতিযোগিতায় নেমেছেন মুসল্লিরা।

তুরাগ তীরে দুই পর্বের বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বের আখেরি মোনাজাত শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই মানুষের এ ঘরে ফেরার প্রতিযোগিতা। রবিবার সকাল ১০টায় আখেরি মোনাজাতে শরিক হন দেশ-বিদেশের ৩০ লাখেরও বেশি মুসল্লি। মুসলিম উম্মাহর সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনায় মোনাজাত পরিচালনা করেন ভারতের মাওলানা জোবায়রুল হাসান। এ সময় আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে পুরো টঙ্গী এলাকা।

বাড়ি ফেরার প্রতিযোগিতায় দুর্ভোগ পোহাতে হচ্ছে দূর-দূরান্ত থেকে আসা মুসল্লিদের। ঢাকা ও আশপাশের মুসল্লিরা হেঁটে, মোটরবাইক বা রিক্সায় চড়ে ঘরে ফিরতে পারলেও ঢাকার বাইরে থেকে আসা মুসল্লিরা তা পারছেন না। বরং ঢাকা ও আশপাশের লোকজনের ভিড়ে আটকে গেছে তাদের গন্তব্যে ফেরার বাসসহ অন্যান্য যানবাহন। ফলে ঢাকার রাস্তা ফাঁকা না হওয়া পর্যন্ত সহসাই ঘরে ফিরতে পারছেন না তারা।

মুসল্লিদের ঘরে ফেরার প্রতিযোগিতায় স্থবির হয়ে পড়েছে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের সব রাস্তা। ১৫-২০ কিলোমিটার জুড়ে দেখা দিয়েছে ভয়াবহ যান ও জনজট। যেদিকে চোখ যাচ্ছে শুধু মানুষ আর মানুষ।

এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয় ২৪ জানুয়ারি, শেষ হয় ২৬ জানুয়ারি। চার দিন বিরতি দিয়ে ৩১ জানুয়ারি দ্বিতীয় পর্ব শুরু হয়। রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো এবারের বিশ্ব ইজতেমা।

(দ্য রিপোর্ট/কেএ/এসবি/জামান/ফেব্রুয়ারি ২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর