thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

সাক্ষাৎকারে সিসিক মেয়র

রাজনীতির ঊর্ধ্বে উঠে সেবা করব, হকারদের জন্য হবে ফ্রাই ডে মার্কেট

২০১৪ ফেব্রুয়ারি ০২ ২১:৩০:৩৩
রাজনীতির ঊর্ধ্বে উঠে সেবা করব, হকারদের জন্য হবে ফ্রাই ডে মার্কেট

মনোয়ার জাহান চৌধুরী, সিলেট : সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী মহানগরীর উন্নয়ন নিয়ে নানা পরিকল্পনা করছেন। তার স্বপ্ন সুন্দর, স্বচ্ছ নগরী গড়া। আধুনিক নগরী গঠনেও তার সুদূরপ্রসারী পরিকল্পনা রয়েছে। নগরীর ফুটপাথ, ছড়া খাল উদ্ধারও তার পরিকল্পনার বাইরে নয়। দ্য রিপোর্টের কাছে একান্ত সাক্ষাৎকারে আরিফুল হক চৌধুরী সিলেট নগরী নিয়ে তার স্বপ্ন ও পরিকল্পনার কথা বলেছেন।

আপনি বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত, এ ক্ষেত্রে দায়িত্ব পালনে কোনো প্রতিবন্ধকতা হচ্ছে কিনা এমন প্রশ্নে আরিফ বলেন, এটা হচ্ছে মন-মানসিকতার বিষয়। সরকার দলের হয়ে জনপ্রতিনিধি না হলে উন্নয়ন করা যাবে না-এটা আমি বিশ্বাস করি না। কিংবা বিএনপির রাজনীতির সঙ্গে আমি সম্পৃক্ত তাই কাজ পাব না এটাও বিশ্বাস হয় না। আমি সর্বাত্মক চেষ্টা করব রাজনীতির ঊর্ধ্বে উঠে নগরবাসীর সেবা করতে।

মেয়র আরিফ বলেন, জনপ্রতিনিধি হয়েছি মানুষের কল্যাণে কাজ করার জন্যই। যত প্রতিবন্ধকতাই হোক জনতাকে সঙ্গে নিয়ে পৌঁছব অভীষ্ট লক্ষ্যে। এ জনতাই আমার পুঁজি। তিনি বলেন, নগরীর ফুটপাথ দখলমুক্ত করতে অভিযান চলছে। এটা অব্যাহত থাকবে। এখানে সফলতা এলেই যানজটও কমবে। আর ফুটপাথ দখলে নেওয়া হকারদের পুনর্বাসনের জন্য চিন্তা চলছে। তাদের প্রতি শুক্রবার নগরীর বন্দর বাজারের পোস্ট অফিস এলাকা থেকে নগর ভবনের সামনে পর্যন্ত বসতে দেব। এ দিন ছুটি থাকার কারণে যানজট হবে না। হকাররাও উপকৃত হবে। হকারদের জন্য এখানে বসবে ‘ফ্রাই ডে’ মার্কেট। কারণ তাদের তো আর স্থায়ীভাবে তাড়িয়ে দেওয়া যাবে না। তাই তাদের রুটি-রুজির বিষয়টিও জনপ্রতিনিধি হিসেবে মাথায় রাখতে হয়। শুধু ফুটপাথ দখলমুক্তই নয়, যারা ফুটপাথের পাশাপাশি রাজপথও দখল করে রেখেছেন তাদেরও এ সব স্থান থেকে উচ্ছেদ করা হবে। বিগত দিনে ফুটপাথ থেকে হকার উচ্ছেদে পুলিশ প্রশাসন সহযোগিতা করেছে। এ জন্য তাদের ধন্যবাদ। একই সঙ্গে তিনি পুলিশ প্রশাসনকে সবসময় এ বিষয়ে সিটি কর্পোরেশনকে সহযোগিতা করার আহ্বান জানান।

‘রাজনীতির ঊর্ধ্বে উঠে জনপ্রতিনিধি হিসেবে কতটুকু কাজ করবেন’-এমন প্রশ্নে সিসিক মেয়র বলেন, রাজনীতি করি কেবল মানুষের পাশে দাঁড়াতেই। তবে নগরবাসীর দুর্ভোগের কারণ হয় এমন কোনো কাজ করব না। নগরীর ছড়া-খাল উদ্ধার প্রসঙ্গে মেয়র বলেন, দখল হয়ে যাওয়া ওই সব ছড়া-খালও উদ্ধার হবে। ইতোমধ্যে গাভিয়ার খাল উদ্ধার হয়েছে। এখানে এখন নৌকা চলে। এভাবে ছড়া-খালের যৌবন ফিরে এলে নগরীও হবে জলাবদ্ধতামুক্ত। এটা আমার নির্বাচনী প্রতিশ্রুতিও ছিল। কোনো কোনো ব্যক্তি ছড়া-খালকে প্রশস্ত করতে জায়গাও দান করে দিয়েছেন। এভাবে নগরবাসী সহযোগিতা করলে সুন্দর নগরী গঠন করা কেবল সময়ের ব্যাপার।

নগরবাসীকে মশার উপদ্রব থেকে রক্ষা করতে বিশেষ কোনো পদক্ষেপ নেবেন কিনা-জানতে চাইলে আরিফুল হক চৌধুরী বলেন, মশার উপদ্রব থেকে নগরবাসীকে বাঁচাতে শুধু ওষুধই নয়, নগরী থেকে ময়লা আবর্জনার স্তূপও সরানো হবে। পরিচ্ছন্ন নগরী না হলে মশার উপদ্রব থেকেও নগরবাসী পরিত্রাণ পাবে না। তাই এ বিষয়ে নগরবাসীকেই সচেতন হতে হবে।

তিনি এ প্রসঙ্গে আরও বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবুদল মুহিত আমার সঙ্গে নগরীর বিভিন্ন এলাকা পরিদর্শন করে প্রশংসা করেছেন। তিনি বলেছেন, নগরীর উন্নয়নে তার (অর্থমন্ত্রী) সহযোগিতাও থাকবে। মেয়র বলেন, মন্ত্রীও এ ক্ষেত্রে স্কিম তৈরির কথা বলেছেন। আমি এটা তৈরি করছি। তবে নগরীকে সুন্দর ও আধুনিকায়ন করার ক্ষেত্রে সময় লাগবে।

এদিকে আগামী বিশ্বকাপ টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট সিলেট বিভাগীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে। এ খেলাকে কেন্দ্র করে নগরীকে বর্ণিল সাজে সাজানো হবে বলেও উল্লেখ করেন মেয়র। এ প্রসঙ্গে তিনি বলেন, অন্যান্য শহর যেভাবে বর্ণিল সাজে সাজানো হবে ঠিক তেমনিভাবে সিলেট নগরীও সাজবে। অর্থমন্ত্রীও এ ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দিয়েছেন আমাকে।

(দ্য রিপোর্ট/এমজেসি/এইচএসএম/এনআই/এএল/ফেব্রুয়ারি ০২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর