thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

রাসায়নিক অস্ত্র কারখানার খবর প্রকাশকারী সাংবাদিকদের জেল

২০১৪ ফেব্রুয়ারি ০২ ২১:৩৮:৩৩
রাসায়নিক অস্ত্র কারখানার খবর প্রকাশকারী সাংবাদিকদের জেল

দ্য রিপোর্ট ডেস্ক : মিয়ানমারে রাসায়নিক অস্ত্র কারখানার খবর প্রকাশ করায় রেঙ্গুনভিত্তিক একটি ইউনিটি জার্নালের চার সাংবাদিক ও সিইও’কে জেল দিতে যাচ্ছে দেশটির পুলিশের স্পেশাল ব্রাঞ্চ। খবর ইররাওয়ার্দির।

‘সাবেক জেনারেলগণ, চীনা প্রযুক্তিবিদ ও পোক টাউনশিপের কমান্ডার-ইন-চিফ মিলে একটি গোপন রাসায়নিক অস্ত্র কারখানা চালাচ্ছেন’ শিরোনামে পত্রিকাটি গত সপ্তাহে একটি সংবাদ প্রকাশ করে। সংবাদে দেশটির ম্যাগই বিভাগে অবস্থিত ওই কারখানাটির বেশ কয়েকটি ছবিও প্রকাশ করা হয়।

পত্রিকাটির রিপোর্টার লু ম নাইং ও সিইও টিন্ট স্যানকে যথাক্রমে শুক্র ও শনিবার জেলে নেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা রাষ্ট্রের গোপনীয় বিষয় প্রকাশ করেছেন।

নাইং’র পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার রাতে পুলিশ তাকে জিজ্ঞাসাবাদের জন্য ধরে নিয়ে যায়। পুলিশের পক্ষ থেকে শনিবার সকালে তাদের জানানো হয়, নাইংকে জামিন দেওয়া হবে না।

একই পত্রিকার সিইও’কে পত্রিকাটির অফিস থেকে শনিবার সকালে গ্রেফতার করেছে পুলিশ। একই দিন অপর তিন সাংবাদিক জারজার ও, পেইং থেট কৈ ও সিথু সো’কে ধরে নিয়ে যায় পুলিশ।

প্রতিবেদনটিতে কারখানার অবস্থান ও সুযোগ-সুবিধার বিস্তারিত বর্ণণা দেওয়া হয়েছে। পাহাড়ের পাদদেশে অবস্থিত ওই কারখানাটিতে এক হাজার ফুটেরও বেশি অঞ্চলজুড়ে সুড়ঙ্গ রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০০৯ সালে তৎকালীন কমান্ডার-ইন-চিফ সিনর থ্যান শিউ, ২০১১ সালে বর্তমান কমান্ডার-ইন-চিফ মিন অং হ্লাইং এবং ২০১৩ সালে সাবেক ভাইস প্রেসডিন্ট টিন অং মেইন্ট ও বর্তমান ভাইস প্রেসিডেন্ট নুয়ান টান কারখানাটি পরিদর্শন করেছেন।

(দ্য রিপোর্ট/এসকে/এএল/ফেব্রুয়ারি ০২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর